বিধানসভার আদব কায়দা শেখাতে বিজেপির ‘কোচিং’, ক্লাস নিচ্ছেন ‘দিলীপ স্যার’, ‘শুভেন্দু স্যার’

Bengal BJP: মূলত বিজেপির নব নির্বাচিত বিধায়কদের জন্য এই বিশেষ কর্মশালার আয়োজন হয়। মোটামুটি জনা পঞ্চাশেক বিধায়ক সশরীরে উপস্থিত ছিলেন হেস্টিংসে। বাকিদের উপস্থিতি ছিল ভার্চুয়ালি।

বিধানসভার আদব কায়দা শেখাতে বিজেপির 'কোচিং', ক্লাস নিচ্ছেন 'দিলীপ স্যার', 'শুভেন্দু স্যার'
নিজস্ব চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 03, 2021 | 3:01 PM

কলকাতা: দলীয় বিধায়কদের বিধানসভার খুঁটিনাটি শেখাতে এবার ‘কোচিং ক্লাস’-এর ব্যবস্থা করল বিজেপি। সেই ক্লাসের শিক্ষক রাজ্য সভাপতি দিলীপ ঘোষ ও দলীয় বিধায়ক শুভেন্দু অধিকারী। শনিবার হেস্টিংসে বিজেপির দলীয় কার্যালয়ে এই পাঠ পড়ানো হয়। দুই দফায় এই ‘ক্লাস’ চলে। প্রথম দফায় ‘মাষ্টার’ ছিলেন দিলীপ। দ্বিতীয় দফায় শুভেন্দু ‘স্যার’।

মূলত বিজেপির নব নির্বাচিত বিধায়কদের জন্য এই বিশেষ কর্মশালার আয়োজন হয়। মোটামুটি জনা পঞ্চাশেক বিধায়ক সশরীরে উপস্থিত ছিলেন হেস্টিংসে। বাকিদের উপস্থিতি ছিল ভার্চুয়ালি। ৭০-এর উপরে বিধায়ক বিজেপির এবং ৯৯ শতাংশ মুখই নতুন। স্বভাবতই প্রথম বার বিধানসভায় যাচ্ছেন তাঁরা। বিধানসভার আদব কায়দা বাকি পাঁচটা রাজনৈতিক সভামঞ্চের মতো নয়। যে কোনও ভাষা সেখানে ব্যবহার করা যায় না। যে কোনও রকম আচরণেরও সেখানে রেয়াত নেই। পথে নেমে যে বিক্ষোভ-প্রতিবাদ করা যায়, বিধানসভার ওয়েলে সেগুলি চলে না।

বিজেপি সূত্রে খবর, এদিনের কর্মশালায় সেসবই শেখানো হচ্ছে দলীয় বিধায়কদের। কী ভাবে বিধায়করা নিজেদের বিধানসভা কক্ষে উপস্থাপন করবেন, কোন ভাষায় কথা বলবেন, কোন ভাষায় সম্বোধন করবেন, সংবিধান মেনে প্রত্যেকটা পদক্ষেপ করতে হবে —মূলত সেসবেরই পাঠ পড়ানো হচ্ছে বলে খবর।

বিধানসভা এমনিতেই আইনগত ভাবে বেশ জটিল জায়গা। কী ভাবে কোনও বিল পেশ করতে হয়, কী ভাবে কোনও প্রস্তাবের বিরোধিতা আনতে হয়, কোনও সংশোধনী নিয়ে কী ভাবে সরব হতে হয়, বাজেট বিতর্কে কী ভাবে অংশ নিতে হয় নতুন বিধায়কদের পক্ষে সেগুলি জানা কোনও ভাবেই সম্ভব নয়। তাই এই প্রশিক্ষণ শিবিরের আয়োজন করেছে বিজেপি। শিবিরের শুরুতেই বক্তব্য রাখেন দিলীপ ঘোষ। যিনি এক সময় বিধায়ক থেকেছেন।

আরও পড়ুন: কী দিয়ে তৈরি হয়েছিল ‘টিকা’? দেবাঞ্জনের অফিস থেকে উদ্ধার ভ্যাকসিন ভায়াল গেল নাইসেডে

শুক্রবারই বিজেপি বিধায়ক মিহির গোস্বামী ফেসবুক পোস্টে লিখেছিলেন, এবার বিধানসভা বেশ ‘গরম’ই থাকবে। রাজনৈতিক মহলের দাবি, বিধানসভার মর্যাদা অক্ষুন্ন রেখে তা কী ভাবে ‘গরম’ রাখা যায় প্রশিক্ষণ শিবিরে সে পাঠই দিচ্ছেন দলের শীর্ষনেতারা।