আগামী জুলাইয়েই রাজ্যে জয়েন্ট পরীক্ষা, ঘোষণা বোর্ডের

করোনা সংক্রমণের কারণে দীর্ঘ ১৭ মাস পর হতে চলেছে জয়েন্ট পরীক্ষা।

আগামী জুলাইয়েই রাজ্যে জয়েন্ট পরীক্ষা, ঘোষণা বোর্ডের
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Feb 04, 2021 | 7:30 PM

কলকাতা: রাজ্যে জয়েন্ট পরীক্ষার সম্ভাব্য দিন ঘোষণা করল জয়েন্ট এন্ট্রান্স বোর্ড। করোনা পরিস্থিতির কারণে প্রায় ১৭ মাস পর হতে চলেছে পরীক্ষা। আগামী জুলাই মাসের ১১ তারিখ হতে পারে এই পরীক্ষা।

আজ জয়েন্ট এন্ট্রান্স বোর্ডের তরফে একটি নির্দেশিকা জারি করে বলা হয়, “আগামী ১১ জুলাই (রবিবার) ২০২১-২২ শিক্ষাবর্ষের জয়েন্ট এন্ট্রাস পরীক্ষা হতে পারে”। দীর্ঘ টানাপোড়েনের পর অবশেষে ইঞ্জিনিয়ারিং ও মেডিক্যাল পরীক্ষার জন্য একক প্রবেশিকা পরীক্ষা নিতে চলেছে জয়েন্ট এন্ট্রান্স বোর্ড।

আরও পড়ুন: করোনাবিধি মেনেই নিয়মিত চলবে স্কুল, বিজ্ঞপ্তি জারি শিক্ষা দফতরের

গতবছর ফেব্রুয়ারি মাসে জয়েন্টের পরীক্ষা হয়। এরপরই করোনা সংক্রমণের কারণে জারি হয়ে যায় লকডাউন। স্কুল-কলেজ বন্ধ থাকার কারণে নির্দিষ্ট সময়ে কোনও পরীক্ষা নেওয়াই সম্ভব হয়নি। তবে দীর্ঘ টালবাহানার পর আজ বোর্ডের তরফে জানানো হয়, আগামী জুলাই মাসে রাজ্যে জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা নেওয়া হবে।

পরীক্ষার্থীদের সুরক্ষার কথা মাথায় রেখে মাস্ক, স্যানিটাইজার ব্যবহার সহ যাবতীয় স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে বলেই মনে করা হচ্ছে।  যদিও এই বছরের পরীক্ষার্থীর সংখ্যা কত, সে বিষয়ে এখনও কোনও তথ্য জানানো হয়নি বোর্ডের তরফে।

এদিকে, আগামী ১২ ফেব্রুয়ারি থেকে রাজ্যের স্কুলগুলিও খুলতে চলেছে। স্বাস্থ্যবিধি মেনেই নবম থেকে দ্বাদশ শ্রেণির নিয়মিত পঠনপাঠন চালু করা হবে। করোনা সংক্রমণের কারণেই পিছিযে গিয়েছে মাধ্যমিক ও উচ্চ-মাধ্যমিক পরীক্ষাও। গত ডিসেম্বরেই জানানো হয়েছিল, আগামী জুন মাসের ১ থেকে ১০ তারিখ মাধ্যমিক পরীক্ষা হতে চলেছে। তারপরই উচ্চ মাধ্যমিকের পরীক্ষা শুরু হবে।

এদিকে, উচ্চ মাধ্যমিকের পর জয়েন্ট পরীক্ষা হওয়ার কারণে বহু পরীক্ষার্থীরা বাইরের রাজ্যে পড়তে যেতে পারতেন না। সেই কারণেই গতবছর আগেভাগে জয়েন্ট পরীক্ষা নেওয়া হয়। কিন্তু এই বছর করোনা সংক্রমণের কারণে কার্যত থমকে দাঁড়িয়েছিল রাজ্য তথা গোটা দেশেরই শিক্ষা ব্যবস্থা। সংক্রমণ কমতেই ধীরে ধীরে ফের সুস্থ-স্বাভাবিক পরিস্থিতিতে ফেরার চেষ্টা চলছে।

আরও পড়ুন: তফসিলিদের সভায় প্রচণ্ড রেগে গেলেন মুখ্যমন্ত্রী, মাইক নামিয়ে স্টেজেই করলেন পায়চারি!