Awas Yojana west bengal: আবাস যোজনার টাকা থেকে ‘বঞ্চিত’ শুধুমাত্র বাংলা, দেবের করা প্রশ্নের জবাবে জানাল কেন্দ্র

Awas Yojana west bengal: তৃণমূলের মুখপাত্র জয়প্রকাশ মজুমদার বলেন, 'এটা ষড়যন্ত্র হিসেবে দেখছি। আর কিছুই নয়। বাংলাকে শুকিয়ে মারার ষড়যন্ত্র।'

Awas Yojana west bengal: আবাস যোজনার টাকা থেকে 'বঞ্চিত' শুধুমাত্র বাংলা, দেবের করা প্রশ্নের জবাবে জানাল কেন্দ্র
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Mar 28, 2023 | 11:33 PM

কলকাতা: আবাস যোজনা নিয়ে বাংলায় বিতর্ক কম হয়নি। একের পর এক অভিযোগ খতিয়ে দেখতে বাংলায় এসেছিল কেন্দ্রের টিমও। এবার তৃণমূল সাংসদ দেব-এর করা প্রশ্নের জবাবে কেন্দ্র জানাল, ২০২২-২৩ অর্থবর্ষে দেশের মধ্যে শুধুমাত্র পশ্চিমবঙ্গের জন্য আবাস যোজনায় কোনও টাকা বরাদ্দ করা হয়নি। লোকসভায় দেব লিখিত প্রশ্ন রেখেছিলেন। সেই প্রশ্নের জবাবে কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রকের প্রতিমন্ত্রী সাধ্বী নিরঞ্জন জ্যোতি টাকা না দেওয়ার কথা স্বীকার করে নিয়েছেন। পুরো বিষয়টাকে কেন্দ্রের ষড়যন্ত্র বলে দাবি করেছে রাজ্যের শাসক দল তৃণমূল।

এই প্রসঙ্গে তৃণমূলের মুখপাত্র জয়প্রকাশ মজুমদার বলেন, ‘এটা ষড়যন্ত্র হিসেবে দেখছি। আর কিছুই নয়। বাংলাকে শুকিয়ে মারার ষড়যন্ত্র। দু-তিনবার কেন্দ্র টিম পাঠিয়েছিল। তারা কোনও অভিযোগ পায়নি। বরং তারা ক্লিনচিট দিয়েছিল বাংলাকে।’ তারপরও কেন টাকা দেওয়া হল না, সেই প্রশ্ন তুলেছেন জয়প্রকাশ। তাঁর দাবি, টাকাটা জমিদারের নয়। এই জমিদারি মনোভাব ছাড়তে হবে। এটা জনগণের প্রাপ্য টাকা বলে উল্লেখ করেছেন তিনি।

অন্যদিকে বিজেপি নেতা রাহুল সিনহা বলেন, টাকাটা কেন্দ্রীয় সরকারের টাকা নয়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর টাকাও নয়। এটা জনগণের টাকা। সেই টাকা দেখভাল করা ও সঠিক খরচ করার দায়িত্ব কেন্দ্রের। টাকা তৃণমূলের ফান্ডে যাবে, তাদের বাড়ি গাড়ি হবে এটা কোনওভাবেই মানা যায় না।

তৃণমূল নেতৃত্বের দাবি, প্রায় ১৫ হাজার কোটি টাকা কেন্দ্রীয় সরকারের কাছে প্রাপ্য বাংলার। কেন্দ্রের বঞ্চনার কথা বারবার বলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্য়ায়ও। উল্লেখ্য,কেন্দ্রের বিরুদ্ধে বঞ্চনার অভিযোগ তুলেই বুধবার ধরনায় বসতে চলেছেন মমতা। তবে বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর দাবি, আদতে রাজ্যের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ থাকাতেই এই সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র।