Congress Meet : পিকে-র পরামর্শ মেনেই তৈরি হবে ২৪-র খসড়া! গুরুত্বপূর্ণ বৈঠকে সনিয়া

Congress Meet : কংগ্রেস নেতৃত্বদের সঙ্গে গুরুত্বপূর্ণ বৈঠকে কংগ্রেস সভাপতি সনিয়া গান্ধী। ভোটকুশলী প্রশান্ত কিশোরকে নিয়ে এই বৈঠকে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হতে পারে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

Congress Meet : পিকে-র পরামর্শ মেনেই তৈরি হবে ২৪-র খসড়া! গুরুত্বপূর্ণ বৈঠকে সনিয়া
কংগ্রেস নেত্রী সনিয়া গান্ধী। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Apr 18, 2022 | 10:12 PM

নয়া দিল্লি : কংগ্রেস নেতাদের সঙ্গে গুরুত্বপূর্ণ বৈঠকে কংগ্রেস সভাপতি সনিয়া গান্ধী। কংগ্রেসের গুটি কয়েক নেতা-নেত্রীকে নিয়েই এই বৈঠক হচ্ছে বলে জানা গিয়েছে। সনিয়া গান্ধীর বাসভবন ১০ জনপথে এই বৈঠকে উপস্থিত রয়েছেন সনিয়া কন্যা তথা দলের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধী, বরিষ্ঠ নেতা মুকুল ওয়াসনিক, রণদীপ সিং সূর্যেওয়ালা, কেসি ভেনুগোপাল ও অম্বিকা সোনি। ভোটকুশলী প্রশান্ত কিশোরকে নিয়ে এই বৈঠকে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হতে পারে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

সম্প্রতি ১০ জনপথে সনিয়া সহ কংগ্রেসের একাধিক নেতার সঙ্গে দেখা করেন ভোটকুশলী প্রশান্ত কিশোর। সেই বৈঠকের মূল লক্ষ্যই ছিল ২০২৪ এর লোকসভা নির্বাচন। বেশ কয়েক বছর ধরেই রাজনীতি থেকে মলিন হতে দেখা যাচ্ছে এই গ্র্যান্ড ওল্ড পার্টিকে। এদিকে পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের ফলাফলেও তাদের করুণ অবস্থা ফুটে উঠেছে। নতুন করে কোনও রাজ্য়ে ক্ষমতা দখল তো দুরস্ত নিজেদের গড় পঞ্জাবও হাতছাড়া হয়েছে। এই ফলাফল ঘোষণার পর থেকেই সমাধান খুঁজে চলেছে কংগ্রেস। এই অবস্থায় ভোটকুশলী পিকে-র সঙ্গে বৈঠক যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছেন রাজনীতির কারবারিরা।

সূত্রের খবর সেদিন বৈঠকে ২০২৪ এ কংগ্রেসের গেম প্ল্যান কী হওয়া উচিত তার কিছুটা আভাস দিয়েছেন পিকে। পিকে জানিয়েছেন মোট ৫৪৩ টি লোকসভা আসনের মধ্য়ে ৩৭০ টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করা উচিত কংগ্রেসের। বাকি আসন অর্থাৎ পশ্চিমবঙ্গ, তামিলনাড়ু এবং মহারাষ্ট্রে জোট গঠন করে শরিক দলের জন্য সেই আসনগুলি ছেড়ে দেওয়ার পরামর্শ দিয়েছিলেন পিকে। এই পরামর্শে রাহুল গান্ধী সম্মতি জানিয়েছিলেন বলে সূত্র মারফত জানা গিয়েছে। সেই সূত্রে পিকে-র কংগ্রেস হাই কম্যান্ডের সাক্ষাত যথেষ্ট তাৎপর্যপূর্ণ। এই বৈঠকের পর কংগ্রেসের বরিষ্ঠ নেতা জানিয়েছেন যে, প্রশান্ত কিশোরকে দলে যোগ দেওয়ার প্রস্তাবও দেওয়া হয়েছে। দলে যোগ দিয়ে কংগ্রেসের জন্য নির্বাচনী রূপরেখা তৈরি করার প্রস্তাব দেওয়া হয়েছে। যদিও পিকে-র তরফে এখনও অবধি কোনও উত্তর পাওয়া যায়নি।

এদিকে পিকে-র পরামর্শ খতিয়ে দেখার জন্য একটি অন্তর্বর্তী টিম গঠনের কথা জানিয়েছিল কংগ্রেস নেত্রী। পিকে-র পরামর্শ খতিয়ে দেখে একটি রিপোর্ট পেশ করার কথা সেই টিমের। এদিকে পিকে কংগ্রেসে যোগ দেবেন কিনা সেই নিয়েও নিশ্চিত নন কংগ্রেস নেতৃত্বরা। এছাড়াও পিকের পরামর্শ মেনেই ২৪ এর লোকসভা নির্বাচনের জন্য কংগ্রেস খসড়া তৈরি করবে কিনা তা নিয়েও রুদ্ধদ্বার আলোচনায় কংগ্রেস নেতৃত্বরা। এইসব কিছু নিয়েই আজকের বৈঠকে আলোচনা হতে পারে বলে অনুমান।

আরও পড়ুন : JP Nadda : ‘কংগ্রেসের জমানায় বেশি হিংসা হয়েছে,’ খোলা চিঠিতে বাংলার হিংসা নিয়েও খোঁচা নাড্ডার