Covid Vaccine: কোভিশিল্ড-এর ৮০ লক্ষ ডোজ বিনামূল্যে কেন্দ্রকে দিল সিরাম

সংক্রমণ মোকাবিলায় এবং দেশবাসীর সকলের মধ্যে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে বুস্টার ডোজ দেওয়ার উপরে জোর দিচ্ছে কেন্দ্রীয় সরকার।

Covid Vaccine: কোভিশিল্ড-এর ৮০ লক্ষ ডোজ বিনামূল্যে কেন্দ্রকে দিল সিরাম
কোভিশিল্ড ভ্যাকসিন
Follow Us:
| Edited By: | Updated on: Jan 14, 2023 | 10:38 PM

নয়া দিল্লি: চিন সহ বেশ কয়েকটি দেশে নতুন করে উদ্বেগ বাড়িয়েছে করোনা। তবে সংক্রমণ মোকাবিলায় ভারত প্রস্তুত বলে আগেই জানিয়েছে কেন্দ্র। সংক্রমণ ঠেকাতে এবার বুস্টার ডোজ দেওয়ার উপর জোর দেওয়া শুরু করেছে কেন্দ্র। আর এবার বুস্টার ডোজ দেওয়ার জন্য বিনামূল্যে কেন্দ্রকে কোভিশিল্ড দিতে শুরু করল বেঙ্গালুরুর সিরাম ইনস্টিটিউট। শনিবারই এবারের প্রথম লটে কোভিশিল্ডের ডোজ কেন্দ্রকে পাঠানো হয়েছে বলে সংস্থার তরফে বিবৃতি দিয়ে জানানো হয়।

সিরাম ইনস্টিটিউটের তরফে জানানো হয়েছে, এদিনই প্রথম লটে কোভিশিল্ডের ৮০ লক্ষ ডোজ বিনামূল্যে কেন্দ্রকে পাঠানো হয়েছে। এই নিয়ে কোভিড ভ্যাকসিন আবিষ্কারের পর থেকে এখনও পর্যন্ত প্রায় ১৭০ কোটি কোভিশিল্ডের ডোজ বিনামূল্যে সরকারকে দিল সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া।

গভর্নমেন্ট অ্যান্ড রেগুলেটরি অ্যাফেয়ার্সের সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার ডিরেক্টর প্রকাশ কুমার সিং আগেই কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রককে চিঠি লিখে জানিয়েছিলেন, পুনের এই প্রস্তুতকারক সংস্থা কোভিশিল্ডের ৪১০ কোটি টাকার ২ কোটি ২০ সেন্টের ডোজ বিনামূল্যে ভারত সরকারকে দেবে। প্রথম লটে কোভিশিল্ডের ৮০ লক্ষ ডোজ সিরাম কেন্দ্রকে সরবরাহ করেছে বলে স্বাস্থ্য মন্ত্রকের তরফে নিশ্চিত করা হয়েছে।

প্রসঙ্গত, গত বছরের শেষের দিক থেকে ফের চিন, জাপান, দক্ষিণ কোরিয়া সহ বেশ কয়েকটি দেশে মাথাচাড়া দিয়ে উঠেছে কোভিড সংক্রমণ। পরিস্থিতি মোকাবিলায় এই সমস্ত দেশ থেকে আগত যাত্রীদের বিমানবন্দরেই করোনা পরীক্ষা সহ কোভিড বিধি মেনে চলা বাধ্যতামূলক করেছিল কেন্দ্র। সংক্রমণ মোকাবিলায় এবং দেশবাসীর সকলের মধ্যে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে বুস্টার ডোজ দেওয়ার উপরে জোর দেয় সরকার। যদিও দেশের অধিকাংশেরই এখনও বুস্টার ডোজ নেওয়া হয়নি। তার পরিপ্রেক্ষিতেই এবার কোভিশিল্ডের আরও ২ কোটি ডোজ কেন্দ্রকে বিনামূল্যে দেওয়ার কথা জানায় সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া।