Madhyamik Test Paper: মাধ্যমিকের টেস্ট পেপারে ‘আজাদ কাশ্মীর’, পর্ষদকে কঠোর ব্যবস্থা নেওয়ার নির্দেশ শিক্ষামন্ত্রীর

Bratya Basu: মঙ্গলবার ব্রাত্য বসু বলেন, "এটা পর্ষদের কোনও একটা টেস্ট পেপারে হয়েছে। তাই পর্ষদের থেকে ব্যাখ্যা চেয়েছি। তারা জানিয়েছে ব্যবস্থা নেওয়া হয়েছে। আমি পর্ষদকে বলেছি শুধু ব্যবস্থা নিলে হবে না কঠোর ব্যবস্থা নিতে হবে।"

Madhyamik Test Paper: মাধ্যমিকের টেস্ট পেপারে 'আজাদ কাশ্মীর', পর্ষদকে কঠোর ব্যবস্থা নেওয়ার নির্দেশ শিক্ষামন্ত্রীর
টেস্ট পেপার বিতর্কে ক্ষুব্ধ ব্রাত্য বসু
Follow Us:
| Edited By: | Updated on: Jan 18, 2023 | 6:58 AM

কলকাতা: মাধ্যমিকের (Madhyamik) টেস্ট পেপারে (Test Pepper) কাশ্মীর নিয়ে বিতর্ক। পর্ষদের টেস্ট-পেপারের ১৩২ নম্বর পাতায় ‘আজাদ কাশ্মীর’ শব্দের উল্লেখ। যদিও পর্ষদ দাবি করেছে স্কুলের প্রশ্ন টেস্ট পেপারে তোলা হয়েছে। তবে ‘অনিচ্ছাকৃত ভুল, কাশ্মীর লেখা উচিত ছিল’ বিবৃতি দিয়ে জানায় পর্ষদ। গোটা ঘটনায় ক্ষুব্ধ শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু (Bratya Basu)।

মঙ্গলবার ব্রাত্যবসু বলেন, “এটা পর্ষদের কোনও একটা টেস্ট পেপারে হয়েছে। তাই পর্ষদের থেকে ব্যাখ্যা চেয়েছি। তারা জানিয়েছে ব্যবস্থা নেওয়া হয়েছে। আমি পর্ষদকে বলেছি শুধু ব্যবস্থা নিলে হবে না কঠোর ব্যবস্থা নিতে হবে।” অপরদিকে, কেন্দ্রীয় শিক্ষা প্রতিমন্ত্রী সুভাষ সরকার বলেন, “যারা এই ধরনের একটা নেতিবাচক চিন্তা-ভাবনা পড়ুয়াদের মধ্যে দেওয়ার চেষ্টা করেছে তাঁরা অত্যন্ত ভুল করেছে। এই ধরনের নেতিবাচক ব্যাখ্যা করা ঠিক নয়।”

পর্ষদ সূত্রে খবর, মধ্যশিক্ষা পর্ষদ দ্রুত নিজেদের ওয়েব-সাইটে নোটিস দিয়ে এই ভুল সংশোধন করে নিতে চাইছে। পাশাপাশি তারা খতিয়ে দেখছে কী করে টেস্ট পেপারে একটি স্কুলের প্রশ্ন তাতে ‘আজাদ কাশ্মীর’ লেখাটা চলে এল।

উল্লেখ্য, চলতি বছরের টেস্ট পেপারে ১৩২ নম্বর পাতায় ম্যাপ পয়েন্টিং-এর একটি প্রশ্নে ‘আজাদ কাশ্মীর’ লেখা রয়েছে। চারটি স্থানের নাম দিয়ে বলা হয়েছে, মানচিত্রে সেগুলি চিহ্নিত করতে হবে। আর তার প্রথমটিই হল ‘আজাদ কাশ্মীর’। মালদহের একটি স্কুলে প্রশ্নপত্রে এই প্রশ্ন ছিল বলে দাবি করেছে পর্ষদ।

এই প্রসঙ্গে পর্ষদের সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায় জানান, বিষয়টি জানতে পেরেই সংশোধন করার উদ্যোগ নেওয়া হয়েছে। তিনি বলেন, “যাঁরা টেস্ট পেপার তৈরি করেন, তাঁদের বলেছি বিষয়টা খতিয়ে দেখতে। তবে কোনও স্কুলের অটোনমিতে আমরা হস্তক্ষেপ করি না। এক্ষেত্রেও তাই হয়েছে।”