Kolkata Police: আরও কড়াকড়ি কলকাতা পুলিশের, কর্তব্যরত অবস্থায় মোবাইল ব্যবহারে ‘না’ একাধিক ক্ষেত্রে

Kolkata Police: এবার থেকে আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণের দায়িত্বে থাকাকালীন কিংবা পিকেটে কর্তব্যরত অবস্থায় অথবা টহলদারি এবং এইচআরএফএস বা কুইক রেসপন্স টিমে কর্তব্যরত অবস্থায় কোনও পুলিশকর্মী মোবাইল ব্যবহার করতে পারবেন না।

Kolkata Police: আরও কড়াকড়ি কলকাতা পুলিশের, কর্তব্যরত অবস্থায় মোবাইল ব্যবহারে 'না' একাধিক ক্ষেত্রে
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jul 19, 2022 | 11:27 PM

কলকাতা : কিছুদিন আগেই পুলিশি নিরাপত্তার বেড়াজাল এড়িয়ে কালীঘাটে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) বাড়ির চত্বরে ঢুকে পড়েছিল হাফিজুল মোল্লা নামে এক ব্যক্তি। আর তারপর থেকেই পুলিশি ব্যবস্থা আরও কড়াকড়ি করতে একগুচ্ছ পদক্ষেপ করতে দেখা গিয়েছে রাজ্যে। এবার তাতে যুক্ত হল আরও এক নতুন নিয়ম। এবার থেকে আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণের দায়িত্বে থাকাকালীন কিংবা পিকেটে কর্তব্যরত অবস্থায় অথবা টহলদারি এবং এইচআরএফএস বা কুইক রেসপন্স টিমে কর্তব্যরত অবস্থায় কোনও পুলিশকর্মী মোবাইল ব্যবহার করতে পারবেন না। মঙ্গলবার (১৯ জুলাই) কলকাতার পুলিশ (Kolkata Police) কমিশনার এই নির্দেশিকা জারি করেছেন। উল্লেখ্য, কিছুদিন আগেই নবান্নে কর্তব্যরত পুলিশ কনস্টেবল এবং সাদা পোশাকের পুলিশকর্মীদের ডিউটির মোবাইল ব্যবহারের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল।

উল্লেখ্য, সম্প্রতি কালীঘাটে মুখ্যমন্ত্রীর বাড়ির চত্বরে যে ঘটনা ঘটেছিল, তারপর থেকে আরও তৎপর হয়ে উঠেছে রাজ্য সরকার। ওই ঘটনার পর পরই কালীঘাট চত্বরের নিরাপত্তা ব্যবস্থা আরও আঁটসাঁট করা হয়েছিল। নবান্নের নিরাপত্তা ব্যবস্থাতেও যাতে কোনও খামতি না থাকে, তার জন্য জরুরিকালীন বৈঠকেও বসেছিল পুলিশ প্রশাসন। বিশেষ করে নবান্ন চত্বরে সবক’টি সিসিটিভি ক্যামেরা কার্যকর রয়েছে কি না, সেই সব দিকগুলি খতিয়ে দেখা হয়েছিল।

কালীঘাটের ঘটনার পর এবার আরও সতর্ক কলকাতা পুলিশ। কর্তব্যরত অবস্থায় কলকাতা পুলিশের কর্মীরা যাতে আরও বেশি সজাগ থাকতে পারেন, সেই কারণেই মোবাইল ব্যবহারের ওপর এই নিষেধাজ্ঞা বলে মনে করছে ওয়াকিবহাল মহল। নতুন বিধি অনুযায়ী, আইন শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণের দায়িত্বে যাঁরা নিযুক্ত থাকবেন কিংবা পিকেটে যাঁদের ডিউটি থাকবে এবং সেই সঙ্গে কুইক রেসপন্স টিম ও এইচআরএফএস-এ কর্তব্যরত পুলিশকর্মীদের জন্য এবার নতুন করে কড়াকড়ি করা হয়েছে। বলা হয়েছে, অফিসিয়াল কাজে কিংবা জরুরি কোনও ফোন ছাড়া ডিউটির সময় মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন না পুলিশকর্মীরা। নির্দেশ ভাঙলে সংশ্লিষ্ট পুলিশকর্মীর বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়ার কথাও বলা হয়েছে।

দেখুন ভিডিয়ো: