‘বাঁদরের বাচ্চা হবেন নাকি বেড়ালের বাচ্চা, নিজেরাই ঠিক করুন’, বিধায়কদের বললেন দিলীপ

Dilip Ghosh BJP: বিধায়কদের ডেকে এ বার বেশ গুরুত্বপূর্ণ কিছু 'টিপস' দিলেন বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষ।

'বাঁদরের বাচ্চা হবেন নাকি বেড়ালের বাচ্চা, নিজেরাই ঠিক করুন', বিধায়কদের বললেন দিলীপ
দলীয় বিধায়কদের সঙ্গে কর্মশালায় দিলীপ
Follow Us:
| Edited By: | Updated on: Jul 03, 2021 | 6:06 PM

অঞ্জন রায়, কলকাতা: ৩ থেকে একলাফে ৭৭। বিধানসভায় যে বিজেপির উপস্থিতি আড়ে বহরে বেড়েছে তা অধিবেশনের প্রথম দিনেই স্পষ্ট। সেই বিধায়কদের ডেকে এ বার বেশ গুরুত্বপূর্ণ কিছু ‘টিপস’ দিলেন বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। শনিবার নব নির্বাচিত বিধায়কদের এক কর্মশালার মাধ্যমে বিধানসভার রীতি নীতি, আদব কায়দা সম্পর্কে ওয়াকিবহাল করা হয়। এই বৈঠকের মাধ্যমেই দিলীপ এ দিন বুঝিয়ে দেন, মানুষের সমর্থন পেয়ে আসা জনপ্রতিধিদের আচার-আচরণ ঠিক কেমন হওয়া দরকার।

বিজেপি সূত্রে খবর, শনিবার হেস্টিংসে এই কর্মশালার আয়োজন করা হয়। সেই বৈঠকেই রাজ্য বিজেপির মুখিয়া দিলীপকে বিধায়কদের উদ্দেশ্যে বলতে শোনা যায়, “সংগঠনকে সঙ্গে নিয়ে চলুন। বিধায়ক হয়ে ভেবে নেবেন না অনেক কিছু হয়ে গিয়েছেন।” দিলীপের কথায়, “দলই আপনাকে বিধায়ক করেছে। কোনওদিন মনে হল, একা একা কোথাও চলে গেলেন, এটা করবেন না। দলকে জানিয়ে চলুন।” একই সঙ্গে তাঁর সংযোজন, “আপনারাই ঠিক করুন বাঁদরের বাচ্চা হবেন, নাকি বেড়ালের বাচ্চা হবেন।”

কিন্তু কেন এমনটা বললেন দিলীপ? রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশের মতে, এই উপমা টেনে বস্তুত দলের সঙ্গে বিধায়কদের সম্পর্ক কেমন হওয়া উচিত, সেটাই বোঝাতে চেয়েছেন দিলীপবাবু। বাঁদরের বাচ্চা সাধারণত তার মায়ের কোল ত্যাগ করে না। বাচ্চাকে সর্বদাই দেখা যায় মা বাঁদরের বুকে আঁকড়ে থাকতে। অন্যদিকে, বেড়ালের বাচ্চাকে খুব কমই দেখা যায় মা বেড়ালের সঙ্গে থাকতে বা পাশে পাশে ঘুরতে। বেড়ালের স্বভাব নিজের মতো এদিক-ওদিক ঘুরে বেড়ানো। দুই প্রাণীর শাবককের স্বভাবের বিষয়টি তুলে ধরেই দিলীপ বুঝিয়ে দিতে চেয়েছেন, দলের সঙ্গে বিধায়কদের বোঝাপোড়া ঠিক কেমন হওয়া দরকার।

আরও পড়ুন: বিধানসভার আদব কায়দা শেখাতে বিজেপির ‘কোচিং’, ক্লাস নিচ্ছেন ‘দিলীপ স্যার’, ‘শুভেন্দু স্যার’

শনিবারের বৈঠকে দিলীপ জনসংযোগের উপর আরও জোর দেওয়ার কথা বলেন। দিলীপ বিধায়কদের উদ্দেশ্যে বলেছেন, “জনসম্পর্ক গড়ে তুলুন নিজের এলাকায়। আপনার মাধ্যমেই এলাকার মানুষ যেন বিজেপিকে আরও বেশি করে চেনেন, জানেন। এরকম জনসংযোগ গড়ে তুলুন।”

আরও পড়ুন: দিদিগিরি! ট্রেনিং ছাড়াই টিকাদান যৌনকর্মীদের, কাঠগড়ায় তৃণমূলের বিদায়ী ডেপুটি মেয়র

TV9 EXCLUSIVE

১০ লক্ষ টাকার ‘স্টুডেন্ট ক্রেডিট কার্ড’ কারা পাবেন? কী ভাবে করবেন আবেদন?

ডায়েরির পাতার ভাঁজে আডবাণী, যশবন্তদের নাম, কী সেই ‘হাওয়ালা-জৈন’ মামলা?

সরষের ভেতরেই ভূত! ১ বছরে রান্নার তেলের দাম বাড়ল ৬৩ টাকা, কীভাবে?

কোভ্যাক্সিন তৈরিতে বাছুরের প্লাজমা? আসল সত্যিটা জানুন

ভেনেজুয়েলায় ১ টাকায় পেট্রল, ভারতে ১০২! নেপথ্যে কার কারসাজি?