PM Modi US Visit: নৈশভোজে বিশেষ আমন্ত্রণ বাইডেনের, ২২ জুন মার্কিন সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

India-US Relation: সরকারের তরফে বিবৃতি জারি করে বলা হয়েছে, "ভারত ও আমেরিকার মধ্যে কূটনৈতিক অংশীদারিত্বের সম্পর্ককে তুলে ধরবে এই সফর।"

PM Modi US Visit: নৈশভোজে বিশেষ আমন্ত্রণ বাইডেনের, ২২ জুন মার্কিন সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: May 11, 2023 | 11:08 AM

নয়া দিল্লি: প্রধানমন্ত্রী হিসাবে দায়িত্ব গ্রহণের পর থেকে কূটনৈতিক সম্পর্ক উন্নতির উপরে বরাবরই জোর দিয়েছেন নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। সেই কূটনৈতিক সম্পর্কের উন্নতির সুফলও মিলেছে হাতেনাতে। আমেরিকার মতো প্রথম বিশ্বের অন্যতম শক্তিধর দেশের সঙ্গে গভীর বন্ধুত্বপূর্ণ সম্পর্ক তৈরি হয়েছে ভারতের। চলতি বছরের শুরুর দিকেই খবর মিলেছিল, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে নৈশভোজে আমন্ত্রণ জানাতে চলেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (US President Joe Biden)। এবার সেই খবরে শিলমোহর পড়ল। বুধবার সরকারি তরফে বিবৃতি জারি করে জানানো হল, আগামী ২২ জুন মার্কিন সফরে (US Visit) যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden) ও তাঁর স্ত্রী তথা ফার্স্ট লেডি জিল বাইডেন (Jill Biden) তাঁকে নৈশভোজে আমন্ত্রণ জানিয়েছেন। সেই আমন্ত্রণে সাড়া দিতেই আমেরিকা যাচ্ছেন প্রধানমন্ত্রী মোদী।

সরকারের তরফে বিবৃতি জারি করে বলা হয়েছে, “ভারত ও আমেরিকার মধ্যে কূটনৈতিক অংশীদারিত্বের সম্পর্ককে তুলে ধরবে এই সফর। প্রযুক্তি, বাণিজ্য, শিল্প সহ একাধিক ক্ষেত্রে, যেখানে দুই দেশেরই পারস্পরিক আগ্রহ রয়েছে, তা নিয়ে দ্বিপাক্ষিক আলোচনার সুযোগ পাবেন রাষ্ট্রনেতারা।”

প্রধানমন্ত্রী মোদীর এই মার্কিন সফর ভারত ও আমেরিকার মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও মজবুত করবে বলেই মত কূটনৈতিকদের। একইসঙ্গে স্বাধীন ও মুক্ত ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল নিয়ে দুই দেশের মধ্যে নীতি সংক্রান্ত আলোচনা হতে পারে।  কারণ দুই দেশের তরফেই ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চিনের আগ্রাসনের বিরোধিতা করা হয়েছে।

উল্লেখ্য, মার্কিন প্রেসিডেন্টের আয়োজন করা তৃতীয় বৈঠক হবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মার্কিন সফর ও নৈশভোজের আমন্ত্রণ। এর আগে বাইডেন গত ডিসেম্বর মাসে ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রঁর জন্য বিশেষ নৈশভোজের আয়োজন করেছিলেন। গত ২৬ এপ্রিল দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইয়ুন সুক ইয়োলের জন্যও বিশেষ নৈশভোজের আয়োজন করেছিলেন বাইডেন। এর আগে ২০২১ সালে হোয়াইট হাউসে মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে দেখা করতে গিয়েছিলেন প্রধানমন্ত্রী মোদী।