নিছক দুঘর্টনা, কোনও হামলা হয়নি মুখ্যমন্ত্রীর উপর, রিপোর্ট বিশেষ পর্যবেক্ষকদের

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) প্রাথমিকভাবে যে 'হামলার' অভিযোগ করেছিলেন, তা কার্যত নসাৎ করে দিয়েছে কমিশনের (Election Commssion) পর্যবেক্ষকদের এই রিপোর্ট।

নিছক দুঘর্টনা, কোনও হামলা হয়নি মুখ্যমন্ত্রীর উপর, রিপোর্ট বিশেষ পর্যবেক্ষকদের
ফাইল ছবি
Follow Us:
| Updated on: Mar 13, 2021 | 11:08 PM

কলকাতা: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) উপর কোনও হামলা হয়নি। দুর্ঘটনার জেরেই আঘাত পেয়েছেন তৃণমূল নেত্রী। নন্দীগ্রামের (Nandigram) ঘটনা নিয়ে শনিবার কমিশনের (Election Commission) দুই বিশেষ পর্যবেক্ষক যে রিপোর্ট জমা দিয়েছেন, সেখানে এই কথা সাফ উল্লেখ করা হয়েছে। ফলে মুখ্যমন্ত্রী প্রাথমিকভাবে যে ‘হামলার’ অভিযোগ করেছিলেন, তা কার্যত নসাৎ করে দিয়েছে কমিশনের পর্যবেক্ষকদের এই রিপোর্ট।

রাজ্যের পুলিশ পর্যবেক্ষক বিকাশ দুবে (Vivek Dubey) এবং বিশেষ পর্যবেক্ষক অজয় নায়েক এ দিন কমিশনে যে রিপোর্ট জমা দিয়েছেন, সেখানে কার্যত জেলা প্রশাসনের বক্তব্যই প্রতিফলিত হয়েছে। ঘটনার পরের দিনই জেলা পুলিশের পক্ষ থেকে এডিজি আইনশৃঙ্খলার কাছে যে রিপোর্ট দেওয়া হয়েছিল, সেখানেও হামলার কোনও উল্লেখ ছিল না। পরবর্তী সময় নবান্নে কাছে থেকেও রিপোর্ট তলব করে কমিশন। তার জবাবেও বলা হয়েছিল, দরজা বন্ধ হয়ে মুখ্যমন্ত্রীর পায়ে আঘাত লেগেছে।

তবে প্রথম দফার জবাবে সন্তুষ্ট হয়নি কমিশন। ফের দ্বিতীয় দফায় স্পষ্ট করে জানতে চাওয়া হয়, দরজা ঠিক কীভাবে বন্ধ হল? নবান্ন সূত্রে খবর, সেই রিপোর্ট আজ বিকেলেই পাঠানো হয়েছে। রবিবার তা নিয়ে নিজের অবস্থান স্পষ্ট করতে পারে কমিশন। তবে সেই রিপোর্ট তৈরি হওয়ার আগে কমিশনের দুই পর্যবেক্ষক যে রিপোর্ট তৈরি করেছিলেন তা জমা দিলেন। সেই রিপোর্টে দাবি করা হয়, মুখ্যমন্ত্রীর আঘাতের পিছনে কোনও ষড়যন্ত্র হামলার ঘটনা ঘটেনি। পুরোটাই দুর্ঘটনা।

আরও পড়ুন: লকেটকে সামনে বসিয়ে মাছ-ভাত খাওয়ালেন শিশির, পান সেজে দিলেন শুভেন্দুর মা

তৃণমূল কংগ্রেস নন্দীগ্রামের ঘটনার পিছনে ষড়যন্ত্রের ইঙ্গিত করে এসেছিল শুরু থেকেই। যদিও মুখ্যমন্ত্রী নিজে হাসপাতালের বিছানায় শুয়ে যে বার্তা দিয়েছিলেন, সেখানে হামলার কথা বলেলনি। ভিড়ের চাপে দরজা বন্ধ হয়ে গিয়েছিল বলে জানান। যে হামলার তত্ত্ব প্রাথমিকভাবে নেত্রী খাড়া করেছিলেন, সেই নিয়ে দ্বিতীয়বার কোনও উচ্চবাচ্য তিনি নিজে করেননি। তা সত্ত্বেও তৃণমূল নেতৃত্ব হামলার তত্ত্বেই অনড় রয়েছে। সেই নিয়ে অভিযোগও করা হয় কমিশনের কাছে। তার পালটা দিয়ে যদিও তৃণমূলকে তুলোধোনা করে নির্বাচন কমিশন।

আরও পড়ুন: মমতাকাণ্ডে দিলীপ ঘোষেরা আরও সংবেদনশীল হন, সতর্ক করলেন শাহ-নাড্ডার