Calcutta High Court: ১০০ দিনের কাজে দুর্নীতির অভিযোগ, জেলা শাসককে তিন মাসের মধ্যে তদন্ত শেষের নির্দেশ হাইকোর্টের

MNREGA in Nandakumar: নন্দকুমারের বিডিও বিরুদ্ধে অভিযোগ রয়েছে, তিনি ১০০ দিনের কাজে মৃত ব্যক্তি ও জেলে থাকা অভিযুক্তদের নামে লক্ষ লক্ষ টাকা তুলে নিয়েছিলেন। একাধিকবার এই নিয়ে অভিযোগ উঠলেও কোনও তদন্ত হয়নি বলে অভিযোগ।

Calcutta High Court: ১০০ দিনের কাজে দুর্নীতির অভিযোগ, জেলা শাসককে তিন মাসের মধ্যে তদন্ত শেষের নির্দেশ হাইকোর্টের
কলকাতা হাইকোর্ট (ফাইল ছবি)।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 17, 2022 | 4:49 PM

কলকাতা: কেন্দ্রীয় সরকারের মনরেগা (MNREGA) প্রকল্পে অর্থাৎ, ১০০ দিনের কাজে আর্থিক দুর্নীতিতে যুক্ত থাকার অভিযোগ উঠেছিল পূর্ব মেদিনীপুরের নন্দকুমারের বিডিও ও প্রধানের বিরুদ্ধে। সেই নিয়ে আদালতে মামলাও করা হয়েছিল। এবার সেই নিয়ে বড় নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট (Calcutta High Court)। আগামী তিন মাসে তদন্ত শেষ করে পদক্ষেপের নির্দেশ দেওয়া হয়েছে পূর্ব মেদিনীপুরের জেলাশাসককে। উল্লেখ্য, কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে মামলা করেছিলেন আইনজীবী আত্তরূপ বন্দ্যোপাধ্যায়। সেই মামলাতেই সোমবার এই নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। নন্দকুমারের বিডিও বিরুদ্ধে অভিযোগ রয়েছে, তিনি ১০০ দিনের কাজে মৃত ব্যক্তি ও জেলে থাকা অভিযুক্তদের নামে লক্ষ লক্ষ টাকা তুলে নিয়েছিলেন। একাধিকবার এই নিয়ে অভিযোগ উঠলেও কোনও তদন্ত হয়নি বলে অভিযোগ। এবার সেই মামলায় তিন মাসের মধ্যে তদন্ত শেষ করতে বলেছে হাইকোর্ট।

উল্লেখ্য, রাজ্য ১০০ দিনের কাজে বিভিন্ন সময়ে দুর্নীতির অভিযোগ উঠেছে। কখনও অভিযোগ উঠেছে মৃত ব্যক্তিদের জব কার্ড ব্যবহার করে টাকা তোলার, আবার কখনও কাজ না করেই ১০০ দিনের কাজের টাকা তুলে নেওয়া হয়েছে বলে অভিযোগ উঠেছে। যে যে জায়গায় এই ধরনের অভিযোগ উঠেছে, বেশিরভাগ ক্ষেত্রেই একটাই বক্তব্য, স্থানীয় নেতারা ওই টাকা আত্মসাৎ করে নিয়েছে। শুধু পশ্চিম মেদিনীপুরের নন্দকুমারই নয়, রাজ্যের একাধিক জেলায় বিক্ষিপ্তভাবে এমন ঘটনার খবর প্রকাশ্যে এসেছে। উল্লেখ্য, সম্প্রতি বিজেপির সর্বভারতীয় সহসভাপতি দিলীপ ঘোষ রাজ্যের শাসক শিবিরের বিরুদ্ধে অভিযোগ তুলে বলেছিলেন, “১০০ দিনের কাজে সবথেকে বেশি টাকা পায় রাজ্য। কিন্তু সেখানেও ভুড়ি ভুড়ি দুর্নীতির অভিযোগ। অভিযোগ খতিয়ে দেখতেই হয়ত কেন্দ্রীয় প্রতিনিধি দল রাজ্যে আসছে।”

এদিকে আবাস যোজনা ও ১০০ দিনের কাজের বাস্তব চিত্র খতিয়ে দেখতে পূর্ব মেদিনীপুরে গিয়েছে কেন্দ্রীয় প্রতিনিধি দল। পূর্ব মেদিনীপুরের ময়না ব্লকে আবাস যোজনা এবং ১০০ দিনের কাজ পরিদর্শন করেন তাঁরা। সোমবার সকালে এই প্রতিনিধি দল প্রথমে জেলা শাসকের সঙ্গে দেখা করেন। তাঁরা ময়না ব্লক অফিস, গোজিনা গ্রাম পঞ্চায়েত পরিদর্শন করেন এবং বিভিন্ন কাগজপত্র খতিয়ে দেখেন। এর পাশাপাশি কাজের জায়গায়ও পরিদর্শন করেন তাঁরা। কথা বলেন ১০০ দিনের কাজের শ্রমিকদের সঙ্গেও। কর্মরত সমস্ত শ্রমিকদের জব কার্ড খতিয়ে দেখেন। পূর্ব মেদিনীপুর জেলার ময়না, পাঁশকুড়া, ভগবানপুর , পটাশপুর সহ বিভিন্ন এলাকায় দুর্নীতির অভিযোগ উঠেছিল। সেই সব ব্লকগুলি পরিদর্শন করবে কেন্দ্রীয় দল।

আরও পড়ুন : Madan Mitra: সতর্ক করার পরই ফের ফেসবুক লাইভের ঘোষণা ‘বেপরোয়া’ মদনের! কী বার্তা? জল্পনা তুঙ্গে

আরও পড়ুন : Tathagata Roy: ‘প্রদর্শিত হবে নেতাজির কীর্তি’, বাংলার ট্যাবলোয় অনুমোদন দিতে প্রধানমন্ত্রীকে আর্জি তথাগত-র