West Bengal Weather: সকাল থেকেই মেঘলা আকাশ, আজও ভারী বর্ষণের পূর্বাভাস! হতে পারে অতি ভারী বৃষ্টিও

Kolkata Rains: অতি ভারী বৃষ্টির সর্তকতা রয়েছে দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহারে। ভারী বৃষ্টির সর্তকতা দক্ষিণবঙ্গের উত্তর ২৪ পরগনা, নদিয়া, মুর্শিদাবাদ এবং উত্তরবঙ্গের কালিম্পং ও আলিপুরদুয়ারে।

West Bengal Weather: সকাল থেকেই মেঘলা আকাশ, আজও ভারী বর্ষণের পূর্বাভাস! হতে পারে অতি ভারী বৃষ্টিও
সোমবার ও মঙ্গলবার সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে মৎস্যজীবীদের। মৌসুমী অক্ষরেখা গয়া থেকে মালদহ হয়ে মণিপুর পর্যন্ত বিস্তৃত। শুধু দক্ষিণবঙ্গই নয়। এই নিম্নচাপের বৃষ্টিতে ভিজবে উত্তরবঙ্গও। মঙ্গলবার ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে উত্তরের জেলাগুলিতে। কিছুদিন আগেও নিম্নচাপ ও বর্ষার জোড়া ফলায় চরম দুর্ভোগে পড়তে হয়েছে বাংলার বিভিন্ন জেলার মানুষকে। ঘাটাল, হাওয়া, হুগলি-সহ বিভিন্ন জায়গায় জল নামার পরও মেটেনি জলযন্ত্রণা। আবারও নিম্নচাপের পূর্বাভাসে চিন্তার ভাঁজ এই সমস্ত জেলার মানুষের কপালে।
Follow Us:
| Updated on: Jun 20, 2021 | 8:04 AM

কলকাতা: রবিবার হালকা বৃষ্টির পূর্বাভাস কলকাতায়। সারাদিন আকাশ মেঘলাই থাকবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। গত কয়েকদিন ধরেই ভারী থেকে অতি ভারী বৃষ্টিতে নাজেহাল মহানগরবাসী। জমা জলের যন্ত্রণা জায়গায় জায়গায়। হাওয়া অফিস জানিয়েছে, রবিবার বৃষ্টি হলেও তা হালকা। তবে দিনভর আকাশের মুখ ভারই থাকবে।

দক্ষিণ বাংলাদেশের উপর একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। ফলে প্রচুর জলীয় বাষ্প ঢুকছে বঙ্গোপসাগর থেকে। এর প্রভাবে বাংলা জুড়ে বৃষ্টির পূর্বাভাস রবিবারও। সোমবার থেকে হয়ত দক্ষিণবঙ্গে আবহাওয়ার উন্নতি হতে পারে। তবে আগামী সপ্তাহেও বর্ষার কারণে বিক্ষিপ্ত ভাবে হালকা-মাঝারি বৃষ্টির পূর্বাভাস রাজ্যজুড়ে।

কলকাতার পাশাপাশি রবিবার সারাদিনই মেঘলা থাকবে জেলার আকাশও। দক্ষিণবঙ্গের প্রায় প্রতিটি জেলাতেই এদিন হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। তবে কিছু জেলায় ভারী ও অতি ভারী বৃষ্টির সর্তকতাও জারি করা হয়েছে। রবিবারও মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

আরও পড়ুন: ড্যামের জলস্তর বিপদসীমার উপরে, মাইথন-পাঞ্চেত থেকে জল ছাড়ার পরিমাণ বাড়ল

অতি ভারী বৃষ্টির সর্তকতা রয়েছে দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহারে। ভারী বৃষ্টির সর্তকতা দক্ষিণবঙ্গের উত্তর ২৪ পরগনা, নদিয়া, মুর্শিদাবাদ এবং উত্তরবঙ্গের কালিম্পং ও আলিপুরদুয়ারে। ইতিমধ্যেই উত্তর প্রদেশে একটি নিম্নচাপ রয়েছে। যা অক্ষরেখা ধরে রাজস্থান থেকে ঝাড়খন্ড ও গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর দিয়ে বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। এই নিম্নচাপ ও অক্ষরেখার প্রভাবে মধ্য প্রদেশ, ছত্তীসগঢ়, বিহার, ঝাড়খন্ডে প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বাড়তে পারে জলাধার ও নদীর জলস্তর।

রবিবার সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৪.৬ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে যা ২ ডিগ্রি কম। শনিবার বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৭ ডিগ্রি কমে ২৫.৯ ডিগ্রি সেলসিয়াস ছিল। বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৮ শতাংশ। গত ২৪ ঘণ্টায় বৃষ্টি হয়েছে ১৭ মিলিমিটার।