‘ভুল’ থেকে কবে শিক্ষা নেবে পুরসভা? কোভিশিল্ডের শূন্য ভাঁড়ার নিয়ে প্রশ্ন খোদ স্বাস্থ্যভবনে

কলকাতা পুরসভা কি ভুল থেকে শিক্ষাও নেয় না? এই তো কিছুদিন আগেই কোভ্যাক্সিন নিয়ে টানাটানি চলছিল কলকাতায়।

'ভুল' থেকে কবে শিক্ষা নেবে পুরসভা? কোভিশিল্ডের শূন্য ভাঁড়ার নিয়ে প্রশ্ন খোদ স্বাস্থ্যভবনে
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Aug 06, 2021 | 10:25 PM

কলকাতা: কথায় আছে, “কিছু লোকে দেখে শেখে, আর কিছু লোকে ঠেকে।” কিন্তু সাম্প্রতিক ঘটনাক্রম যেন বারবার একটা প্রশ্ন তুলে দিচ্ছে, কলকাতা পুরসভা কি ভুল থেকে শিক্ষাও নেয় না? এই তো কিছুদিন আগেই কোভ্যাক্সিন নিয়ে টানাটানি চলছিল কলকাতায়। কয়েকদিন বন্ধ ছিল টিকাকরণ। এখন আবার কোভিশিল্ড নিয়ে একই দশা। অবস্থা এমনই যে, শুক্রবার থেকে কলকাতার ১০২ টি পুর স্বাস্থ্যকেন্দ্রে কোভিশিল্ড দেওয়া বন্ধ ৫০ মেগাসেন্টারেও বন্ধ কোভিশিল্ডের ডোজ়। কিন্তু কেন এমন ভাঁড়ে মা ভবানী দশা? স্বাস্থ্য দফতরের আধিকারিকরা কিন্তু কাঠগড়ায় তুলছেন পুরসভার ‘ভুল’ টিকানীতিকেই।

দিনকয়েক আগে যখন কোভ্যাক্সিন নিয়ে একই পরিস্থিতি তৈরি হয়েছিল, তখন পুরসভা ভুল স্বীকার করে নেয়। তারপরও একই ঘটনার পুনরাবৃত্তি কী ভাবে? সেটাই বুঝে পাচ্ছেন না স্বাস্থ্য ভবনে কর্তারা। কারণ স্বাস্থ্য দফতরের দাবি অনুযায়ী, ৮ অগস্টের আগে যে রাজ্যে কোভিশিল্ডের নতুন স্টক আসবে না সেটা আগে থেকেই জানানো হয়েছিল পুরসভাকে। ফলে পুরসভা যে হিসেব করে ডোজ় দেবে সেটাই ছিল প্রত্যাশিত। কিন্তু স্বাস্থ্য ভবনের পর্যবেক্ষণ অনুসারে, সে কথা কানেও তোলেনি কেএমসি।

শুক্রবার সকালের হিসেব অনুযায়ী, বর্তমানে কলকাতা মেডিক্যাল কলেজ এবং পুরসভা মিলিয়ে ১২ হাজার কোভিশিল্ডের ডোজ় মজুত রয়েছে। এবং কোভ্যাক্সিন রয়েছে ৯৬ হাজার ডোজ়। শুধু পুরসভার হাতে রয়েছে ৬৫ হাজার ডোজ় কোভ্যাক্সিন। স্বাস্থ্য দফতরের বক্তব্য, মজুত টিকা ঠিকমতো ব্যবহার করলে সঙ্কট হত না। তা না করে যেভাবে পুরসভা টিকা জমিয়ে রেখেছে, তাতে ক্ষোভ প্রকাশ করছে স্বাস্থ্য ভবন।

টিকার জোগান নিয়ে অবশ্য কেন্দ্র-রাজ্য টানাপড়েন নতুন নয়। বৃহস্পতিবারই মোদী সরকারের টিকা নীতিকে শূলে চড়িয়েছেন মমতা। কিন্তু পরিসংখ্যান বলছে, কোভিশিল্ড ও কোভ্যাক্সিন মিলিয়ে জুলাইয়ে মোট ৭৩ লক্ষ টিকা বরাদ্দ করে কেন্দ্র। রাজ্য পেয়েছে ৮১ লক্ষ টিকা। অগস্টেও রাজ্যের পাওয়ার কথা ৭৩ লক্ষ ডোজ় টিকা। বৃহস্পতিবার পর্যন্ত রাজ্য পেয়েছে ৩.৭২ লক্ষ ডোজ।

স্বাস্থ্য কর্তাদের একাংশ বলছেন, পুরসভার দায়িত্বজ্ঞানহীনতায় বারবার বিতর্ক তৈরি হচ্ছে। TV9 বাংলাই প্রথম তুলে ধরেছিল কী ভাবে সরকারি টিকা নিয়ম ভেঙে চেতলায় মজুত করা হয়। তারপরেও পুরসভার বিভিন্ন ওয়ার্ডে নিয়মনীতিকে বুড়ো আঙুল দেখিয়ে একের পর এক টিকাকরণ শিবির হয়েছে। নাম জুড়েছে শাসক দলের নেতাদেরই।

স্বাস্থ্য ভবনের হিসেব বলছে, রাজ্যে আসা টিকার পনেরো শতাংশই জুটেছে কলকাতার। যা নিয়ে প্রশ্ন তুলছে অন্যান্য জেলা। কিন্তু, বাড়তি টিকা পেয়েও ল্যাজেগোবরে পুরসভা। এ যাত্রায় টিকাকরণ পুরোপুরি বন্ধ হয়নি হাতে কোভ্যাক্সিন থাকায়। এতেই মুখরক্ষা রয়েছে। আরও পড়ুন: সন্ধ্যা নামতেই অভিষেকের অফিসে হাজির রাজীব! ৩০ মিনিটের বৈঠক, তুঙ্গে ঘর ওয়াপসির জল্পনা