PMGKAY : বন্ধ হয়ে যাবে ৮০ কোটি দেশবাসীর বিনামূল্যের চাল-ডাল?

Prime Minister Garib Kalyan Anna Yojana : ২০২০ সালে এপ্রিল মাসে দেশের ৮০ কোটি দেশবাসীকে মাথা পিছু সম্পূর্ণ বিনামূল্যে চাল,ডাল, ছোলা বিতরণের ঘোষণা করেন। এই যোজনার অধীনে প্রত্যেককে ৫ কেজি করে আটা বা চাল এবং ১ কেজি করে ছোলা প্রদান করা হয়।

PMGKAY : বন্ধ হয়ে যাবে ৮০ কোটি দেশবাসীর বিনামূল্যের চাল-ডাল?
ছবি সৌজন্যে : PTI
Follow Us:
| Edited By: | Updated on: Sep 27, 2022 | 9:22 PM

নয়া দিল্লি : কোভিড আবহে প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনায় (PMGKAY) ৮০ কোটি মানুষ সম্পূর্ণ বিনামূল্য়ে চাল, ডাল, ছোলা পেয়েছেন। কিন্তু ভাঁড়ারে টান পড়ার কারণে এখন এই যোজনা বন্ধ হয়ে যাওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। অর্থমন্ত্রকের তরফে জানানো হয়েছে, এই প্রকল্পে ৪৪ হাজার ৭৬২ কোটি টাকার ঘাটতি রয়েছে। তাই এই যোজনার আওতায় এই মাসেই শেষ খাদ্য সরবরাহ করার পরামর্শ দিয়েছে অর্থ মন্ত্রক।

সম্প্রতি খাদ্যমন্ত্রী পীযূষ গয়াল এই বিনামূল্যে রেশন পরিষেবা অক্টোবর থেকে ডিসেম্বর মাস অবধি বাড়ানোর প্রস্তাব করেছিলেন। সেই প্রস্তাবের প্রেক্ষিতেই কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের তরফে জানানো হয়েছে, এই যোজনায় প্রায় ৪৪ হাজার ৭৬২ কোটি টাকার ঘাটতি রয়েছে। এছাড়াও অর্থ মন্ত্রকের তরফে একটি বিবৃতি জানানো হয়েছে, দীর্ঘ সময়ের জন্য এই যোজনা চালানো হলে ভুল ভাবনা জন্মাতে পারে যে, এই যোজনা সরকারের তরফে চলতেই থাকবে। ফলে পরবর্তীকালে এই যোজনা বন্ধ করা কঠিন হতে পারে। তাই ৩০ সেপ্টেম্বর এই যোজনা বন্ধ করার পরামর্শ দেওয়া হয়েছে অর্থ মন্ত্রকের তরফে। এই বিবৃতিতে জানানো হয়েছে, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্বে মজুত খাদ্যে প্রভাব পড়েছে। সেই কারণে এই যোজনা চালিয়ে নিয়ে যাওয়ার জন্য খাদ্যশস্যের অভাবও দেখা দিতে পারে। অর্থ মন্ত্রকের তরফে জানানো হয়েছে, যদি পরবর্তীকালে এই যোজনা চালিয়ে নিয়ে যেতে হয় তাহলে হয়ত এই যোজনার অধীনে খাদ্যশস্যের পরিমাণ কমিয়ে দেওয়া হতে পারে। এদিকে আগামিকাল এই যোজনা চালু থাকবে কি না তা নিয়ে ক্যাবিনেট বৈঠকে পুনর্বিবেচনা করা হবে বলে জানা গিয়েছে।

প্রসঙ্গত, ২০২০ সালের ২০ মার্চ দেশজুড়ে কোভিড সংক্রমণ মাথা চাড়া দিয়ে উঠেছিল। একদিনের জনতা কার্ফু ঘোষণার পরই দফায় দফায় লকডাউন ঘোষণা করা হয় দেশজুড়ে। একে একে বিভিন্ন সংগঠিত ও অসংগঠিত ক্ষেত্রে তালা ঝুলতে শুরু করে। পেটের ভাত জোগাতে মাথায় হাত পড়ে দিন মজুরদের। সেই সময় এই প্রকল্প শুরু করে কেন্দ্র। ২০২০ সালে এপ্রিল মাসে দেশের ৮০ কোটি দেশবাসীকে মাথা পিছু সম্পূর্ণ বিনামূল্যে চাল,ডাল, ছোলা বিতরণের ঘোষণা করেন। এই যোজনার অধীনে প্রত্যেককে ৫ কেজি করে আটা বা চাল এবং ১ কেজি করে ছোলা প্রদান করা হয়। প্রাথমিকভাবে তিনমাসের জন্য এই প্রকল্প শুরু করা হলেও কোভিড আবহে একাধিকবার এই যোজনার মেয়াদ বৃদ্ধি করা হয়েছে। সেপ্টেম্বরে সেই বর্ধিত মেয়াদ শেষ হওয়ার কথা। তাই এই যোজনার মেয়াদ আগামী তিনমাসের জন্য বৃদ্ধি করার আবেদন করা হয়েছে খাদ্যমন্ত্রীর তরফে। তবে উৎসবের মরসুমে এই যোজনা বন্ধ হয়ে যাওয়ার সম্ভাবনা উঁকি দিয়েছে।