RSS: আরএসএস-এ বড় রদবদল! ফিরছেন সুব্রত ও বিদ্যুৎ, ফের গুরুত্ব বাড়ছে দিলীপের?

Bengal BJP and RSS: আরএসএস নেতা সুব্রত চট্টোপাধ্যায় একসময় ছিলেন বিজেপির সাধারণ সম্পাদক (সংগঠন)। রাজ্য বিজেপি সভাপতির পর গেরুয়া শিবিরে সব থেকে গুরুত্বপূর্ণ পদ হিসাবেই এটাই বিবেচিত হয়। টানা ৭ বছর রাজ্য বিজেপি-র এই পদে ছিলেন তিনি। কিন্তু তাল কাটে একুশের বিধানসভা ভোটের আগে-আগে।

RSS: আরএসএস-এ বড় রদবদল! ফিরছেন সুব্রত ও বিদ্যুৎ, ফের গুরুত্ব বাড়ছে দিলীপের?
সুব্রত চট্টোপাধ্যায় ও দিলীপ ঘোষ। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 23, 2021 | 7:54 PM

কলকাতা: আরএসএস (RSS)-এর সংগঠনে আবারও বড় পরিবর্তন। গুরুত্বপূর্ণ পদে ফিরে আসছেন সুব্রত চট্টোপাধ্যায় এবং বিদ্যুৎ বন্দ্যোপাধ্যায়। আরএসএস নেতা সুব্রত চট্টোপাধ্যায় একসময় ছিলেন বিজেপির সাধারণ সম্পাদক (সংগঠন)। রাজ্য বিজেপি সভাপতির পর গেরুয়া শিবিরে সব থেকে গুরুত্বপূর্ণ পদ হিসাবেই এটাই বিবেচিত হয়। টানা ৭ বছর রাজ্য বিজেপি-র এই পদে ছিলেন তিনি। কিন্তু তাল কাটে একুশের বিধানসভা ভোটের আগে-আগে।

দলের কলেবর বৃদ্ধির সময় অনেকটা যেন ছাঁকনির কাজ শুরু করেছিলেন দিলীপ-ঘনিষ্ঠ এই নেতা। মুকুল রায় যখন তৃণমূল ভাঙিয়ে একের পর এক নেতাকে গেরুয়া পতাকা তুলে দিচ্ছেন, সে সময় নাকি সুব্রতবাবুর সঙ্গে তাঁর সম্পর্ক নাকি তলানিতে ঠেকে। তার পর গত বছরের অক্টোবরে পশ্চিমবঙ্গ রাজ্য বিজেপির সাংগঠনিক সম্পাদকের পদ থেকে অব্যাহতি দেওয়া হয় সুব্রত চট্টোপাধ্যায়কে। তাঁর জায়গায় দায়িত্ব পান অমিতাভ চক্রবর্তী। সেই সুব্রতবাবুকে এবার আরএসএস-এ বড় পদ দেওয়া হচ্ছে।

সুব্রতবাবুকে অপসারণের সময়ের দলের একাংশ রব তোলেন, আখেরে এতে বঙ্গ বিজেপির বড় ক্ষতি হল। এমনকি সেসময় দিলীপ ঘোষকেও রাজ্য সভাপতির পদ থেকে সরানো হতে পারে বলে জল্পনা তৈরি হয়েছিল। অবশেষে কেন্দ্রীয় নেতৃত্বও যেন বুঝলেন সুব্রত চট্টোপাধ্যায়ের গুরুত্ব। তাই তাঁকে বিজেপি-তে না হলেও দলের ‘আইডিওলজিক্যাল মেন্টর’ আরএসএস-এর গুরুত্বপূর্ণ পদে ফেরানো হল।

একইসঙ্গে আরএসএসের গুরুত্বপূর্ণ পদে ফেরানো হচ্ছে বিদ্যুৎ মুখার্জিকেও। একসময় রাজ্য আরএসএসের প্রধান মুখ ছিলেন তিনিই। সূত্রের খবর, এই দুই নেতাকে আলাদা করে দায়িত্ব সঁপছে আরএসএস। একজনকে দেওয়া হচ্ছে প্রচারের দায়িত্ব। অন্যজন পাচ্ছেন সংগঠন দেখার দায়িত্ব।

এদিকে এই সিদ্ধান্তের প্রেক্ষিতে সম্প্রতি বিজেপির রাজ্য সভাপতির পদ থেকে সরিয়ে দেওয়া দিলীপ ঘোষের গুরুত্ব ফের বৃদ্ধি পেল বলে মনে করছে ওয়াকিবহাল মহল। বর্তমানে তিনি বিজেপি-র সর্বভারতীয় সহ সভাপতির পদে থাকলেও, অনেকেই বলেন যে, এই পদটি আসলে আলঙ্কারিক। তেমন ক্ষমতা থাকে না। তবে এই দুই আরএসএস নেতাকে ফের গুরুত্বপূর্ণ দায়িত্বে ফেরানোয় দিলীপবাবুরও ফের গুরুত্ব বাড়ল বলে মনে করা হচ্ছে।

কারণটা হল, বঙ্গ বিজেপিতে যাঁদের নিয়ে গত কয়েক বছরে বাংলায় দলকে শক্তিশালী করেছিলেন দিলীপ ঘোষ, তাঁদের মধ্যে বড় মুখ সুব্রত চট্টোপাধ্যায় ও বিদ্যুৎ মুখার্জি। বলা হয়, এই দুই নেতার অপসারণের পর বঙ্গ বিজেপি-র অন্দরে কিছুটা হলেও কোণঠাসা হয়ে পড়েছিলেন দিলীপ ঘোষ। তবে সুব্রতবাবু ও বিদ্যুৎবাবুর আরএসএস-এ বিশেষ পদে প্রত্যাবর্তনের পর আগামীতে যে রাজ্য কমিটি তৈরি হতে চলেছে সেখানেও দিলীপবাবুর মতামত বিশেষ প্রাধান্য পাবে বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

আরও পড়ুন: Night Curfew: ফিরছে পুজোর আগের রুটিন, প্রথম রাতের কারফিউতেই ৩১২ জনকে আটকাল কলকাতা পুলিশ