দিল্লিতে সাংসদদের হাট, মোদী ২.০ ক্যাবিনেটে জায়গা পাবেন কারা?

Narendra Modi Cabinet Expansion: খাস বাংলা থেকেও ৬ জন পৌঁছেছেন দিল্লি। কে মন্ত্রী হবেন আর কে হবেন না? সবার চোখ সে দিকেই।

দিল্লিতে সাংসদদের হাট, মোদী ২.০ ক্যাবিনেটে জায়গা পাবেন কারা?
বিদেশ সচিব জানিয়েছেন, প্রধানমন্ত্রীর এই ইতালি সফরে তাঁকে ভ্যাটিকান সিটিতে আমন্ত্রণ জানিয়েছেন পোপ ফ্রান্সিস। কিন্তু পোপের সঙ্গে মোদীর মুখোমুখি সাক্ষাতের বিষয়টি এখনও নিশ্চিত হয়নি। জানা গিয়েছে একটি প্রতিনিধি দল পোপের সঙ্গে দেখা করতে পারেন। প্রধানমন্ত্রীর সঙ্গে মোদীর সাক্ষাতের সম্ভবনাও তিনি উড়িয়ে দেননি। ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 07, 2021 | 1:31 PM

নয়া দিল্লি: মন্ত্রিসভায় আসন বাড়াচ্ছেন প্রধানমন্ত্রী। সর্বোচ্চ ২৮ জনকে মন্ত্রিত্ব দেওয়ার ক্ষমতা রয়েছে কেন্দ্রের হাতে। সেই মতো দিল্লিতে পৌঁছেছেন একাধিক রাজ্যের নেতারা। খাস বাংলা থেকেও ৬ জন পৌঁছেছেন দিল্লি। কে মন্ত্রী হবেন আর কে হবেন না? সবার চোখ সে দিকেই। সন্ধে ৬টার সময় মোদী ২.০ ক্যাবিনেটের ঘোষণা। নতুন মন্ত্রীর আগেই নতুন মন্ত্রক গঠনের খবর প্রকাশ্যে এসেছে। সমবায় মন্ত্রক গড়ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। পাশাপাশি যেসব মন্ত্রীরা একাধিক মন্ত্রকের দায়িত্বে আছেন, তাঁদের ভার লাঘব করা হতে পারে বলে জানা গিয়েছে।

এক নজরে সম্ভাব্য মন্ত্রীদের তালিকা যাঁরা ইতিমধ্যেই দিল্লি পৌঁছে গিয়েছেন…

১. জ্যোতিরাদিত্য সিন্ধিয়া: জল্পনার তালিকা সবার প্রথমেই নাম রয়েছে জ্যোতিরাদিত্য সিন্ধিয়ার। তাঁর কংগ্রেস ছেড়ে বিজেপিতে যোগজান গত বছর মধ্য প্রদেশ দখল করতে সাহায্য করেছিল বিজেপিকে। তারপর থেকে রাজ্যসভায় একটি আসন ছাড়া উল্লেখযোগ্য কিছু পাননি তিনি। ফলে জ্যোতিরাদিত্যর নামই রয়েছে সবার উপরে। তিনি এখন দিল্লিতেই রয়েছেন।

২. সর্বানন্দ সোনোয়াল: দ্বিতীয় স্থানেই শোনা যাচ্ছে সর্বানন্দ সোনোয়ালের নাম। যাঁর আত্মত্যাগের কারণেই অসমের মুখ্যমন্ত্রীর আসনে বসেছেন হিমন্ত বিশ্বশর্মা। সোনোয়ালকেও ‘রিটার্ন গিফট’ দেওয়ার কথা ভাবছে কেন্দ্র।

৩. নারায়ণ রানে: ইতিমধ্যেই দিল্লি পৌঁছেছেন মহারাষ্ট্রের বিজেপি নেতা নারায়ণ রানে। সংবাদ মাধ্যমকে নারায়ণ অবশ্য জানিয়েছেন, তিনি বাদল অধিবেশনের বিষয়ে কেন্দ্রীয় নেতৃত্বের সঙ্গে কথা বলতে এসেছেন। তবে সূত্রের খবর, তাঁর কপালে জুটলেও জুটতে পারে মন্ত্রিত্ব।

৪. পশুপতি পরস: এলজেপির ৫ সাংসদ এখন তাঁর সঙ্গে। রামবিলাস পাসোয়ানের মৃত্যুর ফলে একটি আসন ফাঁকা রয়েছে। সেই আসন পশুপতি পরস পেতে পারেন বলে জোর জল্পনা।

৫. অনুপ্রিয়া পাটেল: ইতিমধ্যে দিল্লি পৌঁছেছেন উত্তর প্রদেশের অপনা দলের সাংসদ অনুপ্রিয়া পটেল। সামনেই যোগীরাজ্যে বিধানসভা নির্বাচন। তার আগে অনুপ্রিয়া পাটেলকে মন্ত্রিত্ব পাইয়ে দিয়ে সে রাজ্যে আরও মজবুত হতে চাইছে বিজেপি। চরমে এই জল্পনা।

বাংলার নেতারা: দিল্লিতে বাংলার ৬ সাংসদ রয়েছেন। সেখান থেকে মন্ত্রী হওয়ার সম্ভাবনা রয়েছে। মূলত দু’টি নাম এগিয়ে রাখছেন রাজনৈতিক বিশ্লেষকরা। প্রথম নাম, বনগাঁর সাংসদ শান্তনু ঠাকুর, দ্বিতীয় কোচবিহারের সাংসদ নিশীথ প্রামাণিক। এ ছাড়াও দিল্লিতে রয়েছেন লকেট চট্টোপাধ্যায়, দীনেশ ত্রিবেদী, সুরিন্দর সিং আলহুলিয়া ও জগন্নাথ সরকার।

এ ছাড়াও দিল্লিতে রয়েছেন পঙ্কজ চৌধুরী, রিতা বহুগুনা জোশি, বরুণ গান্ধী, আরসিপি সিং, লালন সিং, রাহুল কাসবান, সিপি জোশি। দিল্লির উদ্দেশে পা বাড়িয়েছেন রামশঙ্কর কথেরিয়া, সকলদীপ রাজভর ও রঞ্জন সিং রাজকুমারও। পুরনো মন্ত্রিসভা থেকে ৩ জন কেন্দ্রীয় মন্ত্রীর নাম বাদ পড়তে পারে বলে জানা গিয়েছে। নতুনরা মন্ত্রী হলে সবচেয়ে তরুণ মন্ত্রিসভা হবে মোদীর।

আরও পড়ুন: সম্প্রসারিত মন্ত্রিসভার ঘোষণার আগেই বেগড়বাই নীতীশের দলের, দাবি কমপক্ষে ৪টি আসনের