Ram Mandir: ভারতীয় নয়, অযোধ্যার রাম-সীতা মূর্তি খোদাইয়ের জন্য পবিত্র পাথর এল এই দেশ থেকে

Ayodhya Ram Mandir: ২০২৪ সালের মকর সংক্রান্তিতেই (১৪ জানুয়ারি) অযোধ্যার রাম মন্দিরের গর্ভগৃহে নতুন রাম লালার মূর্তি স্থাপন করার লক্ষ্য নিয়েছে রাম মন্দির ট্রাস্ট। তবে, রাম-সীতার মূর্তিগুলি ভারতের কোনও এলাকার পাথর দিয়ে তৈরি হচ্ছে না।

Ram Mandir: ভারতীয় নয়, অযোধ্যার রাম-সীতা মূর্তি খোদাইয়ের জন্য পবিত্র পাথর এল এই দেশ থেকে
অযোধ্যার রাম মন্দির
Follow Us:
| Edited By: | Updated on: Jan 28, 2023 | 9:17 AM

অযোধ্যা: ২০২৪ সালের মকর সংক্রান্তিতেই (১৪ জানুয়ারি) অযোধ্যার রাম মন্দিরের গর্ভগৃহে নতুন রাম লালার মূর্তি স্থাপন করার লক্ষ্য নিয়েছে রাম মন্দির ট্রাস্ট। তবে, রাম-সীতার মূর্তিগুলি ভারতের কোনও এলাকার পাথর দিয়ে তৈরি হচ্ছে না। এক সর্বভারতীয় পত্রিকার প্রতিবেদন অনুযায়ী, মূর্তি খোদাইয়ের জন্য পাথর আসছে ভগবান রামের শ্বশুরবাড়ি, অর্থাৎ নেপাল থেকে। নেপালের গণ্ডকী নদী থেকে তোলা পবিত্র দুটি পাথর থেকেই ভগবান রাম এবং সীতার মূর্তিগুলি তৈরি করা হবে এবং অযোধ্যার রাম মন্দিরের গর্ভগৃহে স্থাপন করা হবে।

গত বুধবার, নেপালের মুক্তিনাথ জেলা থেকে দুটি বড় আকারের পাথর বা শিলা নিয়ে অযোধ্যার উদ্দেশ্যে রওনা দিয়েছিলেন বিশ্ব হিন্দু পরিষদের জাতীয় সম্পাদক রাজেন্দ্র সিং পঙ্কজ। শুক্রবার তিনি অযোধ্যায় পৌঁছেছেন। এই পবিত্র শিলাগুলি শালগ্রাম শিলা নামে পরিচিত। হিন্দু বিশ্বাস অনুযায়ী, এগুলি ভগবান বিষ্ণুর প্রকাশ। রাম মন্দির ট্রাস্টের ইনচার্জ প্রকাশ গুপ্তা জানিয়েছেন, শিলা দুটি ৫ থেকে ৬ ফুট লম্বা এবং প্রায় ৪ ফুট চওড়া। ওজন যথাক্রমে ১৮ এবং ১২ টন। শিলাদুটি নিয়ে রওনা হওয়ার আগে ‘শিলা পুজন’ করা হয়েছে। প্রকাশ গুপ্তা বলেছেন, “এই শিলাগুলি থেকে রাম লালার মূর্তি খোদাই করা হবে এবং মূল গর্ভগৃহে স্থাপন করা হবে। রাম লালার পাশাপাশি, এই পবিত্র শিলাগুলি থেকে সীতাজির মূর্তিও খোদাই করা হবে।”

আগামী বছরের জানুয়ারিতে মকর সংক্রান্তি উদযাপনের আগেই মূর্তিগুলি খোদাইয়ের কাজ সম্পন্ন হবে বলে আশা করা হচ্ছে। হিন্দু ক্যালেন্ডার অনুসারে, শুধুমাত্র মকর সংক্রান্তিতেই মূর্তি স্থাপন করা যেতে পারে। কারণ এই সময় সূর্য দক্ষিণ থেকে উত্তর গোলার্ধে ভ্রমণ করে। রাম মন্দির ট্রাস্টের সাধারণ সম্পাদক চম্পত রাইয়ের মতে, মকর সংক্রান্তিই হল রাম লালার মূর্তি স্থাপনের সবচেয়ে শুভ দিন। নেপাল থেকে মূর্তি তৈরির পাথর আসাটাও বেশ তাৎপর্যপূর্ণ। রামায়ণ অনুযায়ী, সীতা ছিলেন নেপালেরই রাজা জনকের কন্যা। রাম নবমীতে যেমন ভারতে ভগবান রামের জন্মদিবস উদযাপন করা হয়, তেমনই নেপালের জনকপুরে শুক্লা পঞ্চমীর দিনে রাম ও সীতার বিবাহকে উদযাপন করা হয়।