COVID 19: অক্সিজেনের হাহাকার যেন আর না হয়, চিনে কোভিড বাড়তেই সব রাজ্যকে চিঠি কেন্দ্রের

Coronavirus: করোনার দ্বিতীয় ঢেউয়ের সময় এক ভয়ঙ্কর পরিস্থিতি তৈরি হয়েছিল ভারতে। চারিদিকে প্রাণবায়ুর হাহাকার পড়ে গিয়েছিল। হাসপাতালগুলিতেও পর্যাপ্ত অক্সিজেন দেওয়া যাচ্ছিল না।

COVID 19: অক্সিজেনের হাহাকার যেন আর না হয়, চিনে কোভিড বাড়তেই সব রাজ্যকে চিঠি কেন্দ্রের
ফাইল ছবি (PTI)
Follow Us:
| Edited By: | Updated on: Dec 24, 2022 | 11:51 PM

কলকাতা: চিনে করোনার (COVID 19) বাড়াবাড়ি শুরু হতেই সতর্ক অবস্থান নিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক (Health Ministry)। রাজ্যগুলিকে আগেই জিনোম সিকোয়েন্সিংয়ের উপর জোর দেওয়ার নির্দেশ দিয়েছিল কেন্দ্র। এবার ফের একদফা সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চগুলিকে চিঠি পাঠাল কেন্দ্র। স্বাস্থ্যমন্ত্রকের অতিরিক্ত সচিব মনোহর অগনানি সব রাজ্যগুলিকে চিঠি পাঠিয়েছেন মেডিক্যাল অক্সিজেনের ব্যবস্থাপনার উপর আরও নজর রাখার জন্য। এর আগে করোনার দ্বিতীয় ঢেউয়ের সময় এক ভয়ঙ্কর পরিস্থিতি তৈরি হয়েছিল ভারতে। চারিদিকে প্রাণবায়ুর হাহাকার পড়ে গিয়েছিল। হাসপাতালগুলিতেও পর্যাপ্ত অক্সিজেন দেওয়া যাচ্ছিল না। তেমন কোনও ভয়ঙ্কর পরিস্থিতির যাতে আবার কোনও পুনরাবৃত্তি না হয়, তা নিশ্চিত করতে তৎপর স্বাস্থ্যমন্ত্রক।

শনিবার কেন্দ্রের তরফে সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে চিঠি পাঠিয়ে জানানো হয়েছে, পিএসএ প্ল্যান্টগুলি ঠিকমতো কাজ করছে কি না, তার উপর নজর রাখতে হবে। তার জন্য নিয়মিতভাবে মক ড্রিল করার জন্যও পরামর্শ দেওয়া হয়েছে। এর পাশাপাশি হাসপাতাল ও অন্যান্য স্বাস্থ্যকেন্দ্রগুলিতে মেডিক্যাল অক্সিজেন পর্যাপ্ত মজুত থাকছে কি না সেই দিকে নজর রাখতে বলা হয়েছে। অক্সিজেনের সাপ্লাই চেন যাতে কোনওভাবেই ব্যাহত না হয়, তা নিশ্চিত করতে বলা হয়েছে।

পাশাপাশি স্বাস্থ্যমন্ত্রকের তরফে আরও জানানো হয়েছে, অক্সিজেন সিলিন্ডারগুলির ব্যাকআপ স্টক পর্যাপ্ত রাখতে হবে এবং সেগুলি ফিলিংয়ের ব্যবস্থা রাখত হবে। সেই সঙ্গে ভেন্টিলেটর, বাইপ্যাপ এবং অন্যান্য লাইফ সাপোর্ট সামগ্রী পর্যাপ্ত পরিমাণে মজুত রয়েছে কি না, সেই দিকেও নজর রাখার জন্য পরামর্শ দিয়েছে স্বাস্থ্যমন্ত্রক। অক্সিজেন সরবরাহ সংক্রান্ত সমস্যাগুলির সমাধানের জন্য রাজ্যস্তরে অক্সিজেন কন্ট্রোলরুমগুলিকে আরও সক্রিয় করে তোলার পরামর্শ দিয়েছে কেন্দ্র। সর্বোপরি নিয়মিত কতটা অক্সিজেনের চাহিদা তৈরি হচ্ছে এবং কতটা ব্যবহার হচ্ছে তার একটি হিসেব রাখতেও বলা হয়েছে। এই সব বিষয়ে চিঠি দিয়ে স্বাস্থ্যমন্ত্রকের তরফে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে লিকুইউ মেডিক্যাল অক্সিজেনের ব্যবস্থাপনার উপর নজর রাখার জন্য সতর্ক করে দেওয়া হয়েছে।