Dengue Meeting: কিশোরের মৃত্যুতে সজাগ নবান্নও, রাজ্যে ডেঙ্গি পরিস্থিতি নিয়ে আজই বৈঠকে মুখ্যসচিব

Dengue Meeting: হাসপাতালের ডেথ সার্টিফিকেটে মৃত্যুর কারণ হিসেবে ডেঙ্গির কথা লেখা রয়েছে বলে সূত্রের খবর। স্বাস্থ্য দফতর সূত্রে খবর, চলতি বছরে কলকাতা পুর এলাকায় এটিই ডেঙ্গিতে আক্রান্ত হয়ে প্রথম মৃত্যু।

Dengue Meeting: কিশোরের মৃত্যুতে সজাগ নবান্নও, রাজ্যে ডেঙ্গি পরিস্থিতি নিয়ে আজই বৈঠকে মুখ্যসচিব
রাজ্যে বাড়ছে ডেঙ্গি
TV9 Bangla Digital

| Edited By: শর্মিষ্ঠা চক্রবর্তী

Aug 05, 2022 | 12:05 PM

কলকাতা: রাজ্যে ডেঙ্গির প্রকোপ বাড়ছে। ডেঙ্গি পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য, সেচ, পুর ও নগরোন্নয়ন দফতর এবং সমস্ত জেলাশাসকের সঙ্গে মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী বৈঠক করবেন। আজই বিকালের দিকে বৈঠকে বসার কথা রয়েছে তাঁদের। ডেঙ্গিতে আক্রান্ত হয়ে বৃহস্পতিবার মৃত্যু হয় এক স্কুলছাত্রের। হাসপাতালের ডেথ সার্টিফিকেটে মৃত্যুর কারণ হিসেবে ডেঙ্গির কথা লেখা রয়েছে বলে সূত্রের খবর। স্বাস্থ্য দফতর সূত্রে খবর, চলতি বছরে কলকাতা পুর এলাকায় এটিই ডেঙ্গিতে আক্রান্ত হয়ে প্রথম মৃত্যু।

ইতিমধ্যে ডেঙ্গি রোধে অভিযানে নেমেছে কলকাতা পুরসভা। ১৪৪টি ওয়ার্ডেই চালানো হচ্ছে সচেতনতা প্রচার। কালীঘাটে বছর বারোর এক কিশোরের মৃত্যুতে উঠে আসছে একাধিক প্রশ্ন। তাঁর ডেথ সার্টিফিকেটে উল্লেখ রয়েছে, ‘ডেঙ্গি হেমারেজিক ফিভার’। জানা গিয়েছে, মাল্টি অর্গান ফেলিওর, হেমারেজিক শকের কারণে ওই কিশোরের মৃত্যু হয়েছে।

ওই কিশোরের বাড়ির আশপাশে প্রচুর জঞ্জাল রয়েছে, প্রচুর নোংরা আবর্জনা, পরিত্যক্ত বাড়ি, তাতে জমা জলও রয়েছে। ফলে এলাকা কার্যত ডেঙ্গির আঁতুড়ঘর। কলকাতা পুরসভার ডেপুটি মেয়র অতীন ঘোষ জানান, এলাকা জুড়ে পুরকর্মীরা কাজ করছেন। জ্বর হলেই যাতে রক্তপরীক্ষা করানো হয়, তার জন্য নিয়মিত প্রচার চালানো হচ্ছে।

ডেপুটি মেয়র জানাচ্ছেন, ওই কিশোর পাঁচ দিন ধরে জ্বরে ভুগছিল। কিন্তু তার পরিবারের পক্ষ থেকে রক্ত পরীক্ষা করানো হয়নি। তবে তাঁর দাবি, এই বছর ডেঙ্গি আক্রান্তের সংখ্যা অনেকটাই কম। তবে বিভাগের দুর্বলতা খতিয়ে দেখে দ্রুত সমস্যা সমাধানও করা হবে।

এই খবরটিও পড়ুন

কিশোরের মর্মান্তিক মৃত্যুতে নড়েচড়ে বসেছে প্রশাসনও। সমস্ত জেলাশাসকদের সঙ্গে বৈঠকে বসবেন খোদ মুখ্যসচিব। প্রশাসনের তরফে আর কী কী পদক্ষেপ করা যায়, তা নিয়ে বিস্তর আলোচনা হতে পারে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla