Eknath Shinde Election Symbol : ‘ঢাল-তরোয়াল’ পেল শিন্ডে শিবির, এবার ‘যুদ্ধের’ প্রস্তুতির অপেক্ষা

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: অঙ্কিতা পাল

Updated on: Oct 11, 2022 | 6:11 PM

Eknath Shinde Election Symbol : মঙ্গলবার নির্বাচন কমিশনে পুনরায় প্রতীকের পছন্দ জমা দিল শিন্ডে শিবির। তালিকায় রয়েছে, অশ্বত্থ গাছ, তলোয়ার, সূর্য।

Eknath Shinde Election Symbol : 'ঢাল-তরোয়াল' পেল শিন্ডে শিবির, এবার 'যুদ্ধের' প্রস্তুতির অপেক্ষা
একনাথ শিন্ডে।

মুম্বই : নির্বাচনী প্রতীক হিসেবে ‘দুটি তরোয়াল ও ঢাল’ পেল ‘বালাসাহেবাঞ্চি শিবসেনা’। চিহ্নের লড়াইয়ে নির্বাচন কমিশনের কাছে মঙ্গলবার নতুন করে প্রতীকের তালিকা জমা দিয়েছিল ‘বালাসাহেবাঞ্চি শিবসেনা’। শিবসেনার শিন্ডে শিবির দলীয় প্রতীক হিসেবে ‘তলোয়ার’, ‘সূর্য’ ও ‘অশ্বত্থ গাছ’ -র তালিকা জমা দিয়েছে। এর মধ্যে থেকে যেকোনও একটি প্রতীক শিন্ডের দল ‘বালাসাহেবাঞ্চি শিবসেনা’ (বালাসাহেবের শিবসেনা) কে দেওয়ার কথা ছিল কমিশনের। বিবেচনা করে কমিশন তরোয়াল ও ঢালের প্রতীকই দিল শিন্ডে শিবিরকে। এবার ঢাল তলোয়ার নিয়েই উদ্ধব শিবিরের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করতে নামবে শিন্ডে শিবির।

এদিকে গতকাল সকালেই শিন্ডে শিবির দলের নামের পাশাপাশি দলীয় প্রতীকের তিনটি পছন্দ জমা দিয়েছিল। তার মধ্যে ছিল ‘ত্রিশূল’, ‘গদা’ ও ‘উদীয়মান সূর্য’। এই নয়া নির্বাচনী প্রতীকের ক্ষেত্রেও শিবসেনার দুই শিবিরের মধ্যে দ্বন্দ্ব ধরা পড়ে। শিন্ডের প্রস্তাবিত দুটি প্রতীক হুবহু মিলে যায় উদ্ধব শিবিরের প্রস্তাবিত প্রতীকের সঙ্গে। গত শনিবার নির্বাচন কমিশন বালাসাহেব ঠাকরের প্রতিষ্ঠিত ‘শিবসেনা’ আর নাম ও প্রতীক স্থগিত করে দেয়। আসন্ন আন্ধেরি পূর্ব বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনে নয়া প্রতীক ও নামে প্রতিদ্বন্দ্বিতার নির্দেশ দেয় নির্বাচন কমিশন। সেই মর্মে দুই শিবিরকেই তিনটি করে দলের নাম ও প্রতীকের তালিকা জমা দিতে বলা হয়। সেখান বিবেচনা করে যেকোনও একটি নাম ও প্রতীক নির্ধারণ করবে নির্বাচন কমিশন। রবিবারই নিজেদের তালিকা নির্বাচন কমিশনে জমা দিয়েছিলেন। তারপর গতকাল সেই তালিকার ভিত্তিতে ‘মশাল’ প্রতীক পায় উদ্ধব শিবির। আর উদ্ধবের দলের নামকরণ হয় ‘শিবসেনা-উদ্ধব বালাসাহেব ঠাকরে’।

এদিকে গতকালই নির্বাচন কমিশনে তালিকা জমা দেয় শিন্ডে শিবির। শিন্ডে শিবিরের নামকরণ হয় ‘বালাসাহেবাঞ্চি শিবসেনা’। তবে গতকাল তাদের প্রতীক নির্বাচন বাতিল হয়ে যায়। প্রথমে তারা নির্বাচনী প্রতীক হিসেবে ‘ত্রিশূল’, ‘গদা’ ও ‘উদীয়মান সূর্য’ প্রস্তাব করেছিলেন। ধর্মীয় যোগ থাকার কারণে ‘ত্রিশূল’ ও ‘গদা’ চিহ্ন খারিজ করে দেয় কমিশন। অন্য প্রতীকটি ‘উদীয়মান সূর্য’ ইতিমধ্যেই ডিএমকে-র প্রতীক। ফলে সেটাও বাতিল হয়ে যায়। এবং নির্বাচন কমিশনের কাছে পুনরায় মঙ্গলবার তিনটি প্রতীক জমা দিতে বলা হয় শিন্ডে শিবিরকে। এই নয়া প্রতীকেই নির্বাচনী ময়দানে নামতে হবে দুই শিবিরকে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla