Higher Secondary: রেজিস্ট্রেশন এবার অনলাইনে, স্কুল পড়ুয়াদের জন্য চালু হচ্ছে পোর্টাল

Higher Secondary: অনলাইনে পঠন পাঠনেই ভরসা রাখতে হয়েছিল কোভিড কালে। এবার অনলাইন পরিষেবা আরও প্রসারিত করতে চায় শিক্ষা দফতর।

Higher Secondary: রেজিস্ট্রেশন এবার অনলাইনে, স্কুল পড়ুয়াদের জন্য চালু হচ্ছে পোর্টাল
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Aug 19, 2022 | 12:58 PM

নয়া দিল্লি : বিভিন্ন ক্ষেত্রেই অনলাইন পরিষেবা চালু করার চেষ্টা করছে রাজ্যের শিক্ষা দফতর। শিক্ষক বদলি থেকে শুরু করে একাধিক ক্ষেত্রেই এমন পরিষেবা শুরু হয়েছে ইতিমধ্যে। এবার একাদশ শ্রেণির পড়ুয়াদের জন্য সেই সুবিধা আনছে রাজ্য সরকাররে। একাদশে রেজিস্ট্রেশনের জন্য আর স্কুলে যাওয়ার প্রয়োজন নেই। বাড়িতে বসে অনলাইনেই যাতে রেজিস্ট্রেশন করা যায়, সেই ব্যবস্থাই করা হচ্ছে।

একাদশ শ্রেণিতে পড়ার সময় উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদে নাম নথিভুক্ত করতে হয় পড়ুয়াদের। স্কুল থেকেই সেই প্রক্রিয়া হয়। কিন্তু এ ক্ষেত্রে এক বিশেষ পোর্টালের মাধ্যমে অনলাইনে নাম নথিভুক্ত করা যাবে। শীঘ্রই সেই পোর্টাল চালু হয়ে যাবে বলে সূত্রের খবর। রেজিস্ট্রেশন ছাড়াও মাইগ্রেশন বা অন্য কোনও শংসাপত্রও ওই ওয়েবসাইট থেকে পাওয়া যাবে বলে জানা গিয়েছে।

এর আগে রাজ্য সরকারি স্কুলে শিক্ষক বা শিক্ষিকাদের বদলির ক্ষেত্রে অনলাইনে আবেদন করার প্রক্রিয়া চালু হয়েছে। উৎসশ্রী নামে এক বিশেষ পোর্টালের মাধ্যমে বদলির আবেদন করা যায়।

উল্লেখ্য, রাজ্য চায়, নিজেদের একটি শিক্ষা নীতি তৈরি করতে। শিক্ষা নীতি নিয়ে ইতিমধ্যেই উচ্চপর্যয়ের বৈঠক হয়েছে রাজ্যে। শিক্ষাবিদরাও সেখানে মত প্রকাশ করেছেন। কেন্দ্রীয় শিক্ষা নীতি রাজ্যে চলু করতে চায় না সরকার। এই নীতি সম্পর্কে  বিবেচনা করার জন্য ১০ সদস্যের টিম গঠন করেছে শিক্ষা দফতর। সেই টিমে রয়েছেন, গায়ত্রী চক্রবর্তী, সুগত বসু, সুরঞ্জন দাস, নৃসিংহ প্রসাদ ভাদুড়ি সহ একাধিক শিক্ষাবিদ। তাঁরা সবটা খতিয়ে দেখছেন।