Abhishek Banerjee: সোমবার ইডির দফতরে হাজিরার নির্দেশ! একদিন আগেই দিল্লিযাত্রা অভিষেকের

Coal Scam: অভিষেক ও তাঁর স্ত্রী রুজিরা বন্দ্যোপাধ্যায়কে ইডির সামনে হাজিরা দিতে বলা হয়েছিল সোমবার ও মঙ্গলবার। তার একদিন আগেই রবিবাসরীয় দুপুরে দিল্লির উদ্দেশে রওনা দিলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। রবিবার দুপুর ২ টো নাগাদ কলকাতা বিমানবন্দর থেকে দিল্লির উদ্দেশে রওনা দেন তিনি।

Abhishek Banerjee: সোমবার ইডির দফতরে হাজিরার নির্দেশ! একদিন আগেই দিল্লিযাত্রা অভিষেকের
সুপ্রিম কোর্টে অভিষেকের মামলার শুনানি
Follow Us:
| Edited By: | Updated on: Mar 20, 2022 | 6:26 PM

কলকাতা : কয়লাকাণ্ডে (Coal Scam) কয়েকদিন আগেই তৃণমূলের সেকেন্ড-ইন-কমান্ড অভিষেক বন্দ্যোপাধ্যায়কে (Abhishek Banerjee) নোটিস পাঠিয়েছিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ইডি (Enforcement Directorate)। অভিষেক ও তাঁর স্ত্রী রুজিরা বন্দ্যোপাধ্যায়কে ইডির সামনে হাজিরা দিতে বলা হয়েছিল সোমবার ও মঙ্গলবার। তার একদিন আগেই রবিবাসরীয় দুপুরে দিল্লির উদ্দেশে রওনা দিলেন  অভিষেক বন্দ্যোপাধ্যায়। রবিবার দুপুর ২ টো নাগাদ কলকাতা বিমানবন্দর থেকে দিল্লির উদ্দেশে রওনা দেন তিনি। আগামী সোমবার ও মঙ্গলবার তিনি দিল্লিতে ইডির সদর দফতরে উপস্থিত থাকবেন বলে সূত্র মারফত জানা গিয়েছে।

উল্লেখ্য, এর আগেও দিল্লিতে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের সদর দফতরে হাজিরা দিতে বলা হয়েছিল অভিষেক ও রুজিরাকে। কিন্তু সেই সময় সাংসদ ও তাঁর স্ত্রী ইডির পাঠানো নোটিসের বিরোধিতা করে দিল্লি হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন। তাঁদের বক্তব্য ছিল, অভিষেক বন্দ্যোপাধ্যায় ও তাঁর স্ত্রী রুজিরা, উভয়েই পশ্চিমবঙ্গের বাসিন্দা। কিন্তু তাঁদের জিজ্ঞাসাবাদের জন্য দিল্লিতে ইডির অফিসে ডেকে পাঠানো হচ্ছে। ইডি যাতে কলকাতায় গিয়ে তাঁদের জিজ্ঞাসাবাদ করে, সেই আবেদনও জানানো হয়েছিল। কিন্তু চলতি মাসেই অভিষেক ও রুজিরার সেই আবেদন খারিজ করে দেয় দিল্লি হাইকোর্ট। আদালতে তৃণমূল সাংসদের আবেদন খারিজ হতেই ফের বন্দ্যোপাধ্যায় দম্পতিকে হাজিরার নোটিস পাঠায় ইডি। আগামী ২১ ও ২২ মার্চ অভিষেক ও রুজিরাকে ইডির দিল্লি অফিসে নির্ধারিত সময়ে হাজিরা দিতে বলা হয়েছিল।

এর আগে অভিষেক বন্দ্যোপাধ্যায় যখন দিল্লিতে ইডির অফিসে হাজিরা দিয়েছিলেন, তখন তাঁকে টানা আট ঘণ্টারও বেশি সময় ধরে জিজ্ঞাসাবাদ করা হয়েছিল। উল্লেখ্য, দিল্লি হাইকোর্টে মামলা চলাকালীন ইডির পক্ষে সলিসিটর জেনারেল তুষার মেহতা বলেছিলেন, ইডির তদন্তের এক্তিয়ার কোনও একটি নির্দিষ্ট সীমার মধ্যে আবদ্ধ নয়। অন্যদিকে তৃণমূল সাংসদ ও তাঁর স্ত্রীর পক্ষে বর্ষীয়ান আইনজীবী কপিল সিবাল আর্জি জানিয়েছিলেন, ইডিকে যদি জিজ্ঞাসাবাদ করতেই হয়, তাহলে তা যেন কলকাতাতেই করা হয়। কারণ হিসেবে তিনি বলেছিলেন, অভিষেক ও তাঁর স্ত্রী উভয়েই পশ্চিমবঙ্গের বাসিন্দা। উল্টো দিক থেকে এর পাল্টা যুক্তিও আসে। বলা হয়, অভিষেক বন্দ্যোপাধ্যায় একজন সাংসদ। তাই সংসদের অধিবেশন চলাকালীন তাঁকে দিল্লিতেই থাকতেই হয়। সে ক্ষেত্রে তাঁর দিল্লিতে একটি ঠিকানাও নিশ্চয়ই রয়েছে। উভয় পক্ষের বক্তব্য শোনার পর, আদালত অভিষেক ও রুজিরার আবেদন খারিজ করে দিয়েছিল।

আরও পড়ুন : Ration Distribution: প্রক্রিয়া চলছিল ১০ মাস ধরেই, এবার রেশন পরিষেবা নিয়ে বড় ঘোষণা খাদ্য দফতরের