Cyclone Asani: শক্তি বাড়িয়েছে ধেয়ে আসছে সাইক্লোন ‘অশনি’, কতটা প্রভাব পড়তে পারে বাংলায়?

Cyclone Asani: বাংলায় তাপমাএা স্বাভাবিকের থেকে ২-৩ ডিগ্রি বেশি থাকবে। কলকাতায় থাকবে পরিষ্কার আকাশ। রবিবার সর্বনিম্ন তাপমাত্রা ২৫ ডিগ্রি সেলসিয়াস।

Cyclone Asani: শক্তি বাড়িয়েছে ধেয়ে আসছে সাইক্লোন 'অশনি', কতটা প্রভাব পড়তে পারে বাংলায়?
বাংলায় কতটা প্রভাব পড়তে চলেছে অশনি'র?
Follow Us:
| Edited By: | Updated on: Mar 20, 2022 | 2:53 PM

কলকাতা: আরও ঘনীভূত নিম্নচাপ। শনিবারের তুলনায় নিম্নচাপটি রবিবার শক্তি বাড়িয়েছে। দক্ষিণ বঙ্গোপসাগরের কাছে এই মুহূর্তে নিম্নচাপটি অবস্থান করছে। আগামী ২৪ ঘণ্টায় আরও একটু শক্তি বাড়িয়ে ১২ ঘণ্টা পরে সাইক্লোনে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে ‘অশনি’র। সাইক্লোনে পরিণত হওয়ার পর এটি উত্তর দিকে এগিয়ে যাবে। এমনটাই বলছেন আবহাওয়াবিদরা। তবে যেহেতু বাংলার উপকূল থেকে প্রায় হাজার কিলোমিটার দূরে, তাই পূর্ব ভারতের কোন জায়গাতেই এর প্রভাব সেভাবে পড়বে না। আগামী তিন-চার দিন আবহাওয়া শুষ্ক থাকবে। বাংলায় তাপমাএা স্বাভাবিকের থেকে ২-৩ ডিগ্রি বেশি থাকবে। কলকাতায় থাকবে পরিষ্কার আকাশ। রবিবার সর্বনিম্ন তাপমাত্রা ২৫ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা ৩৪ ডিগ্রি আশেপাশে থাকার সম্ভাবনা রয়েছে।

আবহাওয়াবিদরা বলছেন, পশ্চিমবঙ্গে এখনও পর্যন্ত ‘অশনি’র কোনও প্রভাব পড়ার সম্ভাবনা নেই। ফলে তাপমাত্রা কমারও কোনও লক্ষ্মণ নেই। আগামী কয়েকদিনে বাংলায় তাপমাত্রা বাড়বে বলেই জানাচ্ছেন আবহাওয়াবিদরা, এখন বাংলায়  পুরোমাত্রায় গরম পড়বে। ভোর বা রাতের দিকে যে শিরশিরে অনুভূতি টের পাওয়া যাচ্ছে, তারও স্থায়ীত্ব আর বেশিদিন নয়। বাতাসে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প প্রবেশ করায় অস্বস্তি বাড়বে।

আবহাওয়াবিদরা বলছেন, যত দিন যাবে, তত পারদ চড়বে। তবে এই উত্থান লাগামছাড়া হওয়ার সম্ভাবনা নেই। নিয়মিত ঝড়বৃ্ষ্টি, কালবৈশাখী তাপপ্রবাহের ক্ষেত্রে বাধা হতে পারে। সাহায্য করতে পারে পশ্চিমী ঝঞ্ঝাও। বঙ্গোপসাগরে এই নিম্নচাপের প্রভাব সেভাবে পড়বে না। ফলে বাংলায় বৃষ্টির সম্ভাবনা কম। তবে আবহাওয়াবিদরা এও বলছেন, জলীয় বাষ্প রাজ্যে ঢুকলে শুকনো গরম থেকে রেহাই মিললেও ভ্যাপসা গরমে ভুগতে পারেন বঙ্গবাসী। যেমন গত পাঁচ বছরে হয়েছে।

আরও পড়ুন: Panihati Councillor Murder: খুনে জড়িয়ে থাকতে পারেন আরও অনেকেই, কারণ হতে পারে আরও গহীন! পানিহাটি কাউন্সিলর খুনে ফের ঘটনাস্থলে তদন্তকারীরা

আরও পড়ুন: Purbo Medinipur Suicide: স্কুল থেকে সম্পর্ক, বাড়ি বিয়ে দিয়েছিল অন্যত্র, এই প্রেম হার মানাবে ‘চিরদিনই তুমি যে আমার’-এর গল্পকেও!