Mamata Banerjee: বাংলাটা আসলে নৌকার মতো, বৃষ্টি হলে ইলেক্ট্রিক পোলে হাত দেবেন না: মমতা

Mamata Banerjee Bhawanipore By Election: সমস্যার কোনও সমাধান সূত্র, বা মৃত্যু নিয়ে দুঃখপ্রকাশ তাঁর গলায় শোনা যায়নি। বরং বৃষ্টি-বাদলার দিনে জনগণকেই আরও সতর্ক হওয়ার বার্তা দিয়েছেন মমতা।

Mamata Banerjee: বাংলাটা আসলে নৌকার মতো, বৃষ্টি হলে ইলেক্ট্রিক পোলে হাত দেবেন না: মমতা
ভবানীপুরের ৭১ নম্বর ওয়ার্ডের জনসভায় তৃণমূল নেত্রী। ছবি-Facebook
Follow Us:
| Edited By: | Updated on: Sep 24, 2021 | 6:09 PM

কলকাতা: ভোটপ্রচারে নেমে আবারও এজেন্সি প্রসঙ্গ তুলে কেন্দ্রের বিরুদ্ধে সরব হলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। শুক্রবার ভবানীপুরের ৭১ নম্বর ওয়ার্ডে উপনির্বাচনের (Bhawanipore By-Election) প্রচার করেন নেত্রী। আর মঞ্চে বক্তব্য রাখতে উঠে ফের একবার কেন্দ্রীয় এজেন্সির প্রসঙ্গ উঠে আসে তাঁর কথায়। কলকাতার জল যন্ত্রণা নিয়েও মুখ খুলেছিলেন তিনি। ফলে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে একের পর এক মৃত্যু নিয়ে তিনি কিছু বলতে পারেন, এমনটা মনে করা হচ্ছিল। কিন্তু এই সমস্যার কোনও সমাধান সূত্র, বা মৃত্যু নিয়ে দুঃখপ্রকাশ তাঁর গলায় শোনা যায়নি। বরং বৃষ্টি-বাদলার দিনে জনগণকেই আরও সতর্ক হওয়ার বার্তা দিয়েছেন মমতা।

নিজের বক্তব্যে এ দিন সবার প্রথমই ইডি-সিবিআইয়ের মতো কেন্দ্রীয় তদন্তকারীর সংস্থার বিরুদ্ধে শান দেন তৃণমূল সুপ্রিমো। সিপিএমের ৩৪ বছরের শাসনকাল টেনে তিনি বলেন, “কত অন্যায় হয়েছে। কিন্তু একটা ইডি-সিবিআই কেস হয়নি। কিচ্ছু করেনি। কিন্তু আসল লোকের গায়ে হাত দেয়নি। আজ আমাদের দলের কে বাদ আছে? যে দলটা সবচেয়ে সৎ, সবচেয়ে নির্ভিক তাদেরকেই টার্গেট করে। এমনকি সৌগত রায়, পার্থ চট্টোপাধ্যায়ের মতো লোককেও বা দেয়নি।”

ভাদ্র এবং আশ্বিন মাস জুড়ে অতি বর্ষণ এবং সেই সঙ্গে জমা জলের যন্ত্রণা নিয়ে মুখ খুলতে শোনা যায় মমতাকে। তাঁর বক্তব্য, “এটা তো ভোটের সময় নয়। বর্ষার সময়। কিন্তু আপনাদের অসময়ে বিরক্ত করছি। প্রায় ৪ মাস ধরে বর্ষা হচ্ছে। সাড়ে তিন লক্ষ পুকুর কেটেও জল ধরে রাখা যাচ্ছে না। আমরা অনেক পাম্পিং স্টেশন তৈরি করে দিয়েছি। আজ সেটা আমরা করতে দেই না। দু-একটা জায়গা ছাড়া।”

তা সত্ত্বেও রাজ্যের মানুষকে বছরের পর বছর ধরে জল যন্ত্রণায় ভুগতে হচ্ছে কেন? নিজেই ব্যাখ্যা করে মমতা জানান, “কিন্তু ব্যাপারটা কী জানেন তো, বাংলাটা হচ্ছে একটা নৌকার মতো। ঝাড়খণ্ডে, বিহারে বেশি বৃষ্টি হলে ডিভিসি জল ছেড়ে দেয় বাংলায়। সল্টলেকটা আরও বড় নৌকা। ওখানে যখন বাড়ি তৈরি হয়েছিল, নীচু জমি ভরাট করেনি। তাই ওখানে জল জমে গেলে বেরোতে সময় লাগে।”

আরও পড়ুন: Dumdum: ‘ভিক্ষা করে টাকা দেব, মেয়ে ফিরিয়ে দিন’, পুর প্রতিনিধির বিরুদ্ধে আইনি যুদ্ধে দমদমের পরিবার

এই বলে রাজ্যবাসীর উদ্দেশে মুখ্যমন্ত্রীর অনুরোধ, “আমি সবাইকে আবেদন করব, বর্ষা যখন হয়, দয়া করে ইলেক্ট্রিক পোলে হাত দিতে যাবেন না। এসি, টিভি বন্ধ রাখবেন, তাহলে বিপর্যয় হয় না। ঘরের বাইরে কম বেরোবেন। বজ্রাঘাত আগের চেয়ে অনেক বেড়ে গিয়েছে। আগে বিদ্যুতের অনেকগুলো পকেট ছিল, এখন আর ওসব মানছে না। এগুলো সবই গ্লোবাই ওয়ার্মিংয়ের ফল।”

আরও পড়ুন: Narendra Modi In USA: পিতামহের স্মৃতি থেকে হাতে তৈরি দাবা! কমলা-সহ কোয়াড নেতাদের অভিনব গিফট নমোর