Bratya Basu: ইসকনের ঘটনা বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়

Bangladesh ISKCON: "উপমহাদেশে ধর্ম ও সম্প্রদায়- এগুলি খুব সংবেদনশীল বিষয়। সমস্ত দেশের উচিত সে দেশের সংখ্যালঘুদের নিরাপত্তা দেওয়া। আমাদের দেশে যা বারবার ব্যাহত হয়েছে মোদী জামানায়।''

Bratya Basu: ইসকনের ঘটনা বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়
বাংলাদেশের ঘটনা নিয়ে প্রতিক্রিয়া শিক্ষামন্ত্রীর। (নিজস্ব চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 17, 2021 | 2:49 PM

কলকাতা: বাংলাদেশের (Bangladesh) নোয়াখালির ইসকন (ISKCON) মন্দিরে হামলার ঘটনায় সে দেশের অভ্যন্তরীণ বিষয়। তাই এ নিয়ে কোনও মন্তব্য করতে চান না বলে জানালেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু (Bratya Basu)।

সোমবার বিজয়া উৎসব উপলক্ষে দমদমের মমতাময়ী ভবনে উপস্থিত ছিলেন ব্রাত্য বসু। সেখানে বাংলাদেশে দুর্গা প্রতিমা ভাঙা এবং ইসকনে হামলার প্রেক্ষিতে মন্ত্রীর প্রতিক্রিয়া, ‘কে কোথায় গিয়ে বিক্ষোভ দেখাবে এ নিয়ে আমি মন্তব্য করব না।’ তার পর ব্রাত্য যোগ করেন, “উপমহাদেশে ধর্ম ও সম্প্রদায়- এগুলি খুব সংবেদনশীল বিষয়। সমস্ত দেশের উচিত সে দেশের সংখ্যালঘুদের নিরাপত্তা দেওয়া। আমাদের দেশে যা বারবার ব্যাহত হয়েছে মোদী জামানায়।”

এর পর এ রাজ্যের তুলনা টেনে শিক্ষামন্ত্রী বলেন, “আমাদের রাজ্যে মমতাদি (CM Mamata Banerjee) নির্দিষ্ট ভাবে সমস্ত বর্ণের, সমস্ত ধর্মের মানুষকে সমানভাবে নিরাপত্তা দিয়েছে। কেউ কেউ সেটা যদি ভাঙাতে চান তাহলে আমাদের প্রশাসন সেটা সঠিক ভাবে ট্যাকল করবে। উৎসবের মরসুম, কোভিড বিধি মেনে চলা কেউ যদি প্ররোচনা তৈরি করতে চান সেটা ভালো ভাবে মেনে নেবেন না।”

উল্লেখ্য, বাংলাদেশে সংখ্যালঘুদের ওপর হামলার ঘটনা নিয়ে বিজেপি আন্দোলনে নেমেছে। এ নিয়ে ব্রাত্যের কটাক্ষ, “বিজেপি ধর্মীয় পোলারাইজ করার চেষ্টা করেছিল ভোটের আগে। করতে পারেনি। দমদমে যেখানে ১.২৭ শতাংশ সংখ্যালঘু রয়েছেন। সেখানে আমরা ২৭ হাজার ভোটে জিতেছে। ফলে বিজেপির এই পোলাইরাইজেশনের তত্ত্ব ফেল করেছে। এ রকম করতে থাকলে পুরসভা, পঞ্চায়েত ভোটেও একই ফলাফল হবে।”

প্রসঙ্গত, অষ্টমীর রাতে বাংলাদেশের একাধিক পুজোমণ্ডপে দুষ্কৃতীদের হামলার অবিযোগ ওঠে। সংখ্যালঘুদের ওপর আক্রমণের তীব্র নিন্দা শুরু হয় সর্বস্তরে। তবে এই ঘটনায় দ্রুত তদন্তের আশ্বাস দিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই হিংসাত্মক ঘটনার প্রতিবাদে সরব হয়েছেন এ রাজ্যের শাসক দল তৃণমূল-ও। অন্যদিকে মণ্ডপে হামলার ঘটনার দিকে দৃষ্টি আকর্ষণ করতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি দিয়েছেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। এসবের ছাড়িয়ে ফের বড় হয়ে উঠেছে ইসকন মন্দিরে ভাঙচুরের ঘটনা।

আরও পড়ুন: Khardah: ‘কাজল সিনহার স্বপ্ন পূরণ করব’, প্রয়াত তৃণমূল নেতার স্ত্রীর আশীর্বাদ নিলেন বিজেপি প্রার্থী! 

বাংলাদেশে ইসকনে হামলার প্রতিবাদে রাষ্ট্রসংঘের দ্বারস্থ হয়েছে কর্তৃপক্ষ। ঘটনায় নিন্দাপ্রস্তাবের আবেদন জানিয়ে ইসকন কর্তৃপক্ষের তরফে চিঠি লিখল। তাতে লেখা – “বাংলাদেশের হিন্দু এবং অন্যান্য সংখ্যালঘুদের উপর এ ধরনের ধারাবাহিক হিংসামূলক ঘটনায় অবিলম্বে নিন্দা প্রস্তাব আনা হোক। এবং সেই সঙ্গে রাষ্ট্রসংঘের এক প্রতিনিধিদল পাঠানো হোক বাংলাদেশে। যাতে তাঁরা পরিস্থিতি স্বচক্ষে দেখে যেতে পারেন।”

আরও পড়ুন: Jalpaiguri: মন্ত্রীর হস্তক্ষেপে দুর্গা প্রতিমাকে হোসপাইপ দিয়ে বিসর্জন দিল দমকল!

আরও পড়ুন: WB By-Poll 2021: ‘৮০ বছরের বৃদ্ধ শোভনদেব নন, জয়ী ভূমিপুত্রই’, প্রত্যয়ী অর্জুন