Mohan Bhagwat: আজ পাকিস্তানের মানুষ বলছে ভারত ভাগ ভুল ছিল: মোহন ভাগবত

RSS chief: শুক্রবারের ওই অনুষ্ঠানে স্বাধীনতা সময়ের দেশবিভাগের প্রসঙ্গ উঠে এসেছিল রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘ (আরএসএস) প্রধানের মুখে। অখন্ড ভারতের গৌরব দেশবিভাগ ক্ষুণ্ণ করেছে বলেও মনে করেন সঙ্ঘ প্রধান।

Mohan Bhagwat: আজ পাকিস্তানের মানুষ বলছে ভারত ভাগ ভুল ছিল: মোহন ভাগবত
আরএসএস প্রধান মোহন ভাগবত (ফাইল চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Apr 01, 2023 | 3:45 PM

নয়াদিল্লি: দেশ ভাগের ক্ষত এখন বইতে হচ্ছে পাকিস্তানকে। দেশভাগ নিয়ে পাকিস্তানের একাংশ খুশি নন। স্বাধীনতা এত দশক পর এ রকমই অনুভূতি হচ্ছে তাঁদের। সম্প্রতি এ রকমই দাবি করলেন আরএসএস (RSS) প্রধান মোহন ভাগবতের মুখে। শুক্রবার হেমু কালানির জন্মবার্ষিকীর অনুষ্ঠানে এ কথা বলেছেন ভাগবত। স্বাধীনতা পরবর্তী পাকিস্তানের মানুষের জীবন প্রসঙ্গে ভাগবত বলেছেন, “আজ পাকিস্তানের মানুষ বলছে ভারত ভাগ ছিল ভুল। ভারত থেকে আলাদা হয়ে, সংস্কৃতি থেকে বিচ্ছিন্ন হয়ে তাঁরা কী খুশি? যাঁরা ভারতে এসেছিল তাঁরা খুশি। কিন্তু যাঁরা পাকিস্তানে রয়ে গিয়েছেন তাঁরা খুশি নন।“ ভারতে খুশি, পাকিস্তানে অখুশি প্রসঙ্গে ভাগবত আরও বলেছেন, “১৭৪৭ সালের আগে ছিল ভারত। নিজেদের একগুয়েমির কারণে যাঁরা ভারত থেকে বিচ্ছিন্ন হলেন, তাঁরা কী এখনও খুশি? যন্ত্রণা তো বেরিয়ে পড়ছে।”

শুক্রবারের ওই অনুষ্ঠানে স্বাধীনতা সময়ের দেশবিভাগের প্রসঙ্গ উঠে এসেছিল রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘ (আরএসএস) প্রধানের মুখে। অখন্ড ভারতের গৌরব দেশবিভাগ ক্ষুণ্ণ করেছে বলেও মনে করেন সঙ্ঘ প্রধান। ভারতকে ভাগ করা দুঃস্বপ্ন বলেও উল্লেখ করেছেন তিনি। নতুন ভারত গড়ে তোলার আহ্বানও এ দিন শোনা গিয়েছে সঙ্ঘ প্রধানের কথায়। এ বিষয়ে ভাগবত বলেছেন, “অখন্ড ভারত একটা ধারণা। অতীতে যে সব দেশ একত্রিত ছিল এখন তাঁরা আদালা দেশ, যেমন আফগানিস্তান, বাংলাদেশ, ভুটান, ইন্ডিয়া, মলদ্বীপ, মায়ানমার, নেপাল, পাকিস্তান, শ্রীলঙ্কা এবং তিব্বত। অখণ্ড ভারত ছিল সত্য। দেশ ভাগ দুঃস্বপ্ন।”

ভারত ও পাকিস্তানের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্কের বিষয়টি নিয়েও এ দিন মন্তব্য করেছেন সঙ্ঘ প্রধান। অন্য দেশকে আক্রমণ করা ভারতের সংস্কৃতি নয় বলেও জানিয়েছেন মোহন ভাগবত। এ ব্যাপারে তিনি বলেছেন, “আমি কখনও বলি না ভারতের উচিত পাকিস্তানকে আক্রমণ করা। অন্য আক্রমণ করার যে সংস্কৃতি আমাদের নয়। আমরা সেই সংস্কৃতি যাঁরা আত্মরক্ষার মাধ্যমে প্রত্যুত্তর দেয়।” পাকিস্তানের মাটিতে জঙ্গি ঘাঁটিতে সার্জিক্যাল স্ট্রাইক প্রসঙ্গে এ কথা বলেছেন ভাগবত। এর পরই তিনি বলেন, “ভারত ভাগকে এখন ভুল বলছেন পাকিস্তানের লোকেরা।”