ড্যামের জলস্তর বিপদসীমার উপরে, মাইথন-পাঞ্চেত থেকে জল ছাড়ার পরিমাণ বাড়ল

দু'টি ড্যাম মিলিয়ে শনিবার বিকেলের পর থেকে ৩৮ হাজার কিউসেক জল ছাড়া শুরু হয়।

ড্যামের জলস্তর বিপদসীমার উপরে, মাইথন-পাঞ্চেত থেকে জল ছাড়ার পরিমাণ বাড়ল
নিজস্ব চিত্র।
Follow Us:
| Updated on: Jun 20, 2021 | 7:48 AM

পশ্চিম বর্ধমান: জল ছাড়ার পরিমাণ বাড়াল ডিভিসি (DVC) মাইথন। জলস্তর বেড়ে যাওয়ায় রাজ্যের কাছে বিশেষ অনুমতি নিয়ে ও সেন্ট্রাল ওয়াটার কমিশনকে জানিয়ে জল ছাড়া শুরু হল মাইথন (Maithon) ড্যাম থেকে। শনিবার বিকেল থেকেই জল ছাড়া শুরু হয়েছে। এর আগে ২৪ ঘণ্টায় তিনটি লকগেট খুলে মাইথন থেকে সাড়ে ৮ হাজার কিউসেক জল ছাড়া হচ্ছিল। শনিবার থেকে ২৪ হাজার কিউসেক জল ছাড়া শুরু হয়। অর্থাৎ এবার অনেকটাই বাড়ল জল ছাড়ার পরিমাণ। মাইথনের পাশাপাশি পাঞ্চেত (Panchet) থেকেও জল ছাড়া শুরু হয়েছে। ১৪ হাজার কিউসেক জল ছাড়া হয়েছে শনিবার থেকে।

শনিবার বিকেলের পর থেকে পাঁচটি লকগেট খুলে জল ছাড়া শুরু হয়েছে। শুক্রবার ২০৩ মিলিমিটার বৃষ্টি হয়েছে মাইথনে। ডিভিসি কর্তৃপক্ষের দাবি, গত দশ বছরে এতটা বৃষ্টি হয়নি এই এলাকায়। শনিবারও টানা বৃষ্টিপাত হয় মাইথনে। মাইথন ড্যামে বৃষ্টির জন্য জল তো ঢুকেছেই। সঙ্গে অন্যান্য শাখা নদী থেকেও জল ঢুকেছে ৬১ হাজার কিউসেক। তবে সেই অনুপাতে ডিভিসি মাইথন কম পরিমাণেই জল ছাড়ছিল।

কিন্তু শনিবার থেকে জলস্তর বিপদসীমার কাছাকাছি পৌঁছতেই জল ছাড়ার পরিমাণ বাড়িয়ে দেওয়া হয়। অন্যদিকে পাঞ্চেতেও জল ছাড়া হয়েছে ১৪ হাজার কিউসেক। সেখানেও বৃষ্টির জন্য বা অন্য শাখা নদীর জল ঢুকেছে ৩৪ হাজার কিউসেক। সেক্ষেত্রে ডিভিসির দু’টো ড্যামেই জল বাড়ছিল হু হু করে।

আরও পড়ুন: কোভিডের বাড়বাড়ন্তে ঘাবড়ে গেল ডেঙ্গি? গত দেড় বছরের পরিসংখ্যানে তেমনই ইঙ্গিত

জানা গিয়েছে, রাজ্য থেকে দু’টি ড্যাম মিলে মোট ৪০ হাজার কিউসেক জল ছাড়ার অনুমতি দেওয়া হয়েছে। সেই মত দু’টি ড্যাম মিলিয়ে শনিবার বিকেলের পর থেকে ৩৮ হাজার কিউসেক জল ছাড়া শুরু হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকলে রবিবার আর জল না ছাড়াও হতে পারে। তবু নদী উপকূলবর্তী এলাকাগুলিতে সতর্কতা জারি করা হয়েছে। দামোদরের নিম্ন উপত্যকায় পূর্ব বর্ধমান, হুগলি ও হাওড়ার বিস্তীর্ণ এলাকা প্লাবিত হওয়ার আশঙ্কা থেকেই যাচ্ছে।