Ration Distribution: প্রক্রিয়া চলছিল ১০ মাস ধরেই, এবার রেশন পরিষেবা নিয়ে বড় ঘোষণা খাদ্য দফতরের

Ration Distribution: খাদ্য দফতর সূত্রে খবর, প্রায় ৮ কোটি উপভোক্তার মোবাইল নম্বর রেজিস্ট্রার করা এখনও বাকি আছে। গত দুবছর ধরেই মোবাইল নম্বর রেজিস্টার করার প্রক্রিয়া শুরু করেছে রাজ্য খাদ্য দফতর।

Ration Distribution: প্রক্রিয়া চলছিল ১০ মাস ধরেই, এবার রেশন পরিষেবা নিয়ে বড় ঘোষণা খাদ্য দফতরের
ছবি- প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Mar 20, 2022 | 3:14 PM

কলকাতা: প্রতিটি পরিবারের কত রেশন পাবে প্রতি মাসে? তা জানানোর জন্য এসএমএস পরিষেবা শুরু করল রাজ্য খাদ্য দফতর। যাদের মোবাইল নম্বর নথিভুক্ত আছে, তাদের মোবাইলে মাসের শুরুতেই এসএমএস চলে যাবে। সেই পরিবার প্রতি মাসে কত রেশন পাবে, তা জানিয়ে দেওয়া হবে মেসেজের মাধ্যমেই। ১ কোটি ৭০ লক্ষেরও বেশি উপভোক্তা এই এসএমএস-এর মাধ্যমেই বিস্তারিত তথ্য জানতে পারছে বলে খাদ্য দফতর সূত্রে খবর। দুয়ারে রেশন বা ডিলারের কাছে গিয়ে যাতে কোনওভাবে না ঠকে যায় তার জন্যই এই পরিষেবা চলতি মাস থেকেই শুরু করল খাদ্য দফতর।

খাদ্য দফতর সূত্রে খবর, প্রায় ৮ কোটি উপভোক্তার মোবাইল নম্বর রেজিস্ট্রার করা এখনও বাকি আছে। গত দুবছর ধরেই মোবাইল নম্বর রেজিস্টার করার প্রক্রিয়া শুরু করেছে রাজ্য খাদ্য দফতর। এর ফলে পরিবারের কাছে সঠিক তথ্য পৌঁছবে সেই পরিবার প্রতি মাসে কত রেশন পাচ্ছে। তার ফলে কোন জালিয়াতি সম্ভাবনা থাকবে না বলেই মনে করছে রাজ্য খাদ্য দফতর।

এদিকে খরচ বাঁচাতেও তৎপর খাদ্য দফতর। বেশ কিছু রেশন কার্ড নিষ্ক্রিয় করার পথে দফতর। সূত্রের খবর, খাদ্য দফতরের নজরে রয়েছে ৫০ লক্ষ রেশন কার্ড। আপাতত ৫০ লক্ষ রেশন কার্ড ব্লক করল খাদ্য দফতর। নকল, অস্তিত্বহীন গ্রাহক,মৃত -এ সব মিলিয়ে প্রায় ৫০ লক্ষ রেশন কার্ড চিহ্নিত করেছে খাদ্য দফতর।

গত দশ মাস ধরে রেশন কার্ড নিষ্ক্রিয় করার কাজ করছে রাজ্য খাদ্য দফতর। কয়েক মাস আগের প্রশাসনিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জাল, অস্তিত্বহীন রেশন কার্ডগুলিকে চিহ্নিত করার নির্দেশ দিয়েছিলেন। তৎপরতার সঙ্গে সেই কাজ শুরু হয়। যদিও এই ব্লক করা রেশন কার্ডের সংখ্যা আরও বাড়তে পারে বলেই মত খাদ্য দফতরের আধিকারিকদের। এর জেরে বিপুল পরিমাণ অর্থও সাশ্রয় হচ্ছে রাজ্য খাদ্য দফতরের।

আরও পড়ুন: Cyclone Asani: শক্তি বাড়িয়েছে ধেয়ে আসছে সাইক্লোন ‘অশনি’, কতটা প্রভাব পড়তে পারে বাংলায়?

আরও পড়ুন: Panihati Councillor Murder: খুনে জড়িয়ে থাকতে পারেন আরও অনেকেই, কারণ হতে পারে আরও গহীন! পানিহাটি কাউন্সিলর খুনে ফের ঘটনাস্থলে তদন্তকারীরা