TMC: বিরোধী দলের বৈঠকে গরহাজির, এককভাবে সংসদের বাইরে ধর্না তৃণমূলের; কীসের ইঙ্গিত এটা?

কংগ্রেসের ডাকা বিরোধী দলের বৈঠকে যোগ দেয়নি তৃণমূল কংগ্রেস।

TMC: বিরোধী দলের বৈঠকে গরহাজির, এককভাবে সংসদের বাইরে ধর্না তৃণমূলের; কীসের ইঙ্গিত এটা?
সংসদ ভবনের বাইরে এককভাবে ধর্না তৃণমূল সাংসদদের।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 14, 2023 | 2:48 PM

নয়া দিল্লি: ‘একলা চলো’-র বার্তা! কংগ্রেসের ডাকা বিরোধী দলের বৈঠকে যোগ দেয়নি তৃণমূল কংগ্রেস (TMC)। এমনকি সংসদেও ভিন্ন অবস্থান দেখা গেল তৃণমূল সাংসদদের। আদানি-সহ বিভিন্ন ইস্যুতে যখন কংগ্রেস সাংসদরা ওয়ালে নেমে বিক্ষোভ দেখাচ্ছেন, তখন সংসদের (Parliament) বাইরে গান্ধী মূর্তির সামনে ধর্না প্রদর্শন করলেন তৃণমূল সাংসদরা। অর্থাৎ সংসদের ভিতরে ও বাইরে যে তৃণমূল কংগ্রেস ‘একলা চলো’ নীতি নিয়েছে, তা পরপর এই ঘটনা থেকেই স্পষ্ট।

এদিন সকাল ১০টা নাগাদ অধিবেশন শুরুর আগেই সংসদের বাইরে ধর্নায় বসেন তৃণমূল সাংসদরা। আদানি থেকে এলআইসি, এসবিআই সহ একাধিক জ্বলন্ত ইস্যুতেই কেন্দ্রের বিরুদ্ধে সরব হয়ে ধর্নায় বসেন তাঁরা। সেই ধর্নামঞ্চে উপস্থিত ছিলেন সুদীপ বন্দ্যোপাধ্যায়, প্রসূন বন্দ্যোপাধ্যায়, শান্তনু সেন, সুখেন্দুশেখর রায়, সৌগত রায়, মৌসম বেনজির নুর, দোলা সেনরা। কেন্দ্রের বিরুদ্ধে রীতিমতো পোস্টার দিয়ে সরব হন তাঁরা। এমনকি যখন একই ইস্যুতে কংগ্রেস সাংসদরা ওয়েলে নেমে হইচই করেন, তখনও তৃণমূল সাংসদদের ধর্নামঞ্চ থেকে সরতে দেখা যায়নি।

প্রসঙ্গত, জোট-ঐক্য মজবুত করতে এবং মোদী সরকারকে কোণঠাসা করতে এদিন কংগ্রেস নেতা মল্লিকার্জুন খাড়্গের নেতৃত্বে বৈঠকে বসে বিরোধীরা। সংসদ ভবনে খাড়্গের ঘরেই এই বৈঠক হয়। সেই বৈঠকে AAP, SP, RJD, DMM, CPM, CPI, NCP সহ ১৭টি বিরোধী দলের নেতারা উপস্থিত ছিলেন। আপ সুপ্রিমো অরবিন্দ কেজরীবাল এই বৈঠকে যোগ দেওয়ার জন্য তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়কে আমন্ত্রণ জানালেও তিনি সাড়া দেননি।

কিছুদিন আগেই অবশ্য ২০২৪ লোকসভা নির্বাচনে ‘একলা চলো’-র বার্তা দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, “তৃণমূল আর মানুষের জোট হবে। আমরা ওদের কারও সঙ্গে যাব না। আমরা মানুষকে সঙ্গে নিয়ে লড়ব। যারা বিজেপিকে হারাতে চায় তারা তৃণমূলকে ভোট দেবে। যারা বিজেপিকে হারাতে চায় না তারা কংগ্রেস, সিপিএম-কে ভোট দেবে।” ফলে তৃণমূল যে সেই সিদ্ধান্তেই অনড় রয়েছে, তা এদিনের পরপর ঘটনাতেই স্পষ্ট।