Mamata Banerjee: ‘শাড়িতে কালি ঢাললে, কী ভাবে মোবিল ঢালতে হয়, সেটাও জানা আছে’, কয়লা পাচার ইস্যুতেও মুখ খুললেন মমতা

Mamata Banerjee: রামপুরহাটের স্বজনহারা পরিবারের সদস্যদের অবিলম্বে চাকরিতে নিয়োগ করতে বললেন মুখ্যমন্ত্রী। এ দিন মূল্যবৃদ্ধি সহ একাধিক ইস্যুতে বিজেপিকে নিশানা করেন মমতা।

Mamata Banerjee: 'শাড়িতে কালি ঢাললে, কী ভাবে মোবিল ঢালতে হয়, সেটাও জানা আছে', কয়লা পাচার ইস্যুতেও মুখ খুললেন মমতা
মমতা বন্দ্যোপাধ্যায়
Follow Us:
| Edited By: | Updated on: Apr 04, 2022 | 5:03 PM

কলকাতা : বগটুইতে নিহতদের পরিজনদের হাতে চাকরির নিয়োগ পত্র তুলে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়। তিনি উল্লেখ করেন মৃত্যুর বিকল্প কখনই টাকা বা চাকরি হতে পারে না, তবে যে কথা দিয়েছিলেন, সে কথা রেখেছেন বলে জানান মমতা। তাঁর কাছে নিহতদের পরিজনদের আর্জি ছিল যাতে রামপুরহাটে চাকরির ব্যবস্থা করা হয়। সেই ব্যবস্থা করা হয়েছে বলে জানান মুখ্যমন্ত্রী। দ্রুত যাতে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হয়, সে দিকে নজর দেওয়ার কথাও বলেছেন মমতা।

পাশাপাশি, এ দিন একাধিক ইস্যুতে বিরোধীদের নিশানা করেন মুখ্যমন্ত্রী। মূল্যবৃদ্ধি নিয়ে তোপ দাগার পাশাপাশি, ইউক্রেনের পড়ুয়াদের জন্য যে কোনও ব্যবস্থা নেওয়া হয়নি, সে কথাও মনে করিয়ে দেন তিনি। মমতার দাবি, কোনও পরিকল্পনা না করে শুধুমাত্র বাংলার সরকারকে নিশানা করাই বিজেপির অন্যতম উদ্দেশ্য হয়ে উঠেছে। গেরুয়া শিবিরকে তাই বার্তা দিয়ে এ দিন মমতা বলেন, ‘আমার শাড়িতে কালি দিলে, কী ভাবে মোবিল ঢালতে হয় সেটাও আমার জানা আছে।’ পাশাপাশি কয়লা ও গরু পাচার ইস্যুতেও এ দিন কেন্দ্রকে পাল্টা তোপ দেগেছেন তিনি।

