Egg Price Hike: মধ্যবিত্তের পাতে এবার ডিমও কি জুটবে না! একমাসে দাম বাড়ল অনেকটাই

Egg Price Hike: মাস খানেক ধরে একটু একটু করে বাড়ছে ডিমের দাম। এক মাসে একধাক্কায় দাম বেড়ে হয়েছে প্রতি জোড়া ১৩ টাকা।

Egg Price Hike: মধ্যবিত্তের পাতে এবার ডিমও কি জুটবে না! একমাসে দাম বাড়ল অনেকটাই
Follow Us:
| Edited By: | Updated on: Jul 02, 2022 | 10:13 AM

কলকাতা : প্রোটিন, ভিটামিন, আয়রন -সবই আছে ডিমের মধ্যে। মাছ-মাংসের দাম যে ভাবে আকাশ ছুঁতে চলেছে, তাতে মধ্য়বিত্তের পকেটে টান পড়েছে। তাই ডিম দিয়ে অন্তত পুষ্টির অভাব পূরণ করার চেষ্টা করে বেশির ভাগ পরিবার। কিন্তু, সেই ডিমের দামেও এবার পড়ল কোপ। একপ্রকার বাধ্য হয়েই আম আদমির প্রতিদিনের মেনু থেকে বাদ পড়ছে ডিম। গত একমাসে উল্লেখযোগ্য়ভাবে বেড়েছে ডিমের দাম। কেউ বলছেন, জোগানের অভাব বলেই এই পরিস্থিতি, আবার কেউ বলছেন দাম বেড়েছে মুরগীর খাবারের। তবে কারণ যাই হোক না কেন, দাম বেড়ে যাওয়ায় বিক্রি যে কমে গিয়েছে, সে কথা মানছেন ব্যবসায়ীরা।

খুচরো বাজারে আকাশ ছুঁয়েছে ডিমের দাম। দাম বেড়ে যাওয়ায় গোটা রাজ্যেই আর্থিক ক্ষতির মুখে পড়তে হচ্ছে বাসিন্দাদের। প্রতিদিনের প্রাতরাশ হোক কিংবা মধ্যাহ্নভোজ, নিত্যদিনের খাদ্যাভ্যাসে একটি বড় অংশ জুড়েই থাকে রয়েছে ডিম। কিন্তু সেই ডিম কিনতে গিয়ে কার্যত হাত পুড়ছে সাধারণ মানুষের।

এক মাস আগে ডিমের দাম ছিল প্রতি জোড়া ১০ থেকে ১১ টাকা। অর্থাৎ পিস প্রতি কেউ কেউ ৬ টাকায় ডিম বিক্রি করছিলেন। সেই ডিমের দামই বর্তমানে বেড়ে হয়েছে প্রতি জোড়া ১৩ টাকা। অর্থাৎ একেকটি ডিমের দাম প্রায় ৭ টাকা করে। মূল্যবৃদ্ধির জেরে ডিম কেনার পরিমাণ কমিয়েছেন ক্রেতারা। ফলে আর্থিক ক্ষতির মুখে পড়তে হচ্ছে ডিম ব্যবসায়ীদের।

এক ক্রেতা জানাচ্ছেন, আগে যতগুলি ডিম একসঙ্গে কিনতেন, এখন তার থেকে একটু কম কিনছেন। আবার মেনু থেকে তো ডিম একেবারে বাদ দেওয়া যাচ্ছে না। তাঁর দাবি, সব জিনিসেরই দাম বাড়ছে, ফলে অসুবিধা হচ্ছে নিম্নবিত্ত পরিবারগুবির। রোজগার তো বাড়ছে না!

এ দিকে, ক্রেতাদের এমন মনোভাবে আর্থিক ক্ষতি হচ্ছে ডিম ব্যবসায়ীদের। তাঁরা জানাচ্ছেন, আগের থেকে ডিম বিক্রির পরিমাণ কমতে শুরু করেছে।

তাঁরা জানাচ্ছেন, ৬ টাকা দাম দিয়েও ডিম কিনছিলেন অনেকে। কিন্তু ৭ টাকা হয়ে যাওয়ার পর সত্যিই ক্রেতারা দুবার ভাবছেন। এক ব্যবসায়ী দাবি করেছেন, মুরগী যে খাবার খায়, তার দাম বেড়েছে বলেই ডিমের দাম বাড়ছে। আর এক ব্যবসায়ীর দাবি, সঠিক কারণ জানা নেই, তবে অন্ধপ্রদেশ থেকে কম ডিম আসছে। তাঁর দাবি, জোগান কম বলেই এই মূল্যবৃদ্ধি। মহাজনরাও তাই বলছেন বাজারের বিক্রেতাদের। তবে কারণ যাই হোক কেন, ক্রেতা, বিক্রেতা উভয়েই যে সমস্যায় পড়েছেন, তা বেশ স্পষ্ট।