Higher Secondary Syllabus: পাঠ্যবইয়ের পাতায় এবার ইস্টবেঙ্গল-মোহনবাগান, বড়সড় বদল সিলেবাসে, আর কী কী থাকছে

Higher Secondary Syllabus: ১০ বছর পর উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য সিলেবাসে বদল আনা হয়েছে। শিক্ষাবিদরা সর্বভারতীয় বোর্ডের সঙ্গে সামঞ্জস্য রেখে তৈরি করেছেন নতুন সিলেবাস। ১১ বছর আগে শেষ সিলেবাস সংশোধন হয়েছিল।

Higher Secondary Syllabus: পাঠ্যবইয়ের পাতায় এবার ইস্টবেঙ্গল-মোহনবাগান, বড়সড় বদল সিলেবাসে, আর কী কী থাকছে
সিলেবাসে বদল Image Credit source: GFX- TV9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Jul 17, 2024 | 7:22 PM

কলকাতা: চলতি শিক্ষাবর্ষেই বদলে গিয়েছে সিলেবাস। গত বছর পর্যন্ত যা সিলেবাস ছিল, তা আর নেই। শুধু সিলেবাসই নয়, পরীক্ষার পদ্ধতিতেও এসেছে বদল। এবার থেকে সেমিস্টার পদ্ধতিতে পরীক্ষা দেবেন একাদশ ও দ্বাদশ শ্রেণির ছাত্রছাত্রীরা। সেই সিলেবাসেই এবার যুক্ত হচ্ছে খেলার ইতিহাস। পাঠ্যবইতেই এবার থাকবে বাংলা তথা ভারতের বিভিন্ন খেলা বা ক্লাবের ইতিহাস।

শিক্ষা দফতর সূত্রে খবর, একাদশ শ্রেণির বইতে এবার থেকে থাকছে মোহনবাগান বা ইস্টবেঙ্গলের মতো ফুটবল ক্লাবের ইতিহাস। যে ফুটবল নিয়ে বাঙালির গর্ব, সেই ফুটবলের নানা গল্প থাকবে বইতে। শারীর শিক্ষা বইতে এতদিন পর্যন্ত যোগব্যায়াম সহ বিভিন্ন খেলার কথা। এবার সেই সিলেবাস বদলে যাচ্ছে।

শুধু মোহনবাগান বা ইস্টবেঙ্গল নয়, আইএফএ, বিসিসিআই, ইস্টবেঙ্গল, মোহনবাগান, মহামেডান থেকে অলিম্পিক, ফিফা- সবকিছুরই ইতিহাস বা গল্প থাকবে বইতে। থাকবে ব্রিটিশ আমলে মোহনবাগানের শিল্ড জয়ের গল্প।

১০ বছর পর উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য সিলেবাসে বদল আনা হয়েছে। শিক্ষাবিদরা সর্বভারতীয় বোর্ডের সঙ্গে সামঞ্জস্য রেখে তৈরি করেছেন নতুন সিলেবাস। ১১ বছর আগে শেষ সিলেবাস সংশোধন হয়েছিল।

উল্লেখ্য, ২০২৫-২৬-এ উচ্চ মাধ্যমিক হবে সেমেস্টার পদ্ধতিতে। প্রত্যেক স্কুলকে নোটিফিকেশনের মাধ্যমে সামার ক্যাম্প করার নির্দেশ। তাতেও সময় নির্ধারিত করে দেওয়া থাকবে। প্রথম সেমেস্টার হবে OMR শিটে। একই অ্যাডমিট কার্ডে হবে দ্বাদশ শ্রেণির থার্ড ও ফোর্থ সেমেস্টার। বাংলা ভাষার সিলেবাসেও পরিবর্তন করা হয়েছে। গদ্য ও পদ্য বদলেছে অনেক। যুক্ত হয়েছে শ্রীজাতর কবিতা। থাকছে ৭১-এর মুক্তিযুদ্ধের কথা। ভারতের বিদেশনীতি ও পরমাণুনীতির কথাও থাকবে সিলেবাসে।