2nd Evacuation Flight Lands in Delhi: গোলাপ হাতে দাঁড়িয়ে উড়ানমন্ত্রী, মধ্যরাতে দেশের মাটিতে পা রেখে ‘প্রাণ’ ফিরে পেল পড়ুয়ারা

Indians Evacuated from Ukraine: আজ আরও একটি বিমানে ভারতীয়দের ফেরার কথা রয়েছে। এআই১৯৪০ বিমানটি হাঙ্গেরির রাজধানী বুদাপেস্ট থেকে আজই দিল্লিতে অবতরণ করবে।

2nd Evacuation Flight Lands in Delhi: গোলাপ হাতে দাঁড়িয়ে উড়ানমন্ত্রী, মধ্যরাতে দেশের মাটিতে পা রেখে 'প্রাণ' ফিরে পেল পড়ুয়ারা
এয়ার ইন্ডিয়ার বিমানে ভারতীয় পড়ুয়ারা। ছবি:ANI
Follow Us:
| Edited By: | Updated on: Feb 27, 2022 | 7:30 AM

নয়া দিল্লি: ইউক্রেন-রাশিয়ার (Russia-Ukraine Conflict) টানাপোড়েনের মাঝে আটকে পড়েছেন প্রায় ২০ হাজার ভারতীয় (Indians)। রাশিয়া ইউক্রেনের উপরে সামরিক অভিযান শুরু করার ঘোষণা করতেই তৎপর হয় কেন্দ্রীয় সরকার। সে দেশে আটকে থাকা ভারতীয়দের ফিরিয়ে আনার উদ্যোগ শুরু হয়। সংঘর্ষের জেরে ইউক্রেনের এয়ারস্পেস বন্ধ থাকায়, প্রতিবেশী দেশগুলির পথ ধরেই ধাপে ধাপে দেশে ফিরিয়ে আনা হচ্ছে ভারতীয়দের। এদিন ভোরেই দিল্লিতে এসে পৌঁছয় দ্বিতীয় উদ্ধারকারী বিমান। রোমানিয়ার রাজধানী বুখারেস্ট (Bucharest) থেকে ২৫০ জন ভারতীয়কে নিয়ে ফিরেছে এই বিমান, এমনটাই জানানো হয়েছে কেন্দ্রের তরফে। ইউক্রেন ফেরত ভারতীয়দের বিমানবন্দরে স্বাগত জানাতে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় অসামরিক উড়ান পরিবহন মন্ত্রী জ্য়োতিরাদিত্য সিন্ধিয়া (Jyotiraditya Scindia)। গোলাপ হাতে তিনি সকলকে স্বাগত জানান।

ইউক্রেনে যুদ্ধ লাগার আগেই কেন্দ্রের তরফে সে দেশে বসবাসকারী ভারতীয়দের সতর্ক করা হয়েছিল। গত ১৫ ফেব্রুয়ারিই বিদেশমন্ত্রকের তরফে জারি করা এক বিশেষ নির্দেশিকায় ভারতীয় পড়ুয়াদের যথাসম্ভব দ্রুত দেশে ফিরে আসার কথা বলা হয়েছিল। তবে পরিস্থিতির পরিবর্তন হতে বেশিক্ষণ লাগেনি। বৃহস্পতিবার আচমকাই ইউক্রেনের উপরে সামরিক অভিযান চালানোর কথা ঘোষণা করেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এদিকে, সেদিনই এয়ার ইন্ডিয়ার একটি উদ্ধারকারী বিমান ভারতীয়দের ফিরিয়ে আনতে ইউক্রেনের উদ্দেশে রওনা দিয়েছিল। কিন্তু লাগাতার ক্ষেপণাস্ত্র বর্ষণের কারণে ইউক্রেনের এয়ারস্পেস বন্ধ করে দেওয়া হয়। ফলে মাঝপথ থেকেই ফিরে আসতে হয় ওই বিমানকে।

জরুরি বৈঠকের পরই কেন্দ্রের তরফে বিকল্প পথ হিসাবে প্রতিবেশী দেশ রোমানিয়া ও হাঙ্গেরির রাজধানী থেকে বিশেষ বিমানে ভারতীয়দের ফিরিয়ে আনাকর পরিকল্পনা করা হয়। শনিবারই প্রথম দফায় এআই১৯৪৪ বিমানটি বুখারেস্ট থেকে ২১৯ জন ভারতীয়কে বিকেলে মুম্বইয়ে অবতরণ করে। দ্বিতীয় বিমান, এআই১৯৪২-এ করে ২৫০ জন ভারতীয়কে উদ্ধার করে আনা হয়। শনিবার রাত ২টো ৪৫ মিনিট নাগাদ ওই বিমানটি দিল্লি বিমানবন্দরে অবতরণ করে।

আজ আরও একটি বিমানে ভারতীয়দের ফেরার কথা রয়েছে। এআই১৯৪০ বিমানটি হাঙ্গেরির রাজধানী বুদাপেস্ট থেকে আজই দিল্লিতে অবতরণ করবে। কেন্দ্রের তরফে জানানো হয়েছে, বিশেষ বিমানে করে ভারতীয়দের ইউক্রেন থেকে উদ্ধার করে আনার জন্য কোনও টাকা নেওয়া হচ্ছে না। সম্পূর্ণ বিনামূল্যেই বিমানে উড়তে পারছেন ভারতীয়রা।

জানা গিয়েছে, ইউক্রেনে যে সমস্ত ভারতীয়রা আটকে রয়েছেন, তাদের ইউক্রেন-রোমানিয়া ও ইউক্রেন-হাঙ্গেরির সীমান্তে পৌঁছতে বলা হয়েছে। সেখান থেকে বিদেশমন্ত্রকের প্রতিনিধি দল সুরক্ষিতভাবে উদ্ধার করে এয়ার ইন্ডিয়ার বিশেষ বিমানে করে দেশে ফিরিয়ে আনা হচ্ছে। শুক্রবারই বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলা জানিয়েছিলেন, ইউক্রেনে প্রায় ১৮ হাজার ভারতীয় আটকে রয়েছে, তাদের মধ্য়ে ১৬ হাজারই পড়ুয়া। তাদের সুরক্ষিতভাবে ফিরিয়ে আনার জন্য যথাসাধ্য প্রচেষ্টা করা হচ্ছে।

আরও পড়ুন: Russia-Ukraine Conflict: তিনদিক থেকে আক্রমণ করেও শান্তি মেলেনি! ইউক্রেনকে চাপে ফেলতে নয়া ছক রাশিয়ার