মহম্মদ সেলিমের অ্যাকাউন্ট বন্ধ করল টুইটার! কেন?

অ্যাকাউন্ট বন্ধের কারণ জানায়নি টুইটার, অভিযোগ সেলিমের

মহম্মদ সেলিমের অ্যাকাউন্ট বন্ধ করল টুইটার! কেন?
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Feb 01, 2021 | 8:56 PM

কলকাতা: সাময়িক ভাবে বন্ধ করে দেওয়া হল সিপিএম পলিটব্যুরো সদস্য তথা প্রাক্তন সাংসদ মহম্মদ সেলিমের (Mohammed Salim) টুইটার অ্যাকাউন্ট। কেন্দ্রের তিন নয়া কৃষি আইনের বিরুদ্ধে সোশ্যাল মিডিয়ায় ধারাবাহিকভাবে সোচ্চার হওয়া এবং কৃষক আন্দোলনকে সমর্থন জানানোয় এই পদক্ষেপ বলে অভিযোগ সিপিএমের।

সোমবার বিকেলে সিপিএম ওয়েস্ট বেঙ্গল (CPIM West Bengal)-এর সোশ্যাল মিডিয়া পেজে একটি পোস্টে অভিযোগ করা হয়, ডিজিটাল প্ল্যাটফর্মে মত প্রকাশের স্বাধীনতার উপর আক্রমণ করা হচ্ছে। পোস্টে আরও লেখা হয়, কৃষি আইনের বিরুদ্ধে ও কৃষকদের পক্ষে ধারাবাহিক সওয়াল করার জন্যই সেলিমের টুইটার অ্যাকাউন্টটি সাময়িক ভাবে বন্ধ করে দেওয়া হয়েছে। সেই সঙ্গে টুইটার কর্তৃপক্ষের পাঠানো নোটিফিকেশনের একটি স্ক্রিনশটও তুলে ধরে হয়। এছাড়া কিষান একতা মোর্চা ও ক্যারাভান ইন্ডিয়ার টুইটার অ্যাকাউন্ট বন্ধেরও তীব্র সমালোচনা করা হয় সংশ্লিষ্ট পোস্টে।

মহম্মদ সেলিমের টুইটার অ্যাকাউন্ট বন্ধের অভিযোগের প্রেক্ষিতে তাঁকে ফোনে যোগাযোগ করা হয়েছিল। তাঁর বক্তব্য, কৃষক আন্দোলনের বিষয়টি অলটারনেটিভ মিডিয়ার সাহায্যে সামনে আনছেন তাঁরা। সেই কারণেই এই টুইটার অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হতে পারে। তিনি আরও বলেন, কারও টুইটার অ্যাকাউন্ট বন্ধ করা হলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের তরফে তার কারণ দর্শানো হয়। কিন্তু এক্ষেত্রে তা হয়নি। একটি ই-মেলে তাঁকে টুইটার কর্তৃপক্ষ জানায় যে, সরকারি এজেন্সির নির্দেশে এই পদক্ষেপ করা হয়েছে। তবে সেই এজেন্সির নামও স্পষ্ট করা হয়নি বলে জানিয়েছেন তিনি।

আরও পড়ুন: সুদীপ্ত সেনের লেখা চিঠির সিবিআই তদন্তের নির্দেশ আদালতের

প্রসঙ্গত, কিছুদিন ধরে কৃষক আন্দোলন স্থলগুলিতে ইন্টারনেট পরিষেবা সম্পূর্ণ বন্ধ। যা নিয়ে ক্ষোভ বাড়ছে আন্দোলনকারীদের। তাঁদের অভিযোগ, সত্যকে চাপা দেওয়া এবং কৃষক আন্দোলনের গতি স্তব্ধ করে দিতে পরিকল্পনামাফিক এই পদক্ষেপ করা হয়েছে। এই প্রেক্ষিতে মহম্মদ সেলিমের টুইটার অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া নিয়ে তীব্র প্রতিক্রিয়া দিল রাজ্য সিপিএম নেতৃত্ব। এদিকে এদিনই আলিমুদ্দিনে সাংবাদিক বৈঠক করে কেন্দ্রীয় বাজেটের কড়া সমালোচনা করেন সেলিম। সেখানেও তিনি অভিযোগ করেন, কৃষি আন্দোলনের সমর্থন করা বহু টুইটার অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হয়েছে। বলেন, ‘এদেশে একুশে আইন চলছে।’