Kunal Ghosh: ‘বকেয়া মিটিয়ে দিলে ৫ বছরের জন্য রাজ্যে করমুক্ত পেট্রোল-ডিজেল’, কেন্দ্রকে চ্যালেঞ্জ কুণালের

Kunal Ghosh on Fuel Price: রাজ্যের শাসক দলের মুখপাত্র কুণাল ঘোষ বলেন, "৯৮ হাজার কোটি টাকা কেন্দ্র দিয়ে দিলে রাজ্য আগামী পাঁচ বছর পেট্রোল ডিজেলের উপর কোনও কর নেবে না।"

Kunal Ghosh: 'বকেয়া মিটিয়ে দিলে ৫ বছরের জন্য রাজ্যে করমুক্ত পেট্রোল-ডিজেল', কেন্দ্রকে চ্যালেঞ্জ কুণালের
তৃণমূল কংগ্রেসের মুখপাত্র কুণাল ঘোষ
Follow Us:
| Edited By: | Updated on: Apr 27, 2022 | 8:28 PM

কলকাতা : বুধবার বিকেলে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় অভিযোগ করেছেন, কেন্দ্রের থেকে প্রায় ৯৮ হাজার কোটি টাকা বকেয়া রয়েছে। কেন্দ্রকে মমতা বলেছেন, বকেয়া টাকার অর্ধেক মিটিয়ে দিলেই তিনি পরের দিন তিন হাজার কোটি দিয়ে দেবেন। এবার আরও একধাপ এগিয়ে মন্তব্য করলেন রাজ্যের শাসক দলের মুখপাত্র কুণাল ঘোষ। বললেন, “৯৮ হাজার কোটি টাকা কেন্দ্র দিয়ে দিলে রাজ্য আগামী পাঁচ বছর পেট্রোল ডিজেলের উপর কোনও কর নেবে না। ওরা টাকা বকেয়া রেখে রাজ্যকে কমাতে বলছে। এটা হয় না। লিটার পিছু এক টাকা ভর্তুকি দিয়ে যাচ্ছে রাজ্য।” প্রধানমন্ত্রীর এই কথার তীব্র নিন্দা করছেন তিনি। এর পাশাপাশি কুণাল ঘোষ আরও জানিয়েছেন, আগামী ৩০ এপ্রিল তৃণমূল কংগ্রেস দ্রব্য মূল্য বৃদ্ধির প্রতিবাদে মিছিল করবে।

উল্লেখ্য, বুধবার দুপুরেই মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে বসেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রাজনৈতিক বিশ্লেষকদের একাংশের মতে, সেখানে তিনি কার্যত পেট্রোল ডিজেলের মূল্যবৃদ্ধির ইস্যুতে রাজ্যগুলির কোর্টেই বল ঠেলে দিয়েছেন। বেশ কিছু বিজেপি শাসিত রাজ্যের প্রশংসা করলেও পশ্চিমবঙ্গ সহ কিছু অবিজেপি শাসিত রাজ্যকে এই জ্বালানির যন্ত্রণা থেকে সাধারণ মানুষকে নিস্তার দিতে কর কমানোর পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী। সহযোগিতামূলক যুক্তরাষ্ট্রীয় পরিকাঠামোর কথাও স্মরণ করিয়েছেন প্রধানমন্ত্রী। কিন্তু মমতা বন্দ্যোপাধ্যায়ের অভিযোগ, বৈঠকে প্রধানমন্ত্রী একতরফাভাবে বলে গিয়েছেন। মুখ্যমন্ত্রীদের বলার কোনও সুযোগ ছিল না।

সেই নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বুধবার বিকেলে প্রশাসনিক বৈঠকের মধ্যেই কেন্দ্রীয় সরকারের তুলোধনা করেন। এই নিয়ে মুখ্যমন্ত্রী বলেন, “কেন্দ্রীয় সরকার রাজ্য সরকারের তুলনায় পেট্রোলের উপর ২৫ শতাংশ বেশি কর নিচ্ছে। ২০১৪ সাল থেকে ২০২১ সালের সেপ্টেম্বর মাস পর্যন্ত মোদী সরকার ১৭ লাখ ৩১ হাজার ২৪২ কোটি টাকা পেট্রোল ডিজেল থেকে আয় করেছে।”

বুধবার কলকাতায় লিটার পিছু পেট্রোলের দাম ১১৫ টাকার উপরে। ডিজেলের দামও সেঞ্চুরি ছুঁই ছুঁই। উল্লেখ্য, এর আগেও যখন পেট্রোল ডিজেলের দাম লাগামছাড়া বেড়েছিল, তখনও কেন্দ্রীয় সরকার পেট্রোল ডিজেলের উপর থেকে কিছুটা দাম কমিয়েছিল। কেন্দ্রের দেখাদেখি একাধিক বিজেপি শাসিত রাজ্যও একই পথে হেঁটেছিল।

আরও পড়ুন : Summer Vacation Declared: টগবগ করে ফুটছে বাংলা, নবান্নের বৈঠক থেকে স্কুল-কলেজগুলিতে গরমের ছুটি ঘোষণা মমতার