US Visa: উচ্চশিক্ষায় ভারতীয় পড়ুয়াদের পছন্দ মার্কিন মুলুকই! চলতি বছর রেকর্ড সংখ্যক ভিসা ইস্যু

US Visa: কাউন্সেলর ফর কনস্যুলার অ্যাফেয়ার্সের মন্ত্রী ডন হেফলিন এই প্রসঙ্গে বলেন, "ভারতীয় ছাত্রছাত্রীদের উচ্চ শিক্ষায় সাহায্য করতে পেরে আমরা অত্যন্ত আনন্দিত

US Visa: উচ্চশিক্ষায় ভারতীয় পড়ুয়াদের পছন্দ মার্কিন মুলুকই! চলতি বছর রেকর্ড সংখ্যক ভিসা ইস্যু
ছবি- প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Sep 08, 2022 | 5:33 PM

নয়া দিল্লি: প্রচুর সংখ্যা ভারতীয় ছাত্রীছাত্রীরা বিদেশে পড়শুনো করতে যান, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের (Russia-Ukraine War) সময় ভারতীয় পড়ুয়াদের দেশে ফেরার সংখ্যা থেকে সেই চিত্রটা অনেকটাই স্পষ্ট হয়েছে। বৃহস্পতিবার ইউএস মিশন ইন ইন্ডিয়ার (US Mission In India) তরফে এক নজরকাড়া পরিসংখ্যান সামনে এসেছে। জানা গিয়েছে, চলতি বছরে ৮২ হাজার ভারতীয় পড়ুয়াদের ভিসা ইস্যু করা হয়েছে, যা অন্যান্য দেশের তুলনায় সব থেকে বেশি। মে থেকে অগস্ট মাস অবধি নয়া দিল্লির, চেন্নাই, হায়দরবাদ, কলকাতা এবং মুম্বই ইউএস মিশনস জানিয়েছে তারা যতটা সম্ভব যোগ্য শিক্ষার্থীর আবেদন মঞ্জুর করেছে।

মার্কিন চার্জ ডি’অ্যাফেয়ার্স প্যাট্রিসিয়া ল্যাসিনা এক বিবৃতিতে বলেন, “এটা থেকে প্রমাণিত যে বেশিরভাগ ভারতীয় পড়ুয়া ও তাদের পড়ুয়াদের কাছে উচ্চ শিক্ষার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রই প্রথম অগ্রাধিকার পাবে। এটি আমাদের উভয় দেশের পক্ষেই অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং আন্তর্জাতিক সম্পর্ক বজায় রেখে বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবিলায় সাহায্য করবে।”

কাউন্সেলর ফর কনস্যুলার অ্যাফেয়ার্সের মন্ত্রী ডন হেফলিন এই প্রসঙ্গে বলেন, “ভারতীয় ছাত্রছাত্রীদের উচ্চ শিক্ষায় সাহায্য করতে পেরে আমরা অত্যন্ত আনন্দিত। আমাদের মনে হয় এই কারণে অসংখ্যা ছাত্রছাত্রী ও তাদের অভিভাবকরা খুশি হবেন। আন্তর্জাতিক ছাত্র গতিশীলতা মার্কিন কূটনীতির অন্যতম প্রধান কেন্দ্রবিন্দু এবং সেখানে ভারতীয় ছাত্রদের অনেক অবদান রয়েছে। এ বছর যাঁরা উচ্চ শিক্ষার জন্য ভিসা পেয়েছেন তাদের শুভকামনা জানাই।”

২০২১ সালের ওপেন ডোরস রিপোর্টে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা গিয়েছে আমেরিকায় পড়তে আসা আন্তর্জাতিক পড়ুয়াদের ২০ শতাংশই ভারতীয়। ২০২০-২১ শিক্ষাবর্ষে সেই সংখ্যাটা ছিল ১ লক্ষ ৬৭ হাজার ৫৮২। এমনকী করোনা অতিমারির সময়ও আমেরিকাতে আন্তর্জাতিক পড়ুয়াদের স্বাগত জানানো হয়েছে। সেই সময় আন্তর্জাতিক পড়ুয়াদের কথা মাথায় রেখে মার্কিন সরকার ও শিক্ষাপ্রতিষ্ঠানগুলি অনলাইন শিক্ষা ও হাইব্রিড শিক্ষণ পদ্ধতির ওপরও বাড়তি জোর দিয়েছিল।