নাগরিকের অধিকার সুরক্ষা নিয়ে সংসদীয় কমিটির তলব, আজই মুখোমুখি টুইটার ও তথ্য প্রযুক্তি মন্ত্রকের আধিকারিকরা

কেবল টুইটারই নয়, ফেসবুক সহ অন্যান্য সোশ্যাল মিডিয়া সংস্থাগুলিকেও সংসদীয় স্ট্যান্ডিং কমিটির তরফে নাগরিকদের অধিকার সংরক্ষণ ও সোশ্যাল মাধ্যমের অপব্যবহার সম্পর্কে সমন পাঠানো হয়েছিল।

নাগরিকের অধিকার সুরক্ষা নিয়ে সংসদীয় কমিটির তলব, আজই মুখোমুখি টুইটার ও তথ্য প্রযুক্তি মন্ত্রকের আধিকারিকরা
প্রতীকী চিত্র।
Follow Us:
| Updated on: Jun 18, 2021 | 12:28 PM

নয়া দিল্লি: আর আড়ালে-আবডালে নয়, এ বার মুখোমুখি হবেন টুইটারের প্রতিনিধি ও কেন্দ্রীয় তথ্য প্রযুক্তি মন্ত্রকের আধিকারিকরা। নাগরিকের অধিকার ও অনলাইন সংবাদ মাধ্যমগুলির অপব্যবহার রুখতে দুই পক্ষেরই মতামত শুনবে সংসদীয় কমিটি।

কংগ্রেস সাংসদ শশী থারুরের নেতৃত্বে শুক্রবার তথ্য ও প্রযুক্তির উপর সংসদীয় কমিটি টুইটার এবং কেন্দ্রীয় তথ্য প্রযুক্তি মন্ত্রকের আধিকারিকদের আজ বিকেল চারটেয় তলব করা হয়েছে। দেশের সাধারণ নাগরিকের অধিকার ও অনলাইন সংবাদমাধ্যমগুলির অপব্যবহার কীভাবে রোখা য়ায়, সেই বিষয়ে দুই পক্ষের কাছেই তাদের মতামত জানতে চাওয়া হবে। একইসঙ্গে আজকের বৈঠকে ডিজিটাল মাধ্যমে মহিলাদের সুরক্ষার উপর বিশেষ জোর দেওয়া হবে।

জানা গিয়েছে, কেবল টুইটারই নয়, ফেসবুক সহ অন্যান্য সোশ্যাল মিডিয়া সংস্থাগুলিকেও সংসদীয় স্ট্যান্ডিং কমিটির তরফে নাগরিকদের অধিকার সংরক্ষণ ও সোশ্যাল মাধ্যমের অপব্যবহার সম্পর্কে সমন পাঠানো হয়েছিল। গত ১৮ জুন পাঠানো ওই নোটিসে টুইটারের প্রতিনিধিদের মতামত জানতে চাওয়া হয়েছে এবং নাগরিকদের অধিকার সুরক্ষা ও সোশ্যাল মাধ্যমের অপব্যবহার হচ্ছে কিনা, তা নিয়ে পর্যাপ্ত প্রমাণও পেশ করতে বলা হয়েছে। এই সোশ্যাল মাধ্যমগুলিতে নারীদের সুরক্ষা কতটা, সে বিষয়েও জানতে চাওয়া হয়েছে।

প্রসঙ্গত, চলতি সপ্তাহেই কেন্দ্রের নয়া তথ্য় প্রযুক্তি আইন অনুসরণ না করায় আইনি সুরক্ষা হারিয়েছে টুইটার। গাজিয়াবাদে এক বৃদ্ধকে নিগ্রহের ঘটনাতেও ভাইরাল ভিডিয়োটিকে বিকৃত হিসাবে চিহ্নিত না করায় উত্তর প্রদেশ ও দিল্লিতে টুইটারের ভারতীয় অধিকর্তা মনীশ মাহেশ্বরীর বিরুদ্ধেও অভিযোগ দায়ের করা হয়েছে। এছাড়াও কংগ্রেসের টুলকিট কাণ্ড নিয়ে লাগাতার প্রশ্নের মুখে পড়তে হচ্ছে  টুইটারকে।