আজ দেশজুড়ে চাক্কা জ্যামের ডাক অন্নদাতাদের, নিরাপত্তার ঘেরাটোপে রাজধানী

গোটা রাজধানী মুড়ে ফেলা হয়েছে নিরাপত্তা বলয়ে। দিনভর কয়েক শো সিসিটিভিতে চলবে নজরদারি। সকাল থেকেই উড়ছে ড্রোন।

আজ দেশজুড়ে চাক্কা জ্যামের ডাক অন্নদাতাদের, নিরাপত্তার ঘেরাটোপে রাজধানী
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Feb 06, 2021 | 11:20 AM

নয়া দিল্লি: কৃষক আন্দোলনের ৭৩ তম দিনে তিন ঘণ্টার চাক্কা জ্যামের ডাক দিয়েছেন কৃষকরা। শনিবার বেলা ১২টা থেকে দুপুর ৩টে পর্যন্ত পথ অবরোধ চলবে দেশজুড়ে। তবে বাদ থাকছে দিল্লি, উত্তর প্রদেশ ও উত্তরাখণ্ড। এদিনের চাক্কা জ্যাম ঘিরে কড়া নিরাপত্তায় মুড়ে ফেলা হয়েছে রাজধানী।

আন্দোলনকারী কৃষক সংগঠনগুলির তরফে জানানো হয়েছে, শুধুমাত্র জাতীয় এবং রাজ্য সড়কগুলিতে শান্তিপূর্ণভাবে এই আন্দোলন চলবে। তবে প্রজাতন্ত্র দিবসের ঘটনার পর দিল্লি পুলিশ কোনওরকম ঝুঁকি নিতে নারাজ। ফলে আটসাঁট নিরাপত্তায় ঢেকে ফেলা হয়েছে চারদিক। দিল্লি এবং লাগোয়া এলাকার সীমানায় প্রায় ৫০,০০০ পুলিশ, রিজার্ভ পুলিশ ফোর্স, আধা সেনাবাহিনী মোতায়েন থাকছে।

থাকছে আইটিবিপি, সিআরপিএফ ও র‌্যাফ। কোনওরকম অপ্রীতিকর পরিস্থিতি তৈরি হলে তা সামাল দিতে তৈরি রাখা হয়েছে বিশেষ SWAT টিম ও NSG। রাজধানীর বিভিন্ন এলাকায় বম্ব ও ডগ স্কোয়াড মোতায়েন করা হয়েছে। বিশেষ নজরে বাজার এলাকা, ধর্মীয় স্থান এবং লালকেল্লা, ইন্ডিয়া গেট বা পার্লামেন্টে যাওয়ার রাস্তাগুলির মতো গুরুত্বপূর্ণ জায়গা। দিনভর কয়েক শো সিসিটিভিতে চলবে নজরদারি। সকাল থেকেই উড়ছে ড্রোন।

ভারতীয় কিসান ইউনিয়ন নেতা রাকেশ টিকায়েত ইতিমধ্যেই জানিয়েছেন, দিল্লি, উত্তর প্রদেশ ও উত্তরাখণ্ডে কোনও চাক্কা জ্যাম হবে না। দিল্লির সিংঘু, টিকরি, গাজিপুর সীমানায় এমনিতেই অবরোধ চলছে। তাই এদিন আর নতুন করে রাজধানীতে চাক্কা জ্যাম হবে না। অন্যদিকে প্ররোচনাকারীরা শান্তিপূর্ণ মিছিলে ঢুকে ঝামেলা পাকাতে পারে, সেই আশঙ্কায় চাক্কা জ্যাম থেকে বাদ থাকছে উত্তর প্রদেশ ও উত্তরাখণ্ডও।