Mamata Banerjee Delhi Visit: চলতি মাসেই দিল্লি যাচ্ছেন মমতা, মোদী-শাহের সঙ্গে বৈঠক নিয়ে জোরাল জল্পনা

Mamata Delhi Visit: আরও একটি গুরুত্বপূর্ণ বিষয়ও সামনে উঠে আসছে। সূত্র মারফত জানা গিয়েছে, মে মাসের ১ তারিখ স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গেও দেখা করতে পারেন মমতা বন্দ্যোপাধ্যায়।

Mamata Banerjee Delhi Visit: চলতি মাসেই দিল্লি যাচ্ছেন মমতা, মোদী-শাহের সঙ্গে বৈঠক নিয়ে জোরাল জল্পনা
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Apr 22, 2022 | 5:25 PM

নয়া দিল্লি: গত নভেম্বর মাসে শেষবার দিল্লি গিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। সেই সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (PM Narendra Modi) সঙ্গে দেখা করে রাজ্যের বিভিন্ন দাবিদাওয়া ছাড়াও প্রধানমন্ত্রীকে বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনে প্রধান অতিথি হিসেবে আমন্ত্রণ জানিয়েছিলেন। বাইরে বেরিয়ে মমতা বলেছিলেন, প্রধানমন্ত্রীর আমন্ত্রণ গ্রহণ করেছেন। কিন্তু শেষমেশ সাম্প্রতিক বিশ্ব বাংলা বাণিজ্য সম্মলনে (Bengla Global Business Summit) আসেননি মোদী। প্রধানমন্ত্রী না আসায় আলোচনা শুরু হয়েছিল। এর মাঝেই চলতি মাসের শেষে দিল্লি যাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই দিল্লি সফরে প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা হবে বাংলার মুখ্যমন্ত্রীর। ২৯ এপ্রিল রাজধানীর উদ্দেশে রওনা দেবেন মমতা। ৩০ এপ্রিল দিল্লিতে দেশের সব রাজ্যের হাইকোর্ট গুলির প্রধান বিচারপতিদের নিয়ে একটি বৈঠক রয়েছে। সেই বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পাশাপাশি দেশের সব রাজ্যের মুখ্যমন্ত্রীরাও উপস্থিত থাকবেন। প্রধানমন্ত্রী হওয়ার পর থেকে মাঝেমধ্যেই সব রাজ্যের মুখ্যমন্ত্রীদের নিয়ে বৈঠক করতেন মোদী। করোনার সময়ও একাধিকবার বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীদের নিয়ে ভার্চুয়াল বৈঠক করেছিলেন মোদী। অনেক সময় সেই বৈঠকে উপস্থিত থাকেননি মমতা। তবে এই বৈঠকে যোগ দেবেন বাংলার মুখ্যমন্ত্রী। প্রধানমন্ত্রীর সঙ্গে মমতার একক বৈঠকের সম্ভাবনাও উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

আরও একটি গুরুত্বপূর্ণ বিষয়ও সামনে উঠে আসছে। সূত্র মারফত জানা গিয়েছে, মে মাসের ১ তারিখ স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গেও দেখা করতে পারেন মমতা বন্দ্যোপাধ্যায়। তবে এই বৈঠক নিয়ে দু’পক্ষের তরফে সরকারি ভাবে এখনও কিছু জানানো হয়নি। অমিত শাহ ও মমতা যদি বৈঠক হয়, তবে তা রাজনৈতিকভাবে অত্যন্ত গুরুত্বপূর্ণ হবে বলেই মনে করা হচ্ছে। তৃণমূল শাসনে বাংলার আইন শৃঙ্খলা ভেঙে পড়েছে, এই দাবিতে বারবারই সরব হয়েছিল বিজেপি। সম্প্রতি লোকসভায় দাঁড়িয়ে বাংলার আইন শৃঙ্খলা নিয়ে উষ্মা প্রকাশ করেছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। সংসদে তিনি বলেছিলেন, ‘বাংলায় গেলে খুন হয়ে যেতে পারি।’ তারপর অমিত-মমতা যদি বৈঠকে মুখোমুখি হন, তবে তা বিশেষ তাৎপর্যপূর্ণ হবে বলেই মনে করা হচ্ছে। রাজনৈতিক বিশ্লেষকদের একাংশের মতে, একে মমতা দীর্ঘদিন পর দিল্লি যাচ্ছেন, অন্যদিকে নরেন্দ্র মোদী ও অমিত শাহের সঙ্গে তাঁর বৈঠকের সম্ভাবনা রয়েছে, তাই মমতার এই সফর ঘটনাবহুল হতে পারে বলেই মনে করছে তারা।

আরও পড়ুন UGC CUET: সিলেবাস আলাদা, অভিন্ন প্রবেশিকা পরীক্ষা কীভাবে সম্ভব? ইউজিসি চেয়ারম্যানের সঙ্গে বৈঠকে প্রশ্ন বাংলার উপাচার্যদের