Weather Update: মুহুর্মুহু বাজ, জারি কমলা সতর্কতা! বড় দুর্যোগে সতর্ক করলেন বিশেষজ্ঞরা

Weather Update: শুক্রবার ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে দক্ষিণ ২৪ পরগনা ও দুই মেদিনীপুরে।  তবে গত দু'দিনের ঝড়বৃষ্টিতে একাধিক প্রাণহানিরও ঘটনা ঘটেছে। ভয় ধরিয়েছে বজ্রপাত। সোমবারের তিন ঘণ্টার বৃষ্টিতে পড়েছে ৪৫টা বাজ!

Weather Update:  মুহুর্মুহু বাজ, জারি কমলা সতর্কতা! বড় দুর্যোগে সতর্ক করলেন বিশেষজ্ঞরা
প্রতীকী চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: May 11, 2024 | 10:32 PM

কলকাতা:  গত দু’দিনে তাপমাত্রা ঝট করে নেমেছে অনেকটাই। শহরের দহনজ্বালা আর অনুভূত হচ্ছে না। তাপপ্রবাহের গালে যেন পড়েছে সপাটে ‘থাপ্পড়’! কিন্তু এই পরিস্থিতি কতদিন? কত দিন চলবে বৃষ্টি? আলিপুর আবহাওয়া দফতর শোনাচ্ছে আশার খবর। ঘূর্ণাবর্ত-অক্ষরেখার দৌলতে আরও বৃষ্টির আশা। বৈশাখে আর তাপপ্রবাহ ফেরার ভয় নেই। বলছেন আবহাওয়াবিদরাই।

কলকাতা-সহ দক্ষিণবঙ্গে অন্তত আগামী মঙ্গলবার পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বুধবারও বিক্ষিপ্তভাবে  ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে রাজ্যে।  বৃহস্পতিবার জলপাইগুড়ি, মালদহ, উত্তর দিনাজপুরে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। শুক্রবার দক্ষিণবঙ্গ জুড়ে জারি হয়েছে কমলা সতর্কতা।

শুক্রবার ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে দক্ষিণ ২৪ পরগনা ও দুই মেদিনীপুরে।  তবে গত দু’দিনের ঝড়বৃষ্টিতে একাধিক প্রাণহানিরও ঘটনা ঘটেছে। ভয় ধরিয়েছে বজ্রপাত। সোমবারের তিন ঘণ্টার বৃষ্টিতে পড়েছে ৪৫টা বাজ! গোটা বাংলায় মৃত্যু হয়েছে ৯ জনের। বজ্রপাতের আশঙ্কার কথা এখনও শোনাচ্ছে আবহাওয়া দফতর বজ্রপাতের সময় নিরাপদে থাকার পরামর্শ থাকার দিয়েছেন বিশেষজ্ঞরা।  ঝড়বৃষ্টির মধ্যে উঁচু বাড়ি, বহুতল বা গাছের আশপাশ থেকে সরে আসার কথা বলা হয়েছে। পরিস্থিতি বুঝে দ্রুত পাকা বাড়ির ছাদের নীচে আশ্রয় নেওয়ার কথা বলা হয়েছে। ঝড়বৃষ্টির মধ্যে মোবাইল ফোন ব্যবহারের ওপরেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।