  1. এদিন রামপুরহাটের স্বজনহারা পরিবারের সদস্যদের চাকরির নিয়োগ পত্র প্রদান করা হয়। মুখ্যমন্ত্রী বলেন, ‘জানি মৃত্যুর বিকল্প কিছু হয় না। টাকা বা চাকরি কখই মৃত্যুর বিকল্প নয়। তবু আমি কথা রেখেছি। ওরা আমাকে বলেছিল রামপুরহাটে চাকরি হলে ভাল হয়, তাই করে দিয়েছি।’ ওই সব পরিবারের স্বাস্থ্য সাথী কার্ড যদি পুড়ে গিয়ে থাকে, সে ক্ষেত্রে জেলা প্রশাসনকে ব্যবস্থা করতে বলেছেন তিনি।
  2. বগটুই-কাণ্ডের পর রাজ্য জুড়ে বেআইনি অস্ত্রের খোঁজে শুরু হয়েছে তল্লাশি। বিভিন্ন জায়গা থেকে অস্ত্র উদ্ধারও করা হয়েছে। সেই প্রসঙ্গে এ দিন মুখ্যমন্ত্রী উল্লেখ করেন, পশ্চিমবঙ্গের সীমান্তবর্তী রাজ্য ঝাড়খণ্ড বা বিহারে রয়েছে অনেক বেআইনি অস্ত্র কারখানা। ঝাড়খণ্ডের দুমকা রামপুরহাটের একেবারে কাছে, সেখানও বেআইনি অস্ত্র কারখানা আছে বলে উল্লেখ করেন তিনি।
  3. কয়লা ও গরু পাচার ইস্যুতেও এ দিন মুখ খুলেছেন মমতা। তিনি জানান, উত্তর প্রদেশ, অসম থেকে কয়লার গাড়ি আসে। সেই গাড়ি যায় বাংলার ওপর দিয়ে। আর তা নিয়েই আপত্তি রয়েছে মমতার। মুখ্যমন্ত্রী বলেন, ‘উত্তর প্রদেশ থেকে কয়লার গাড়ি আসে, অসম থেকে কয়লা আসছে। যাবে আমার রাজ্যের ওপর দিয়ে। সেটা আমরা চাই না। কেন্দ্র কেন সেটা বন্ধ করে দিচ্ছে না।’ মমতা উল্লেখ করেন, কয়লা সামলায় সিআইএসএফ আর গরু সামলায় বিএসএফ, এতে রাজ্য সরকারের কিছু করার নেই।
  4. শাড়িতে কালি দিলে আমিও জানি, কী ভাবে মোবিল ঢালতে হয়। বিজেপিকে নিশানা করে এমনটাই বলেন মমতা। তাঁর দাবি, বিজেপি শুধুই মমতা সরকারের বিরুদ্ধে ষড়যন্ত্র করছে। তিনি আরও বলেন, ‘এ সব প্ল্যানিং আমাদেরও কানে আসে। দেহ নিয়ে নবান্ন অভিযান করা! এ সব প্ল্যানিং করতে বন্ধ করুন।’ সিবিআই, ইডি লাগিয়ে সবকিছু নিয়ন্ত্রণ করা হচ্ছে বলেও উল্লেখ করেন মমতা।
  5. মূল্যবৃদ্ধি ইস্যুতে মমতা বন্দ্যোপাধ্যায়ের নিশানায় ছিল বিজেপি তথা কেন্দ্রীয় সরকার। তাঁর কথায়, কোনও পরিকল্পনা ছাড়াই দাম বাড়ানো হচ্ছে। তাঁর দাবি, অবিলম্বে সব রাজনৈতিক দলকে ডেকে অর্থনৈতিক পরিস্থিতি নিয়ে আলোচনা করতে হবে।
  6. ইউক্রেন থেকে ফেরা পড়ুয়াদের সাহায্য় করা হয়নি বলেও মোদী সরকারের বিরুদ্ধে তোপ দেগেছেন মুখ্যমন্ত্রী। তিনি জানান, তিনি সব রকমের সাহায্য করতে চাইলেও কোনও শুধু কেন্দ্র অনুমোদন না দেওয়ায় কোনও ব্যবস্থা নিতে পারছেন না তিনি।
  7. রাজ্যপালের বিরুদ্ধে আরও একবার ক্ষোভ উগরে দেন মমতা। তিনি জানান, মানবাধিকার কমিশনের চেয়ারম্যান থেকে শুরু করে রাইট টু ইনফরমেশন কমিটির চেয়ারম্যানের নাম তিনি সুপারিশ করলেও রাজ্যপাল অনুমোদন না দেওয়ায় প্রক্রিয়া আটকে আছে।

সব শেষে বিরোধীদের নিশানা করে মমতা বলেন, দয়া করে দেশলাই জ্বালাবেন না। মনে রাখবেন বাংলাটা দেশের বাইরে নয়।

 আরও পড়ুন : Aliah University : আলিয়ার উপাচার্যকে হেনস্থা পূর্বপরিকল্পিত? ভাইরাল অডিয়োয় নাম জড়াল দুই হেভিওয়েট মন্ত্রীর