Railway Plan: গরমকালে যাত্রীদের কোনও অসুবিধাই হবে না, বড় পরিকল্পনা রেলের

Extra Trains: ৯ হাজার ১১১টি অতিরিক্ত ট্রেনের মধ্যে, পশ্চিম রেলওয়ে সর্বাধিক ১৮৭৮টি ট্রেন চালাবে। এর পরে, উত্তর পশ্চিম রেলওয়ে ১৬২৩টি অতিরিক্ত ট্রেন চালাবে এবং দক্ষিণ মধ্য রেল ১০১২টি এবং পূর্ব মধ্য রেল ১০০০৩টি ট্রেন চালানো হবে।

Railway Plan: গরমকালে যাত্রীদের কোনও অসুবিধাই হবে না, বড় পরিকল্পনা রেলের
রেল যাত্রী (প্রতীকী ছবি)Image Credit source: twitter
Follow Us:
| Updated on: Apr 20, 2024 | 1:10 PM

নয়া দিল্লি: গত বছর দেখা গিয়েছে গরম কালে বিমানের চাহিদা অত্যন্ত বেড়ে গিয়েছিল। ফলে গরম পড়তেই বিমান ভাড়া বাড়তে শুরু করেছিল। যার ফলে এবার অনেকেই ট্রেনে যাত্রার দিকে ঝুঁকতে শুরু করেছেন। এই সমস্যাটি বুঝেই এবার রেল এমন পরিকল্পনা করেছে যাতে ট্রেনগুলিতে খুব বেশি ভিড় না হয়, সাধারণ মানুষ যাতে কোনও সমস্যায় না পড়েন।

এই গরমে যাত্রী সংখ্যা বাড়তে পারে, এই অনুমান থেকেই রেল মন্ত্রক অতিরিক্ত ট্রেন দিচ্ছে। ৪৩ শতাংশ ট্রেন বাড়াতে চলেছে রেল। রেল মন্ত্রকের তরফ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে যে যাত্রীদের সুবিধা নিশ্চিত করতে এবং গরমে ভ্রমণের চাহিদা বাড়ার কথা মাথায় রেখে, গরমে ট্রেন রেকর্ড সংখ্যাক ট্রেন চালাতে চলেছে। সব মিলিয়ে মোট ৬ হাজার ৩৬৯টি অতিরিক্ত ট্রেনের প্রস্তাব দেওয়া হয়েছে।

রেল মন্ত্রক বলেছে যে প্রধান রেল রুটে নির্বিঘ্নে যাত্রা নিশ্চিত করতে সারা দেশে প্রধান গন্তব্যগুলিকে সংযুক্ত করার জন্য অতিরিক্ত ট্রেনগুলি চালানো হবে। ৯ হাজার ১১১টি অতিরিক্ত ট্রেনের মধ্যে, পশ্চিম রেলওয়ে সর্বাধিক ১৮৭৮টি ট্রেন চালাবে। এর পরে, উত্তর পশ্চিম রেলওয়ে ১৬২৩টি অতিরিক্ত ট্রেন চালাবে এবং দক্ষিণ মধ্য রেল ১০১২টি এবং পূর্ব মধ্য রেল ১০০০৩টি ট্রেন চালানো হবে।

রেল মন্ত্রক জানিয়েছে যে সারা দেশে ছড়িয়ে থাকা সমস্ত জোনাল রেলগুলি গ্রীষ্মকালে তামিলনাড়ু, মহারাষ্ট্র, গুজরাট, ওড়িশা, পশ্চিমবঙ্গ, বিহার, উত্তর প্রদেশ, কর্ণাটক, অন্ধ্র প্রদেশ, তেলেঙ্গানা, দিল্লি, ঝাড়খণ্ড থেকে এই অতিরিক্ত যাত্রা ঘোষণা করেছে।