UGC CUET: সিলেবাস আলাদা, অভিন্ন প্রবেশিকা পরীক্ষা কীভাবে সম্ভব? ইউজিসি চেয়ারম্যানের সঙ্গে বৈঠকে প্রশ্ন বাংলার উপাচার্যদের

UGC on CUET: ইউজিসির চেয়ারম্যান জগদীশ কুমারের সঙ্গে বৈঠকে বসেছিলেন বাংলার বিভিন্ন বিশ্ববিদ্যালয়গুলির উপাচার্যরা। প্রায় ৪০ মিনিট ধরে আলোচনা হয় তাঁদের মধ্যে। অভিন্ন প্রবেশিকা পরীক্ষার বাস্তবায়ন নিয়ে বেশ কিছু গুরুত্বপূর্ণ ইস্যু তুলে ধরেন বাংলার বিশ্ববিদ্যালয়গুলির উপাচার্যরা।

UGC CUET: সিলেবাস আলাদা, অভিন্ন প্রবেশিকা পরীক্ষা কীভাবে সম্ভব? ইউজিসি চেয়ারম্যানের সঙ্গে বৈঠকে প্রশ্ন বাংলার উপাচার্যদের
ছবি- প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Apr 22, 2022 | 5:04 PM

কলকাতা : প্রশ্নের মুখে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের অভিন্ন প্রবেশিকা পরীক্ষা। ইউজিসির চেয়ারম্যান জগদীশ কুমারের সঙ্গে বৈঠকে বসেছিলেন বাংলার বিভিন্ন বিশ্ববিদ্যালয়গুলির উপাচার্যরা। প্রায় ৪০ মিনিট ধরে আলোচনা হয় তাঁদের মধ্যে। অভিন্ন প্রবেশিকা পরীক্ষার বাস্তবায়ন নিয়ে বেশ কিছু গুরুত্বপূর্ণ ইস্যু তুলে ধরেন বাংলার বিশ্ববিদ্যালয়গুলির উপাচার্যরা। এছাড়াও একাধিক প্রসঙ্গে উঠে আসে এই আলোচনায়। সূত্র মারফত এমনটাই জানা গিয়েছে। জানা গিয়েছে, অভিন্ন প্রবেশিকা পরীক্ষার বিষয়ে কথা বলতে গিয়ে প্রশ্নের মুখে পড়েন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান জগদীশ কুমার।

বাংলার বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা তাঁর কাছে প্রশ্ন তোলেন, সব বিশ্ববিদ্যালয়ের সিলেবাস এক নয়। তাহলে কীভাবে অভিন্ন প্রবেশিকা পরীক্ষা সম্ভব? সূত্র মারফত জানা গিয়েছে, জাতীয় শিক্ষানীতি কার্যকর করতেই বিশ্ববিদ্যালয়গুলির উপাচার্যদের সঙ্গে বৈঠক করছেন ইউজিসি চেয়ারম্যান। উল্লেখ্য, দেশের সব বিশ্ববিদ্যালয়গুলিতে স্নাতক স্তরে ভর্তির জন্য অভিন্ন প্রবেশিকা  পরীক্ষা বা কমন ইউনিভার্সিটি এন্ট্রান্স টেস্ট নেওয়ার উদ্যোগ নিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন। অর্থাৎ, এই অভিন্ন প্রবেশিকা পরীক্ষার ফলে এখন থেকে স্নাতক স্তরে ভর্তির জন্য উচ্চমাধ্যমিক বা সমতুল্য পরীক্ষাগুলিতে প্রাপ্ত নম্বরের গুরুত্ব অনেকটাই কমছে।

দেশের সব বিশ্ববিদ্যালয়গুলিতে যাতে অভিন্ন প্রবেশিকা পরীক্ষা করা হয়, তা নিশ্চিত করতে উদ্যোগী হয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন। শুধু কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়গুলিই নয়, সেই সঙ্গে রাজ্যগুলির অধীনস্ত বিশ্ববিদ্যালয়গুলি এমনকী বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলিতেও যাতে এই কমন ইউনিভার্সিটি এন্ট্রান্স টেস্টের ব্যবস্থা করা যায়, তা নিশ্চিত করতে চাইছেন ইউজিসি চেয়ারম্যান জগদীশ কুমার। বিভিন্ন রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলির উপাচার্যদের সঙ্গে বৈঠক করছেন, বোঝাবোর চেষ্টা করছেন এই অভিন্ন প্রবেশিকা পরীক্ষার সুবিধার দিকগুলি।

তবে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকে এই অভিন্ন প্রবেশিকা পরীক্ষাকে সুবিধা বোঝাতে গিয়ে বেশ বেগ পেতে হচ্ছে। বেঁকে বসেছে একাধিক রাজ্য। অভিন্ন প্রবেশিকা পরীক্ষা যাতে কার্যকর করা না হয়, তা নিয়ে সম্প্রতি তুমুল হই-হট্টগোল হয়ে গিয়েছে তামিলনাড়ুর বিধানসভায়। কেন্দ্রের তরফে জোর করে এই অভিন্ন প্রবেশিকা পরীক্ষা চাপিয়ে দেওয়া হচ্ছে রাজ্যগুলির উপর, এমন অভিযোগও উঠে এসেছে। যদিও ইউজিসি থেকে বার বার বলা হচ্ছে, কমন ইউনিভার্সিটি এন্ট্রান্স টেস্ট চালু করা হলে কলেজ ও বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের জন্য আরও বেশি বিকল্প পথ খুলে যাবে।

আরও পড়ুন : Pingla Physical Harassment: পিংলার ধর্ষণেও মহিলা আইপিএসের তত্ত্বাবধানে তদন্ত, কম্পালসরি ওয়েটিং-এ থাকা পারুলকুশ জৈনকে দায়িত্ব দিল হাইকোর্ট