Dharmatala Name History: কেন ধর্মতলার নাম ধর্মতলা হল জানেন? কেনই ডাকা হয় এসপ্ল্যানেড?

Dharmatala Name History: এখানে আগে মেম্বা পিরের বাজার ছিল বলেও জানা যায়। পরবর্তীকালে হগ সাহেবের বাজার চালু হলে পুরোনো ওই বাজারের গুরুত্ব কমে যায়।

Dharmatala Name History: কেন ধর্মতলার নাম ধর্মতলা হল জানেন? কেনই ডাকা হয় এসপ্ল্যানেড?
ধর্মতলার নামের পিছনে কী কারণ?
Follow Us:
| Edited By: | Updated on: May 07, 2023 | 2:17 PM

কলকাতা: ধর্মতলা চত্বরে দুটি রাস্তা এবং এসপ্ল্যানেড মেট্রো স্টেশনের নাম বদলের দাবি ঘিরে জোর শোরগোল শুরু হয়েছে কলকাতায় (Kolkata)। মেয়ো রোডের নাম পরিবর্তন করে ধর্মরাজ সরণি এবং লেনিন সরণির নাম বদল করে ধর্মতলা সরণি করার দাবি উঠেছে। পাশাপাশি এসপ্ল্যানেড মেট্রো স্টেশনের নাম ধর্মতলা মেট্রো স্টেশন (Esplanade Metro Station) করারও দাবি উঠেছে। কলকাতার অন্যতম পরিচিত আর জমজমাট অঞ্চলগুলির মধ্যে দীর্ঘদিন থেকেই পরিচিতি রয়েছে ধর্মতলার (Dharmatala)। শহর থেকে শহরতলির নানা প্রান্তে যাওয়ার জন্য কালকাতাবাসীর অবশ্য গন্তব্য এই ধর্মতলা। ছাড়ে দূরপাল্লার বাসও। শুধু পুরনোই নয়, ধর্মতলার রয়েছে ঐতিহাসিক গুরুত্বও। কিন্তু, কেন এই জায়গার নাম হয়েছে ধর্মতলা? তা নিয়ে কৌতূহল রয়েছে বহু মানুষের মনে। 

এ বিষয়ে অবশ্য রয়েছে নানা মত। হিংরেজ সাহেব রেভারেন্ড জেমস লং জানিয়েছিলেন ধর্মতলায় এখন যেখানে টিপু সুলতান মসজিদ, বহু কাল আগে তার পাশে ছিল একটি ঘোড়ার আস্তাবল। সেই আস্তাবলের জমিতে আরেকটা মসজিদও বানানো হয়েছিল। যদিও সেই মসজিদ বা আস্তাবল কোনটারই অস্বিত্ব আজ আর নেই। ওই মসজিদের প্রথম কারবালার সমাবেশ হয়েছিল শহরে। সহজ কথায়, গোটা চত্বরেই সেই সময় ছিল একটা ধর্মীয় পরিবেশ ছিল। সেখান থেকেই ওই এলাকার নাম হয়েছিল ধর্মতলা। তবে অন্যদিকে ডাঃ হর্নেল সাহেবের অবশ্য অন্য ব্যখ্যা রয়েছে। তাঁর মতে, জানবাজার এলাকায় বৌদ্ধ ধর্মাবলম্বীদের একটা বসতি ছিল। সেখানে তাঁরা বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠানও করতেন। সেখান থেকেই ধর্মতলা নামটা এসে থাকতে পারে। এমনকী এই চত্বরে আগে মেম্বা পিরের বাজার ছিল বলেও জানা যায়। পরবর্তীকালে হগ সাহেবের বাজার চালু হলে পুরোনো ওই বাজারের গুরুত্ব কমে যায়। শুধু এই দুই মতই নয়। আরও একটি মত লোকমুখে শোনা যায়। ধর্মতলা নামের সঙ্গে আদি গ্রামবাংলার উপাস্য দেবতা ধর্মঠাকুরের একটা যোগ রয়েছে বলে মনে করেন অনেকে।

আছে আরও নানা মত 

ধর্মঠাকুর মূলত রাঢ় অঞ্চলের দেবতা। একটা সিঁদুর মাখানো এবড়োখেবড়ো পাথরের টুকরোতে পুজো হয় এই দেবতার। বাউড়ি, বাগদি, হাড়ি, ডোম জাতির মানুষেরাই বেশি এই দেবতার পুজো করে থাকেন। কেউ কেউ বলেন জানবাজার অঞ্চল একসময় এই সমস্ত জাতের মানুষদের বাস ছিল। একসময় এখানে মহাসমারোহে ধর্মঠাকুরের পুজো হত, গাজন হত, মেলা বসত। মোটের উপর এখানে একটা উৎসবের বাতাবরণ ছিল। ইতিহাসের পাতায় চোখ রাখলে দেখা যাচ্ছের মোটের উপর বরাবরই ওই এলাকায় উৎসব, পার্বন, ধর্মীয় আচার-অনুষ্ঠানের রেওয়াজ ছিল। সর্ব-ধর্ম সমন্বয়ের ছবিও উঠে এসেছে বারবার। এ কারণেই কালের নিয়মে এই এলাকার নাম ধর্মতলা হয়ে গিয়েছে বলে মনে করেন অনেকে। অন্যদিকে ওই চত্বরের একদিকে ছিল ফোর্ট উইলিয়াম দুর্গ, আরেকদিকে ছিল জনবসতি। সাধরণত,  দুর্গ আর শহরের মাঝখানের জমিকে ইংরেজিতে বলে এসপ্ল্যানেড। ইংরেজরা সে কারণে ওই এলাকাকে এসপ্ল্যানেড বলে ডাকতে শুরু করেন।