Rahul Gandhi on Apology: আমার নাম সাভারকর নয়, আমি গান্ধী, গান্ধীরা কখনও ক্ষমা চায় না: আক্রমণাত্মক রাহুল

Rahul Gandhi on Apology: সাংবাদিক বৈঠকে রাহুল স্পষ্ট জানালেন, তিনি ক্ষমা চাইবেন না। তাঁর বক্তব্যে সাভারকরের প্রসঙ্গও টেনে আনেন রাহুল।

Rahul Gandhi on Apology: আমার নাম সাভারকর নয়, আমি গান্ধী, গান্ধীরা কখনও ক্ষমা চায় না: আক্রমণাত্মক রাহুল
ছবি সৌজন্যে: ANI
Follow Us:
| Edited By: | Updated on: Mar 25, 2023 | 3:58 PM

নয়া দিল্লি: সাংসদ পদ হারানোর পর শনিবার প্রথম সাংবাদিকদের মুখোমুখি হলেন কংগ্রেস নেতা (Congress Leader) রাহুল গান্ধী (Rahul Gandhi)। এই বৈঠক থেকে একাধিক বিস্ফোরক মন্তব্যও করেছেন তিনি। আর তিনি স্পষ্ট জানিয়ে দিয়েছেন, সরকারের কাছে ক্ষমা চাইবেন না তিনি। সাংবাদিক বৈঠকে রাগা বলেছেন, “আমার নাম সাভারকর নয়। আমি গান্ধী। গান্ধীরা কখনও ক্ষমা চায় না।”

প্রসঙ্গত, বৃহস্পতিবার সুরাট আদালত কংগ্রেস নেতা রাহুল গান্ধীকে মোদী পদবি মামলায় দোষী সাব্যস্ত করে। এর জন্য তাঁর দু’ বছরের কারাদণ্ডও দেয় আদালত। আর সুরাট আদালতের রায়ের ২৪ ঘণ্টার মধ্য়েই সাংসদ পদ খারিজ হয় রাগার। তারপর আজ প্রথম সাংবাদিক বৈঠক করেন তিনি। শুরুতেই তিনি তাঁর উপর নেমে আসা আক্রমণের কারণ ব্যাখ্যা করেন নিজের মতো করে। তাঁর দাবি, মোদী- আদানি সম্পর্ক নিয়ে প্রশ্ন করার জন্যই তাঁর সাংসদ পদ খারিজ করা হয়েছে এবং ২ বছর কারান্তরালের সাজা শোনানো হয়েছে। এরপর এক সাংবাদিক রাহুলের উদ্দেশে প্রশ্ন করেন, তিনি নিজের মন্তব্যের জন্য ক্ষমা চেয়ে নিলে হয়ত তিনি এই মানহানির মামলায় দোষী সাব্যস্ত হওয়ার বিষয়টি এড়িয়ে যেতে পারতেন। এই প্রশ্নের উত্তরে রাহুলের সপাটে জবাব, “আমার নাম সাভারকর নয়। আমি গান্ধী। গান্ধীরা কখনও ক্ষমা চায় না।” ক্ষমা চাওয়া তো দুরস্থ। রাহুল জানিয়েছেন, তাঁকে কোনওভাবে ভয় দেখিয়ে থামানো যাবে না। রাহুল আজ বলেন, “আদানির উপর সংসদে আমার পরবর্তী বক্তব্য় নিয়ে ভীত প্রধানমন্ত্রী। আমি সেটা তাঁর চোখে দেখতে পেয়েছি। সেই কারণেই প্রথম মামলা। তারপর বহিষ্কার। এটা নিয়ে বিভ্রান্ত হবেন না।” সাংবাদিকদের মুখোমুখি হয়ে, এই কারণই ব্যাখ্য়া করলেন রাহুল। তারপর তাঁর স্পষ্ট বার্তা, ভয় দেখিয়ে, জেলে ভরে, সংসদ থেকে বের করে দিয়ে তাঁর প্রশ্ন করা থামানো যাবে না। তিনি গণতন্ত্রের স্বার্থে কাজ করে যাবেন।

প্রসঙ্গত, ভারত জোড়ো যাত্রার সময়ই বিনায়ক দামোদর সাভারকরকে নিয়ে রাহুলের মন্তব্যে বিতর্ক ছড়িয়েছিল। সে সময় তিনি বলেছিলেন, সাভারকার আন্দামানের সেলুলার জেলে থাকাকালীন ব্রিটিশ সরকারের কাছে ক্ষমা চেয়ে চিঠি লিখেছিলেন। তারপরই মুচলেখা দেওয়ায় তাঁকে জেল থেকে ছেড়ে দেওয়া হয়। এমনকী তিনি দাবি করেছিলেন, ব্রিটিশদের থেকে তিনি পেনশনও নিতেন। সেই সময় রাহুল আরও বলেছিলেন, স্বাধীনতা সংগ্রামের সময় সাভারকর ব্রিটিশ সরকারকে সাহায্য করেছিলেন। এবার সাংবাদিকের ক্ষমা চাওয়ার প্রশ্নে সেই সাভারকরকেই তুলে আনলেন রাহুল। আর নিজের স্বাভিমান নিয়ে বললেন, তিনি গান্ধী,গান্ধীরা কখনও ক্ষমা চায় না।