WB By-Election: ২৭ থেকে ৮০, এবার বেড়ে ৯০! চার কেন্দ্রে উপনির্বাচনে নিত্য বাড়ছে কেন্দ্রীয় বাহিনী

By-Election: গোসাবা, দিনহাটা, শান্তিপুর, খড়দহে ভোট হবে ৩০ অক্টোবর। ফল প্রকাশ ২ নভেম্বর।

WB By-Election: ২৭ থেকে ৮০, এবার বেড়ে ৯০! চার কেন্দ্রে উপনির্বাচনে নিত্য বাড়ছে কেন্দ্রীয় বাহিনী
৮০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হবে দিনহাটা, শান্তিপুর, গোসাবা ও খড়দহ উপনির্বাচনে। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 21, 2021 | 5:48 PM

কলকাতা: ২৭ থেকে ৮০। ৮০ থেকে বেড়ে ৯২! রাজ্যের চার কেন্দ্রে উপনির্বাচনের (By-Election) জন্য লাফিয়ে বাড়ছে কেন্দ্রীয় বাহিনীর কোম্পানি সংখ্যা। প্রথমে নির্বাচন কমিশন জানিয়েছিল, গোসাবা, খড়দহ, দিনহাটা ও শান্তিপুরে উপনির্বাচনের জন্য ২৭ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হবে। কিন্তু সম্প্রতি কমিশনের তরফে তা এক ধাক্কায় বাড়িয়ে ৮০ কোম্পানি করে দেওয়া হয়। দিন তিনেক আগের কথা। এরই মধ্যে শুক্রবার আবারও ১২ কোম্পানি অতিরিক্ত বাহিনী মোতায়েনের কথা জানাল কমিশন।

এই ৮০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হবে দিনহাটা, শান্তিপুর, গোসাবা ও খড়দহ বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনকে সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য। দিনহাটায় থাকবে ২৭ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী, শান্তিপুরে ২২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী, খড়দহে ২০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী ও গোসাবায় ২৩ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করছে কমিশন। বিএসএফের পাশাপাশি সিআরপিএফ, সিআইএস‌এফ, এসএসবি, আইটিবিপির জওয়ানরাও থাকবেন। সদ্য সমাপ্ত দুই কেন্দ্রের পূর্ণাঙ্গ নির্বাচন ও ভবানীপুরের উপনির্বাচনের জন্য মোট ৭২ কোম্পানি বাহিনী মোতায়েন করেছিল কমিশন। যার মধ্যে শুধু ভবানীপুরেই মোতায়েন করা হয়েছিল ৩৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী।

চার বিধানসভা কেন্দ্র গোসাবা, দিনহাটা, শান্তিপুর, খড়দহে ভোট হবে ৩০ অক্টোবর। ফল প্রকাশ ২ নভেম্বর। খড়দহ বিধানসভা কেন্দ্রের তৃণমূল প্রার্থী কাজল সিনহা ফল প্রকাশের আগের দিনই প্রয়াত হন। অন্যদিকে, ভোটে জয়লাভ করে ১২ মে বিধায়ক পদ থেকে ইস্তফা দিয়েছিলেন বিজেপির দুই সাংসদ জগন্নাথ সরকার ও নিশীথ প্রামাণিক। তাঁদের কেন্দ্র শান্তিপুর ও দিনহাটা আসনে বিধায়ক পদটি শূন্য। গোসাবার তৃণমূল বিধায়ক জয়ন্ত নস্করের মৃত্যু হয় গত ১৯ জুন। এই চার কেন্দ্রেই উপনির্বাচন হচ্ছে।

খড়দহে তৃণমূলের শোভনদেব চট্টোপাধ্যায়ের প্রতিদ্বন্দ্বী বিজেপির জয় সাহা। সঙ্গে সিপিএম প্রার্থী দেবজ্যোতি দাসও লড়ছেন। দিনহাটায় তৃণমূলের প্রার্থী উদয়ন গুহ। বিজেপির হয়ে লড়বেন অশোক মণ্ডল, বামেদের মুখ ফরওয়ার্ড ব্লকের আব্দুর রউফ। শান্তিপুরে তৃণমূলের প্রার্থী ব্রজকিশোর গোস্বামী, বিজেপির প্রার্থী নিরঞ্জন বিশ্বাস, সিপিএমের প্রার্থী সৌমেন মাহাতো। গোসাবায় সুব্রত মণ্ডল তৃণমূলের মুখ। বিজেপির প্রতীকে লড়বেন পলাশ রানা, আরএসপির প্রার্থী অনিল চন্দ্র মণ্ডল।

ভবানীপুর উপনির্বাচন হয়েছে ১০০ শতাংশ কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করে। প্রত্যেক বুথেই কেন্দ্রীয় বাহিনীর জওয়ানরা ছিলেন। মোটের উপর শান্তিপূর্ণই ছিল এই কেন্দ্রের ভোট। সুষ্ঠু ভোট করানোর ক্ষেত্রে ভবানীপুরে ফুল মার্কসই পেয়েছে নির্বাচন কমিশন। সেই রেকর্ড ধরে রাখতে বদ্ধ পরিকর তারাও। এবার তাই ১০০ শতাংশ বাহিনী মোতায়েন করেই চার কেন্দ্রে উপনির্বাচন করাতে চাইছে।

ইতিমধ্যেই এই চার কেন্দ্রের ভোট প্রচার ঘিরে বিক্ষিপ্ত গোলমালের অভিযোগ উঠতে শুরু করেছে। বিশেষ করে দিনহাটায় বিজেপি প্রার্থী অশোক মণ্ডলের প্রচারে বার বার বাধা দানের অভিযোগ ঘিরে সরব হয়েছেন বিজেপির অপর বিধায়ক মিহির গোস্বামী। কমিশনকেও বিষয়টি জানানোর কথা বলেছেন তিনি। কমিশনও যে শান্তিপূর্ণ ভোট করাতে সবরকম প্রস্তুতি রাখছে, দফায় দফায় বাহিনী বাড়ানোর বিষয়টি সেদিকেই ইঙ্গিত করছে।

আরও পড়ুন: Dengue: ঘরে ঘরে জ্বর, বেহালায় মৃত্যু মহিলার! করোনার মধ্যেই এবার শক্তি বাড়াচ্ছে ডেঙ্গু