Kolkata Metro: তাড়াহুড়োতে লেট হয়ে গেছে? স্টেশনে আসার আগে এক সেকেন্ডেই কেটে ফেলুন মেট্রোর টিকিট

Kolkata Metro: অ্যাপ থেকে কিউআর কোড স্ক্যান করে নিজের প্রয়োজনে কাটা যাবে টিকিট। অন্য কারও প্রয়োজনেও কাটা যাবে টিকিট। এই ই- টিকিট নিয়ে ১২ ঘণ্টার মধ্যে নির্দিষ্ট গন্তব্যে পৌঁছতে হবে যাত্রীকে। সারাদিনে একবারই এই টিকিটের হাত ধরে মেট্রোয় ভ্রমণ করা যাবে।

Kolkata Metro: তাড়াহুড়োতে লেট হয়ে গেছে? স্টেশনে আসার আগে এক সেকেন্ডেই কেটে ফেলুন মেট্রোর টিকিট
প্রতীকী ছবি Image Credit source: Facebook
Follow Us:
| Edited By: | Updated on: Sep 11, 2024 | 6:34 PM

কলকাতা: কোথাও বাড়ছে মেট্রোর সংখ্যা, কোথাও আবার বাড়তি সময়ে মিলছে পরিষেবা। কলকাতা মেট্রোর যাত্রীদের এবার পুজোর মুখে নতুন সুখবর। আরও সহজে কাটা যাবে টিকিট। পুজোর ব্যস্ত সময়ে দাঁড়াতে হবে না লাইনে। খানিক লোকাল ট্রেনের টিকিট যেভাবে ইউটিএসের মাধ্যমে কাটা যায় সেভাবেই কাটা যাবে টিকিট। মেট্রো স্টেশনে পৌঁছানোর আগেই মোবাইল অ্যাপ থেকেই তা কাটা যাবে। ডাউনলোড করতে হবে মেট্রো রাইড কলকাতা অ্যাপ। সেখান থেকেই মিলবে এই পরিষেবা। মেট্রো কর্তারা বলছেন উৎসবের মরশুমে মেট্রোয় যাত্রীর চাপ অনেকটাই বেশি থাকে। সেই চাপ সামাল দিতেই এবার স্মার্ট শহরে স্মার্ট পদ্ধতিতে ই-টিকেটিং সিস্টেম চালু করা হচ্ছে। 

অ্যাপ থেকে কিউআর কোড স্ক্যান করে নিজের প্রয়োজনে কাটা যাবে টিকিট। অন্য কারও প্রয়োজনেও কাটা যাবে টিকিট। এই ই- টিকিট নিয়ে ১২ ঘণ্টার মধ্যে নির্দিষ্ট গন্তব্যে পৌঁছতে হবে যাত্রীকে। সারাদিনে একবারই এই টিকিটের হাত ধরে মেট্রোয় ভ্রমণ করা যাবে। তারপর ফের প্রয়োজন হলে যেতে হবে কাউন্টারেই। কিন্তু কবে থেকে চালু হচ্ছে এই পরিষেবা? 

মেট্রো কর্তারা জানাচ্ছেন, বুধবার থেকে শহরের প্রতিটি মেট্রো স্টেশনে মিলবে এই সুবিধা। মঙ্গলবার কালীঘাট মেট্রো স্টেশনে এই প্রক্রিয়ার সূচনা করেন কলকাতা মেট্রো জেনারেল ম্যানেজার পি উদয় কুমার রেড্ডি। সঙ্গে ছিলেন কলকাতা মেট্রোর মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র-সহ অন্যান্য আধিকারিকরাও। পরবর্তী পর্যায়ে সংশ্লিষ্ট অ্যাপ থেকে একসঙ্গে অনেক যাত্রীর জন্যই এই টিকিট কাটা যাবে বলে জানাচ্ছেন মেট্রো কর্তারা। ইতিমধ্যেই তার প্রস্তুতিও শুরু হয়ে গিয়েছে। প্রসঙ্গত, ইস্ট ওয়েস্ট মেট্রোতে এই কিউআর কোড পরিষেবা আগেই চালু হয়েছিল। এখন দেখার নতুন পরিষেবা শুরু হলে মানুষের কেমন সাড়া পাওয়া যায়।