Narendra Modi In USA: পিতামহের স্মৃতি থেকে হাতে তৈরি দাবা! কমলা-সহ কোয়াড নেতাদের অভিনব গিফট নমোর

PM Narendra Modi in US Tour: উপহার যখন রাষ্ট্রপ্রধানদের জন্য, তখন সেটা যে অভিনব হবে তা বলাই যায়।

Narendra Modi In USA: পিতামহের স্মৃতি থেকে হাতে তৈরি দাবা! কমলা-সহ কোয়াড নেতাদের অভিনব গিফট নমোর
কমলা-সহ বাকি রাষ্ট্রপ্রধানদের উপহারে ভরে দিলেন নমো

নয়া দিল্লি: খালি হাতে আমেরিকা (US) সফরে যাননি নমো। মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস (Kamala Harris) হোক, বা কোয়াড গোষ্ঠীর অন্তর্ভুক্ত দেশের প্রধানমন্ত্রী। সবার জন্যই সঙ্গে করে কিছু না কিছু উপহার (Gift) নিয়ে গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আর সেই উপহার যখন রাষ্ট্রপ্রধানদের জন্য, তখন সেটা যে অভিনব হবে তা বলাই যায়। আমেরিকা পৌঁছে ইতিমধ্যেই কমলা হ্যারিসের পাশাপাশি অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসনের সঙ্গে দেখা করেছেন মোদী। আর তাঁদের হাতে তুলে দিয়েছেন এমন কিছু উপহার যা সারাজীবন সাজিয়ে রাখার মতো। জাপানের প্রধানমন্ত্রীকেও এমন একটি উপহার দেওয়া হয়েছে যা তাঁর ভাল লাগতে বাধ্য। এমনটাই খবর মিলেছে প্রধানমন্ত্রীর দফতর সূত্রে।

গতকালই মার্কিন উপরাষ্ট্রপতি কমলা হ্যারিসের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক সেরেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কমলা জন্মসূত্রে আমেরিকার নিবাসী হলেও তাঁর পূর্ব পুরুষের নাড়ির যোগ ছিল ভারতের সঙ্গে। আর যে কারণে কমলাকে পূর্ব পুরুষের স্মৃতি বিজড়িত উপহার দিয়েছেন মোদী।

কমলাকে দেওয়া মোদীর উপহার

কমলা হ্য়ারিসের পিতামহ পিভি গোপালান ষাটের দশকে একাধিক উচ্চস্তরীয় পদে সরকারি আধিকারিক ছিলেন। গোপালানের নাম উল্লেখিত ১৯৫৬ সালের সরকারির বিজ্ঞপ্তির দু’টি প্রতিলিপি কাঠের ফ্রেমে বাঁধানো অবস্থায় কমলাকে উপহার দেন নমো। যা পেয়ে স্বাভাবিকভাবেই উচ্ছসিত হন কমলা। এর পাশাপাশি মার্কিন উপরাষ্ট্রপতি গোলাপি মিনাকারি দাবা খেলার সেট উপহার দেন তিনি। পৃথিবীর অন্যতম প্রাচীন শহর কাশী, যা এখন খোদ প্রধানমন্ত্রীর লোকসভা কেন্দ্র বারাণসী; সেখানকার বিখ্যাত হস্তশিল্প এই মিনাকারি।

অজি প্রধানমন্ত্রীকে দেওয়া উপহার

এর দাবার সেটের বিশেষত্ব হল, এর বোর্ড এবং ঘুঁটিগুলি অত্যন্ত নিপুণভাবে হাতেই তৈরি করা হয়। রঙিন এই দাবার সেট কাশী শহরের বৈচিত্রকেই তুলে ধরে। অজি প্রধানমন্ত্রী স্কট মরিসনকেও মিনাকারি শিল্পের একটি রুপোর জাহাজ উপহার দেন নমো। তিনিও এই অভিনব উপহার পেয়ে অভিভূত হন। এই জাহাজটিও পুরোপুরি হাতে তৈরি, এবং কাশীর নানা আঙ্গিকের প্রতীক।

জাপানি প্রধানমন্ত্রীকে মোদীর উপহার

আরও পড়ুন: Firing at Delhi Court: আদালতের ভিতরেই গ্যাংস্টারের তাণ্ডব, এলোপাথাড়ি গুলিতে মৃত্যু গ্যাংস্টার সহ ৫ জনের

উপহারের তালিকা এখানেই শেষ নয়। প্রধানমন্ত্রীর দফতর সূত্রে খবর, জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগাকেও তাঁর পছন্দসই একটি গিফট দেওয়া হয়েছে। যেহেতু ভারত এবং জাপানের মধ্যে সম্পর্কের সেতুবন্ধনে বৌদ্ধ ধর্ম একটা বড় ভূমিকা নেয়, সেই কারণে তাঁকে গৌতম বুদ্ধের একটি মূর্তি উপহার দিয়েছেন প্রধানমন্ত্রী। তবে এই মূর্তির বিশেষত্ব হল, এটি পুরোপুরি চন্দন কাঠের তৈরি। উল্লেখ্য, জাপানেরও বহু প্রান্তে বৌদ্ধ ধর্মের প্রসারিত। শেষবার জাপান সফরের সময় প্রধানমন্ত্রী নিজেও বৌদ্ধ মঠে গিয়েছেন।

আরও পড়ুন: PM Modi-Kamala Harris Meet: ‘বছরের পর বছর সন্ত্রাসবাদের শিকার ভারত’, পাক ভূমিকা নিয়ে নিজেই কথা তুললেন কমলা

 

Click on your DTH Provider to Add TV9 Bangla