কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়গুলিতেও এ বছর বন্ধ প্রবেশিকা, জানিয়ে দিল ইউজিসি

UGC: এদিন ইউজিসির টুইটার হ্যান্ডেলে লেখা হয়েছে, কোভিড অতিমারির দিকটি খেয়াল রেখে ২০২১-২২ শিক্ষাবর্ষে প্রবেশিকা হচ্ছে না।

কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়গুলিতেও এ বছর বন্ধ প্রবেশিকা, জানিয়ে দিল ইউজিসি
ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 18, 2021 | 10:28 PM

নয়া দিল্লি: অতিমারিকালে কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়গুলিতে ভর্তির ক্ষেত্রে দিতে হবে না প্রবেশিকা পরীক্ষা। রাজ্যের পর এবার বিজ্ঞপ্তি দিয়ে জানিয়ে দিল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন বা ইউনিভার্সিটি গ্র্যান্টস কমিশন (UGC)। রবিবারই ইউজিসি জানিয়েছে, করোনার জন্য এ বছর পড়ুয়াদের প্রবেশিকায় বসতে হবে না। কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ের জন্য অভিন্ন প্রবেশিকা আগামী বছর থেকে কার্যকর হতে পারে।

এদিন ইউজিসির টুইটার হ্যান্ডেলে লেখা হয়েছে, কোভিড অতিমারির দিকটি খেয়াল রেখে ২০২১-২২ শিক্ষাবর্ষে প্রবেশিকা হচ্ছে না। কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ের কমন এন্ট্রান্স টেস্ট (CUCET) ২০২২-২৩ শিক্ষাবর্ষে আবারও নেওয়া হবে।

শনিবারই কলেজ-বিশ্ববিদ্যালয়ে ভর্তি প্রক্রিয়া নিয়ে নির্দেশিকা জারি করে ইউজিসি। সেখানে বলা হয়, ৩০ সেপ্টেম্বরের মধ্যে শেষ করতে হবে ভর্তি প্রক্রিয়া। ১ অক্টোবর শুরু করতে হবে পঠনপাঠন। স্কুলের বোর্ডের পরীক্ষার ফলাফল সেক্ষেত্রে ৩১ জুলাইয়ের মধ্যে প্রকাশ করার কথাও বলা হয়। কারণ, এই ফলাফল প্রকাশের পরই পড়ুয়ারা কলেজগুলিতে উচ্চশিক্ষার জন্য ভর্তি প্রক্রিয়ায় অংশ নিতে পারবে।

নির্দেশিকায় ইউজিসি জানিয়েছে, কলেজ ও বিশ্ববিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রে অনলাইন কিংবা অফলাইন কিংবা দু’ভাবেই ভর্তি নেওয়া যাবে। পরিস্থিতির উপর নির্ভর করেই সমস্ত সিদ্ধান্ত নেওয়ার কথা বলা হয়েছে। তবে যে ভাবেই হোক ৩০ সেপ্টেম্বরের মধ্যে যে ভর্তি প্রক্রিয়া সম্পূর্ণ করতেই হবে, নির্দেশিকায় তাও চূড়ান্ত করে দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, এর আগে রাজ্যের শিক্ষামন্ত্রী বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সঙ্গে বৈঠক করেন। এরপরই জানান, এবার কলেজ বিশ্ববিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রের এবার কোনও প্রবেশিকা হবে না। করোনা পরিস্থিতির কথা চিন্তা করে নম্বরের ভিত্তিতে ছাত্র ভর্তি করানোর কথা বলেন তিনি। এবার ইউজিসির নির্দেশিকাতেও সে কথাই উঠে এল। আরও পড়ুন: উচ্চ প্রাথমিকের নিয়োগে বড় ঘোষণা! ইন্টারভিউয়ের দিনক্ষণ, স্থান জানাল কমিশন

COVID third Wave