ভারতীয়দের নিয়েই বর্ণবিদ্বেষ! কংগ্রেসকে বিতর্কে ফেলেই ‘কেটে পড়লেন’ পিত্রোদা

Sam Pitroda: ভোট আবহেই কংগ্রেসের অস্বস্তি বাড়িয়েছেন স্যাম পিত্রোদা। প্রথমে আমেরিকার মতো ভারতেও সম্পত্তির উত্তাধিকারের আইন চালুর পক্ষে সওয়াল করেছিলেন তিনি। এর জেরে কংগ্রেসকে লাগাতার বিজেপির আক্রমণের মুখে পড়তে হচ্ছে। সেই বিতর্ক থামার আগেই আরেকটি বোমা ফাটান পিত্রোদা।

ভারতীয়দের নিয়েই বর্ণবিদ্বেষ! কংগ্রেসকে বিতর্কে ফেলেই 'কেটে পড়লেন' পিত্রোদা
স্যাম পিত্রোদা।Image Credit source: Twitter
Follow Us:
| Updated on: May 09, 2024 | 6:27 AM

নয়া দিল্লি: একের পর এক বিতর্কিত মন্তব্য। কংগ্রেসকে বিতর্কের মাঝে ফেলে ‘কেটে পড়লেন’ স্যাম পিত্রোদা। ভারতীয়দের গায়ের রঙ নিয়ে বিতর্কিত মন্তব্য করার পরই স্যাম পিত্রোদা  ইস্তফা দিলেন দলের ওভারসিজ প্রধান পদ থেকে।

ভোট আবহেই কংগ্রেসের অস্বস্তি বাড়িয়েছেন স্যাম পিত্রোদা। প্রথমে আমেরিকার মতো ভারতেও সম্পত্তির উত্তাধিকারের আইন চালুর পক্ষে সওয়াল করেছিলেন তিনি। এর জেরে কংগ্রেসকে লাগাতার বিজেপির আক্রমণের মুখে পড়তে হচ্ছে। সেই বিতর্ক থামার আগেই আরেকটি বোমা ফাটান পিত্রোদা। একটি সংবাদমাধ্যমে ভারতের বৈচিত্র বোঝাতে গিয়ে পিত্রোদা বলেন, “পূর্ব ভারতের বাসিন্দাদের চিনাদের মতো দেখতে। পশ্চিম ভারতীয়রা আরবের বাসিন্দাদের মতো দেখতে। উত্তর ভারতের বাসিন্দারা শ্বেতাঙ্গদের মতো এবং দক্ষিণ ভারতীয়রা আফ্রিকানদের মতো দেখতে।”

প্রবীণ কংগ্রেস নেতার এই মন্তব্য ঘিরে জোর বিতর্ক শুরু হয়েছে। এমনকী, কংগ্রেসও পিত্রোদার এই মন্তব্য থেকে দূরত্ব তৈরি করে নিয়েছে। বুধবারই কংগ্রেস নেতা জয়রাম রমেশ জানান, স্যাম পিত্রোদার এই মন্তব্য় অত্য়ন্ত দুর্ভাগ্যজনক ও অগ্রহণযোগ্য। কংগ্রেসের এর সঙ্গে কোনও যোগ নেই।

এই বিতর্ক যখন বাড়ছে, সেই মুহূর্তেই জানা গেল, কংগ্রেসের বৈদেশিক ইউনিটের প্রধানের পদ থেকে ইস্তফা দিয়েছেন স্যাম পিত্রোদা। জয়রাম রমেশ এক্স হ্যান্ডেলে পোস্ট করে লেখেন, “স্যাম পিত্রোদা স্বেচ্ছায় অনাবাসী ভারতীয় কংগ্রেসের প্রধান পদ থেকে সরে আসার সিদ্ধান্ত নিয়েছেন। কংগ্রেস সভাপতি তাঁর সিদ্ধান্ত গ্রহণ করেছেন।”