Cyber Fraud: বকেয়া বিদ্যুৎ বিলের মেসেজ সঙ্গে ফোন নম্বর, ফোন করতেই ব্যাঙ্ক থেকে গায়েব ৭ লক্ষ! কীভাবে?

Fraud Case: সাইবার প্রতারণা থেকে মানুষকে বাঁচাতে সচেতনতা প্রচার করে ব্যাঙ্ক, পুলিশও। কিন্তু সাধারণ মানুষের টাকা লুটতে নিত্য নতুন পন্থা নেয় অপরাধীরা।

Cyber Fraud: বকেয়া বিদ্যুৎ বিলের মেসেজ সঙ্গে ফোন নম্বর, ফোন করতেই ব্যাঙ্ক থেকে গায়েব ৭ লক্ষ! কীভাবে?
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Mar 23, 2023 | 11:57 AM

মুম্বই: সাইবার অপরাধীদের পাল্লায় পড়ে প্রতারণার স্বীকার হতে হয় সাধারণ মানুষকে। দেশের বিভিন্ন প্রান্তে এ ধরনের ঘটনা ঘটে চলেছে। সাইবার প্রতারণা থেকে মানুষকে বাঁচাতে সচেতনতা প্রচার করে ব্যাঙ্ক, পুলিশও। কিন্তু সাধারণ মানুষের টাকা লুটতে নিত্য নতুন পন্থা নেয় অপরাধীরা। সে রকমই বাড়ির ইলেক্ট্রিসিটি লাইন কেটে যাবে এই ভয় দেখিয়ে ৬৫ বছরের এক বৃদ্ধার থেকে প্রায় ৭ লক্ষ টাকা হাতিয়ে নিয়ে সাইবার ক্রিমিনালরা। মোবাইলে মেসেজ পাঠিয়ে বিভ্রান্ত করে প্রতারণার ফাঁদে জড়ানো হয়েছে ক্ষতিগ্রস্তকে। মহারাষ্ট্রের মুম্বইয়ে সম্প্রতি ঘটেছে এই ঘটনা। এর পর পুলিশের দ্বারস্থ হয়েছেন ওই বৃদ্ধা। ঘটনা তদন্ত শুরু করেছে পুলিশ।

জানা গিয়েছে, ওই বৃদ্ধার স্বামীর মোবাইলে সম্প্রতি একটি মেসেজ এসেছিল। সেই মেসেজে বলা হয়েছিল ইলেক্ট্রিসিটি বিল বাকি রয়েছে। সেই বিল পরিশোধ না করলে লাইন কেটে দেওয়া হবে। দ্রুত বিলের টাকা দেওয়া ও সমস্যার সমাধানের জন্য একটি ফোন নম্বর দেওয়া ছিল। সেই ফোন নম্বরে ফোন করার পরামর্শও দেওয়া ছিল প্রতারকদের পাঠানো মেসেজে। এই মেসেজ পেয়ে ওই নম্বরে ফোন করেন। ফোনের ওপারে থাকা ব্যক্তি মহিলাকে জানিয়েছিলেন তিনি আদানি ইলেক্ট্রিসিটি অফিসের কর্মী। তিনি বিল পেমেন্টে সহায়তার কথা বলেন। বিল মেটানোর জন্য একটি অ্যাপ ডাউনলোড করতে বলেন ইলেক্ট্রিসিটি অফিসের কর্মী বলে পরিচয় দেওয়া ব্যক্তি। ‘টিম ভিউয়ার কুইক সাপোর্ট’ নামের একটি অ্যাপ ডাউনলোড করতে বলে। ওই অ্যাপ ডাউনলোড করে ইউজার আইডি, পাসওয়ার্ড দিতে বলেন এবং কৌশলে সেগুলি জেনে নেন। এর পর ওই বৃদ্ধার মোবাইলে ব্যাঙ্কের লেনদেনর মেসেজ আসতে থাকে। পর পর কয়েকটি মেসেজ ঢোকে। তাতে ৪ লক্ষ ৬২ হাজার, ১ লক্ষ ৩৯ হাজার, ৮৯ হাজারের টাকা লেনদেনের মেসেজ আসে। মোট ৯ লক্ষ ৯১ হাজার ৮৫৯ টাকা চলে যায় মহিলার ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে।

এত কম সময়ে এত বড় বড় লেনদেন দেখে ওই মহিলাকে ফোন করেন এসবিআই ফ্রড ম্যানেজমেন্ট দলের সদস্যরা। তাঁরা জানতে চান গ্রাহক এই লেনদেন করেছেন কি না। তখন প্রতারিত মহিলা জানান তিনি কোন লেনদেন করেননি। এতেই সাইবার প্রতারণার বিষয়টি স্পষ্ট হয়। এর পর মুম্বইয়ের আন্ধেরী থানায় গিয়ে অভিযোগ জানান প্রতারিতা মহিলা ও তাঁর মেয়ে। অজ্ঞাত পরিচয় প্রতারকের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধি ও তথ্য প্রযুক্তি আইনে মামলা দায়ের করা হয়েছে। এই ধরনের ঘটনা কয়েক দিন আগেই ঘটেছিল মুম্বইয়ে। সেই ক্ষেত্রেও লক্ষাধিক টাকা খোয়া গিয়েছিল।